আন্তর্জাতিক সময় ‘ইরানকে সম্মান দেখানো ছাড়া যুক্তরাষ্ট্রের পথ খোলা নেই’

২৩-১১-২০২০, ১৬:২৫

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
‘ইরানকে সম্মান দেখানো ছাড়া যুক্তরাষ্ট্রের পথ খোলা নেই’
সদ্য নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ইঙ্গিত করে ইরান বলেছে, আগামী দিনে হোয়াইট হাউজে যে-ই বসুক না কেন তেহরানকে সম্মান দেখানো ছাড়া অন্য কোনো পথ খোলা নেই। চাপ প্রয়োগ অব্যাহত রাখলেও যুক্তরাষ্ট্রের ক্ষমতা ক্রমেই কমছে বলেও দাবি করেছে ইরান।
এদিকে, ইরানের সঙ্গে সম্পাদিত পরমাণু চুক্তিতে ফিরে না যেতে যুক্তরাষ্ট্রের প্রতি জোর আহ্বান জানিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু।
সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ডেমোক্র্যাট নেতা জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর থেকে বিশ্বজুড়ে চলছে নানা রাজনৈতিক হিসেব-নিকেশ। তবে আন্তর্জাতিক রাজনীতির সমীকরণের কেন্দ্রবিন্দুতে আছে যুক্তরাষ্ট্র-ইরান ইস্যু।
নির্বাচিত প্রেসিডেন্ট বাইডেনকে ইরান শুভেচ্ছা জানালেও, নিজেদের স্বার্থের বিষয়ে এক বিন্দুও ছাড় দেওয়া হবে না বলে পরিষ্কার জানিয়ে দিয়েছে তেহরান। রোববার (২২ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, আগামী দিনে হোয়াইট হাউসে যিনিই বসুক না কেন, তাকে অবশ্যই ইরানের স্বার্থের কথা বিবেচনা করতে হবে। তেহরানের ওপর কোনো হুমকি আসলে তার কঠোর জবাব দেওয়া হবে বলেও হুঁশিয়ার করা হয়।
অন্যদিকে ইরানের ইসলামিক রেভ্যুলেশনারি গার্ড বাহিনীর প্রধান জেনারেল হোসাইন সালামি বলেছেন, তেহরানের ওপর ক্রমাগত চাপ প্রয়োগ করে যাচ্ছে ওয়াশিংটন। তবে অভ্যন্তরীণ এবং বৈশ্বিকভাবে যুক্তরাষ্ট্রের ক্ষমতা ক্রমেই কমছে বলেও দাবি করেন তিনি।
এদিকে ইরানের সঙ্গে সম্পাদিত পরমাণু চুক্তিতে ফিরে না যেতে যুক্তরাষ্ট্রের প্রতি জোর আহ্বান জানিয়েছেন ইসরাইল। রোববার এক অনুষ্ঠানে দেশটির প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু আবারো ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে উষ্মা প্রকাশ করেন।
বিনইয়ামিন নেতানিয়াহু বলেন, ‘আমরা কোনো অবস্থাতেই ইরানকে পরমাণু অস্ত্রে সমৃদ্ধ হতে দেব না। কিন্তু যুক্তরাষ্ট্র যদি পুরনো চুক্তিতে ফিরে যায়, তাহলে ইরানের জন্য পরমাণু অস্ত্রে সমৃদ্ধ হতে সুবিধা হবে।’
অন্যদিকে ক্ষমতার শেষ প্রান্তে এসেও ইরানের বিরুদ্ধে রাজনৈতিক মত গঠনে কাজ করে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে সৌদি আরব গিয়ে তিনি সন্ত্রাসে মদদ দেওয়ার জন্য আবারো ইরানকে দায়ী করেছেন তিনি। ইরানের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতেও মধ্যপ্রাচ্যের দেশগুলোর প্রতি আহ্বান জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop