তথ্য প্রযুক্তির সময় অভিন্ন প্ল্যাটফর্ম গঠনে ভারতীয় হাইকমিশনারকে প্রতিমন্ত্রীর প্রস্তাব

২৪-১১-২০২০, ২১:৩৭

ওয়েব ডেস্ক

fb tw
অভিন্ন প্ল্যাটফর্ম গঠনে ভারতীয় হাইকমিশনারকে প্রতিমন্ত্রীর প্রস্তাব
ফেসবুক, ইউটিউবসহ সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমে দক্ষিণ এশিয়ার দেশগুলো নিয়ে একটি অভিন্ন প্ল্যাটফর্ম গঠনে ভারতীয় হাইকমিশনারকে প্রস্তাব দিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনারের সঙ্গে এক মতবিনিময় সভায় এ আহবান জানান আইসিটি প্রতিমন্ত্রী। একসঙ্গে কাজ করার বিষয়ে একমত জানান ভারতীয় হাইকমিশনার বিক্রমকুমার দোরাইস্বামী।
বন্ধু, স্বজনের সঙ্গে যোগাযোগ, গুরুত্বপূর্ণ তথ্য আদান প্রদান কিংবা বিনোদনের মাধ্যম হিসেবে প্রাত্যহিক জীবনের গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হয়ে উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যম। ইতিবাচক অবদানের পাশাপাশি অনভিপ্রেত ও উস্কানিমূলক তথ্য ছড়িয়ে রাজনতিক সংঘাত, ধর্মীয় ও সামাজিক সম্প্রীতি বিনষ্টের ঘটনাও ঘটছে।
এমন প্রেক্ষাপটে দেশীয় সংস্কৃতি সংরক্ষণ ও আঞ্চলিক সম্প্রীতি রক্ষায় অভিন্ন সামাজিক প্ল্যাটফর্ম গঠনে ভারতকে প্রস্তাব দিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী। সেই সঙ্গে বিভিন্ন জেলায় বাংলাদেশ-ভারত ডিজিটাল সার্ভিস অ্যান্ড এমপ্লেয়মেন্ট ট্রেনিং সেন্টার স্থাপনে দ্রুত সমঝোতা স্মারক সাক্ষরেরও অনুরোধ করেন।
তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, 'সামাজিক যোগাযোগ মাধ্যম আমাদের জীবনের একটি অংশ হয়ে উঠেছে। এ খাতে পশ্চিমা কোম্পানীগুলো আধিপত্য করছে। যাদের আমাদের সমাজ ও সংস্কৃতি সম্পর্কে স্বচ্ছল ধারণা নেই। এক্ষেত্রে এ অঞ্চলের দেশগুলোর জন্য একটি অভিন্ন সামাজিক যোগাযোগ নেটওয়ার্ক প্রতিষ্ঠায় আমরা আইন ও নীতি প্রণোয়ন করতে পারি। যেভাবে করেছে ইউরোপের দেশগুলো।'
দেশীয় সংস্কৃতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ সামাজিক যোগাযোগ মাধ্যমের প্ল্যাটফর্ম প্রতিষ্ঠায় যৌথভাবে কাজ করার ব্যাপারে একমত পোষন করেন ভারতীয় হাইকমিশনারও। এছাড়া জনগণকে হয়রানিমুক্ত সেবা দিতেই প্রশাসনিক সক্ষমতা বাড়ানো, ডিজিটাল কর ব্যবস্থা এবং প্রান্তিক পর্যায়ে উন্নতমানের স্বাস্থ্য সেবা পৌঁছে দিতে তথ্য প্রযুক্তিখাতকে কাজে লাগানোর পরামর্শ দেন তিনি।
 
ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, 'সামাজিক যোগাযোগ মাধ্যমে আমরা যেমন বন্ধু, প্রতিবেশি ও সহকর্মীদের সাথে যোগাযোগ করতে পারছি তেমনি এই মাধ্যম ব্যবহার করে অনেকে আমাদের সামাজিক ও রাজনৈতিক ব্যাপারে অনৈতিক হস্তক্ষেপ ও ধর্মীয় বিনষ্টে কাজ করছে। অভিন্ন প্লাটফর্ম গঠনের মাধ্যমে আমরা এ সমস্যার সমাধানে কাজ করতে পারি যা আন্তর্জাতিক নেটওয়ার্ক উন্নয়নে সহায়ক হবে।'
৫০টি বিশ্ববিদ্যালয়ে আইটি ল্যাব প্রতিষ্ঠা ও ১২টি আইটি পার্কে ৩০ হাজার তরুন-তরুনীকে প্রশিক্ষণ দিতে দু দেশ যৌথভাবে কাজ করছে বলে অনুষ্ঠানে জানানো হয়। দু'দেশের ক্রমবর্ধমান ডিজিটাল অর্থনীতির চাহিদা পূরণে স্টার্টআপ বিজনেস ও আইসিটিখাতে দুদেশের যৌথ কর্মপরিকল্পনা প্রনয়নের প্রস্তাব দেন আইসিটি মন্ত্রী।
সামাজিক যোগাযোগ মাধ্যমে যেমন আমরা বন্ধু, প্রতিবেশী ও সহকর্মীদের সঙ্গে সহজে যোগাযোগ করতে পারছি, তেমনি এই মাধ্যম ব্যবহার করে অনেকে আমাদের সামাজিক রাজনৈতিক ব্যাপারে অনৈতিক হস্তক্ষেপ ও ধর্মীয় সম্প্রতি বিনষ্টে কাজ করছে। এসব সমস্যা সমাধানে এখন আমাদের একসঙ্গে কাজ করার সুযোগ হয়েছে। অভিন্ন প্লাটফর্ম গঠনের মাধ্যমে স্বদেশীয় নেটওয়ার্ক উন্নয়ন সহজ হবে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop