আন্তর্জাতিক সময় করোনার পাঁচ টিকা, কোনটার দাম কত?

২৩-১১-২০২০, ২২:২৪

ওয়েব ডেস্ক

fb tw
করোনার পাঁচ টিকা, কোনটার দাম কত?
মহামারি আকার ধারণ করা করোনা ভাইরাসের টিকা তৈরির কাজ চলছে বিশ্বের বিভিন্ন দেশে। তবে এখন পর্যন্ত কোনো কার্যকরী টিকা তৈরি হয়নি। সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার টিকা ৭০ শতাংশ কার্যকর বলে দাবি করেছে তারা।
এছাড়া মডার্না, ফাইজার, রাশিয়ার স্পুটনিক-৫, জনসন অ্যান্ড জনসন -এর টিকা গড়ে ৯০ শতাংশের ওপরে কাজ করছে দাবি করেছে ওই টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো। 
এ টিকাগুলোর সম্ভাব্য দামও জানা যাচ্ছে বিভিন্ন গণমাধ্যমে। বলা হচ্ছে, ডিসেম্বরেই টিকা দিতে শুরু করবে যুক্তরাষ্ট্র, জার্মানি, রাশিয়া ও যুক্তরাজ্যের এসব প্রতিষ্ঠান। আসুন জেনে নেই এসব টিকা ও টিকার দাম।
অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার টিকা ৭০ শতাংশ কার্যকর। তাদের চূড়ান্ত ট্রায়ালে এমন আশানুরূপ ফলাফলে অনেকটা হতাশা ব্যক্ত করছেন বিশেষজ্ঞরা। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি তাদের খবরে জানিয়েছে, অক্সফোর্ডের ভ্যাকসিন এখন পর্যন্ত ৭০ শতাংশ কার্যকারিতার প্রমাণ পাওয়া গেলেও অন্যান্য টিকার থেকে এর দাম তুলনামূলক কম। এতে বিশ্বের প্রত্যন্ত অঞ্চলের মানুষ এই টিকা নিতে পারবে। 
করোনার টিকা পরীক্ষা করছে অ্যাস্ট্রাজেনেকা
এখন পর্যন্ত ২০ হাজার মানুষের ওপরে অক্সফোর্ডের টিকার ট্রায়াল চালানো হয়। সব মিলিয়ে দেখা গেছে, পরীক্ষাধীন ভ্যাকসিনটি ৭০ শতাংশ কাজ করেছে।
অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার বরাত দিয়ে ফিন্যান্সিয়াল টাইমস জানিয়েছে, তাদের টিকার প্রতি ডোজের দাম পড়তে পারে ৩ থেকে ৪ ডলার। প্রস্তুতকারী প্রতিষ্ঠান জানাচ্ছে, অক্সফোর্ডের টিকা অলাভজনকভাবে বাজারজাত করা হবে এবং একই সঙ্গে বিশ্বের সব প্রান্তে প্রয়োজন অনুযায়ী পৌঁছে দেওয়া হবে এ টিকা।
ভারতের টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট অক্সফোর্ডের টিকা উৎপাদন করবে বলে জানিয়েছে। সেরামের প্রধান নির্বাহী কর্মকর্তা আদর পুনাওয়ালা গত বৃহস্পতিবার এক সম্মেলনে বলেছেন, আগামী ফেব্রুয়ারির মধ্যেই ভারতে অক্সফোর্ডের টিকা পাওয়া যেতে পারে। তবে তখন সেই টিকা বরাদ্দ থাকবে শুধু স্বাস্থ্যকর্মী ও বয়স্ক ব্যক্তিদের জন্য। আর আগামী এপ্রিলের মধ্যে ভারতের সাধারণ জনগণের জন্য অক্সফোর্ডের টিকা সহজলভ্য হতে পারে। ওই টিকার দুই ডোজের দাম পড়বে সর্বোচ্চ ১ হাজার রুপি।
মডার্না
বিশ্বব্যাপী যেসব কোম্পানি করোনার ভ্যাকসিন আবিস্কারে কাজ করছে তার মধ্যে অন্যতম যুক্তরাষ্ট্রের বায়োটেকনোলজি কোম্পানি মডার্না। সম্প্রতি প্রতিষ্ঠানটি দাবি করে, তাদের ভ্যাকসিন প্রায় ৯৫ শতাংশ (৯৪ দশমিক ৫ শতাংশ) কার্যকর। 
ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছে, আগামী বছরের শুরুতেই মডার্নার ৫০ লাখ ডোজ ভ্যাকসিন যুক্তরাজ্যের বাজারে আসতে পারে।
সম্প্রতি মডার্না দাবি করে, তাদের টিকা ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকর।
বাজারে আসার আগে মডার্না ভ্যাকসিনের সম্ভাব্য মূল্য জানিয়েছে প্রতিষ্ঠানটি। এক্ষেত্রে সরকারের কাছে প্রতি ডোজ করোনা টিকার দাম ২৫ থেকে ৩৭ ডলার করে রাখবে মডার্না। যা বাংলাদেশি মুদ্রায় ২ হাজার ১৮৮ টাকা থেকে ৩ হাজার ১৩৫ টাকা দাঁড়ায়।
ফাইজার-বায়োএনটেক
টিকা আবিষ্কারে যে কয়টি প্রতিষ্ঠান এগিয়ে আছে তার মধ্যে মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার অন্যতম। ফাইজার দাবি করেছে, তাদের  তৈরি করোনাভাইরাসের (কোভিড ১৯) টিকা ৯৫ শতাংশ পর্যন্ত কার্যকর। এই টিকায় উল্লেখযোগ্য কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়নি বলে দাবি ফাইজারের।
ফাইজার ও বায়োএনটেকের করোনার টিকা অনুমোদন পেতে পারে শিগগিরই
মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস জানায়, এই ঘোষণার মধ্য দিয়ে শেষপর্যায়ে থাকা পরীক্ষায় থাকা করোনার টিকাগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে গেল ফাইজার। ফাইজার বলছে, তাদের এই টিকা করোনাভাইরাসে সবচেয়ে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী বয়োজ্যেষ্ঠদের ক্ষেত্রে ৯৪ শতাংশ কার্যকর।
ফাইজার-বায়োএনটেক জানিয়েছে, তাদের তৈরি টিকার প্রতি ডোজের দাম পড়তে পারে ২০ ডলার করে।
জনসন অ্যান্ড জনসন
মার্কিন বহুজাতিক কোম্পানি জনসন অ্যান্ড জনসন ভ্যাকসিন তৈরির দৌঁড়ে অনেকটাই এগিয়ে গেছে। তবে এই টিকার কার্যকারিতা সম্পর্কে এখনো স্পষ্টভাবে কিছু জানা যায়নি। অন্য টিকার চেয়ে একটু আলাদা এই টিকা। এরই মধ্যে গত সেপ্টেম্বরে ৬০ হাজার মানুষের ওপর এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়েছে।
সংবাদমাধ্যম সিএনবিসির খবরে জানা গেছে, জনসন অ্যান্ড জনসনের টিকা স্বাভাবিক পদ্ধতিতে রেফ্রিজারেটরে সংরক্ষণ করা যাবে। প্রতি ডোজের দাম পড়তে পারে ১০ ডলার করে। 
স্পুতনিক ফাইভ
ফাইজারের করোনা টিকার কার্যকারিতাবিষয়ক ঘোষণার পরপরই রাশিয়া ঘোষণা দিয়ে জানায় যে তাদের তৈরি স্পুতনিক ফাইভ টিকা ৯২ শতাংশ কার্যকর। তবে রাশিয়ার করোনা টিকার কার্যকারিতা নিয়ে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব সন্দিহান।
স্পুতনিক ফাইভ টিকার অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে বলা হয়েছে, মার্কিন ওষুধ কোম্পানি ফাইজার ও মডার্নার চেয়ে রাশিয়ার করোনা টিকার প্রতি ডোজের দাম অনেক কম পড়বে।
স্পুতনিক ফাইভ টিকা  তৈরি করেছে গামালেয়া রিসার্চ ইনস্টিটিউট
টুইটারে আরও বলা হয়, ফাইজার ও মডার্না এই দুটি টিকারই দুটি করে ডোজ নিতে হবে। সে হিসাবে ফাইজারের টিকা নিতে খরচ হবে ৩৯ মার্কিন ডলারের মতো। মডার্নার টিকা নিতে খরচ হবে ৫০ থেকে ৭০ ডলারের বেশি। স্পুতনিক ফাইভ টিকারও দুটি ডোজ নিতে হবে। কিন্তু ফাইজার ও মডার্নার চেয়ে এর দাম অনেক কম পড়বে। তবে কত কম পড়বে, তা এখনো জানানো হয়নি।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop