খেলার সময় ঝুলে আছে বাংলাদেশ আয়ারল্যান্ড সিরিজ।

২৪-১১-২০২০, ০৩:২৭

হুমায়ুন কবির রোজ

fb tw
ঝুলে আছে বাংলাদেশ আয়ারল্যান্ড সিরিজ।
এখন নিশ্চিত হয়নি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের আয়ারল্যান্ড সিরিজ। কবে কখন সিরিজ আয়োজন করা হবে সে ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি দুই দেশের ক্রিকেট বোর্ড। তবে সিরিজটির ভবিষ্যৎ নিশ্চিত হলে সুবিধা হবে বাংলাদেশের। 
২০২১ সালে বাংলাদেশ ক্রিকেট দল অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলবে। পরের বছরের ভারত সহ অন্য দেশগুলোর বিপক্ষেও সিরিজ খেলার ব্যাপারটি নিশ্চিত করে রেখেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড - বিসিবি। কিন্তু আয়ারল্যান্ডের বিপক্ষে স্থগিত হওয়া সিরিজটির কোন রফা করতে পারেনি বিসিবি। এ ব্যাপারে ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান জানিয়েছেন, আয়ারল্যান্ডের বিপক্ষে পূর্বে নির্ধারিত ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজই হবে। আগামী দুই বছরে বাংলাদেশের ক্রিকেট সূচি খুবই ব্যস্ত। কিন্তু এই ব্যস্ত  সূচির মধ্যে আয়ারল্যান্ড সিরিজের সময় সূচি নির্ধারণে দুই বোর্ডের মাঝে আলোচনা এগিয়ে চলছে। খুব শিগগিরই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া যাবে বলে আশা করছি। 
এ বছরের মে-জুনে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ওয়ানডে ও চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে যুক্তরাজ্য সফরের কথা ছিলো বাংলাদেশের। সিরিজের তিন ওয়ানডে ইংল্যান্ডের তিন ভেন্যুতে অনুষ্ঠিত হবে বলে সূচিও চূড়ান্ত করেছিলো আইরিশ ক্রিকেট বোর্ড। কিন্তু বিপত্তি বাধায় করোনাভাইরাস। দুই বোর্ডের আলোচনায় স্থগিত হয় বাংলাদেশ ও আয়ারল্যান্ডের সিরিজটি। আইরিশদের বিপক্ষে ওয়ানডে সিরিজের মধ্যে দিয়ে আইসিসি সুপার লিগ কিংবা ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ বাছাই পর্বের মিশন শুরু করার কথা ছিলো বাংলাদেশের। যে কারণে ২০২৩ ভারত বিশ্বকাপের টিকিট নিশ্চিতে সিরিজটি বাংলাদেশের জন্যও গুরুত্বপূর্ণ। 
কিন্তু, বাংলাদেশ ২০২১ সালে অন্তত ১১টি টেস্ট ১৬টি ওয়ানডে এবং ৩২টি টি-টোয়েন্টি অর্থাৎ মোট ৫৯টি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলবে টাইগাররা। সব সিরিজের সূচিও চূড়ান্ত করেছে বোর্ড। ২০২২ সালে অন্তত ৫৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলবে। ২০২২ সালে মোট ৯টি সিরিজ খেলবে টাইগাররা। কিন্তু এখানেও নেই বাংলাদেশ -আয়ারল্যান্ড সিরিজ। 
বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ খুব গুরুত্বপূর্ণ তামিম মুশফিকদের জন্য। কারণ ২০২৩ বিশ্বকাপের আগে ৪টি হোম ও সমান সংখ্যক অ্যাওয়ে সিরিজ খেলবে। যার মধ্যে আয়ারল্যান্ড সিরিজ অন্যতম। আইসিসি সুপার লিগ কিংবা ২০২৩ বিশ্বকাপ বাছাই পর্বে হিসেবে করা হচ্ছে প্রতি ম্যাচ জয়ী দল ১০ পয়েন্ট করে। সেই হিসেবে বাংলাদেশের আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ওয়ানডে মহাগুরুত্বপূর্ণ। 
সর্বশেষ দুই বোর্ডের মাঝে শুধু আলোচনা হয়েছে। কিন্তু ফলাফল এখনো আসেনি। সেক্ষেত্রে ক্রিকেট বিশ্লেষকদের মতে, এখানে বিসিবিকেই রাখতে হবে জোরালো ভূমিকা। কারণ এ সিরিজ বাংলাদেশের ২০২৩ বিশ্বকাপের চূড়ান্ত পর্বে সরাসরি খেলার পথ সুগম করবে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop