বাণিজ্য সময় পুনর্গঠন হচ্ছে অনিয়মে ডুবতে বসা আইসিবি

২৩-১১-২০২০, ০৯:৩১

সানবীর রুপল

fb tw
নানা অনিয়মে দুর্দশায় পড়েছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। এমন তথ্য উঠে এসেছে বাংলাদেশ ব্যাংকের তদন্ত প্রতিবেদনে। এ অবস্থায় আবারও মূলধন জোগান দিয়ে পুনর্গঠন করার উদ্যোগ নেয়া হয়েছে। তবে, বিশ্লেষকরা বলছেন, আইসিবির অনিয়মে জড়িতদের শাস্তি হওয়া দরকার।
বিনিয়োগে গতি আনতে ও শেয়ারবাজারে সহযোগিতা করার জন্য যাত্রা শুরু করে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। কিন্তু বিভিন্ন সময় প্রতিষ্ঠানটি জড়িয়ে পড়ে নানা অনিয়মে। এর আগে দুদক তদন্তও করেছে। তাতেও থামেনি অনিয়ম। চলতি বছর বাংলাদেশ ব্যাংকের অভ্যন্তরীণ তদন্ত প্রতিবেদনে উঠে আসে প্রতিষ্ঠানটির নানা অনিয়মের প্রমাণ। আমানতকারীদের তাৎক্ষণিক অর্থের চাহিদা মেটানো ও সুষ্ঠু বিনিয়োগ কার্যক্রম পরিচালনার জন্য কোনও নীতিমালাই নেই প্রতিষ্ঠানটির।
গত বছরের তথ্যের ভিত্তিতে প্রধান শাখাসহ ৪টি শাখায় পরিদর্শন করে জুলাই মাসে একটি প্রতিবেদন দেয় কেন্দ্রীয় ব্যাংকের তদন্ত দল। প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, প্রতিষ্ঠানটির মোট আমানত ১০ হাজার ৬৯৭ কোটি টাকা যা আগের বছরের চেয়ে ১৪২ কোটি টাকা কম। মোট ঋণ ২ হাজার ৭৩৭ কোটি টাকার ৩৮৫ কোটি টাকাই খেলাপির খাতায়। ২ কোটি বা তার বেশি টাকা করে ঋণ দেয়া হয়েছে ৩৭টি প্রতিষ্ঠানকে; খেলাপি আদায় করতে ৯১টি মামলা চলমান থাকলেও বেশির ভাগ মামলার হালনাগাদ তথ্য দেয়নি আইসিবি। 
পোর্টফলিও এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড- সিডিবিএলর স্টেটমেন্টের ভিন্নতা পাওয়া গেছে। সিডিবিএল স্টেটমেন্টের চেয়ে ৭৮ হাজার ৫৯৫টি শেয়ার বেশি দেখানো হয়েছে। যার বাজারমূল্য দেড় কোটি টাকা। প্রতিষ্ঠানটির এমন অবস্থায় আইসিবিকে পুর্নগঠনে একটি অডিট কার্যক্রম পরিচালনা করছে বাংলাদেশ সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন- বিএসইসি। 
এ প্রসঙ্গে সংস্থাটির চেয়ারম্যান ড. শিবলী রুবাইয়াত উল ইসলাম বলেন, আমাদের কাছে একটি নির্দেশনা আছে যে আইসিবির রিপোর্টটা অডিট করে রিপোর্টটি সরকারের কাছে জমা দেওয়ার। যাতে একটি সংস্কারমূলক পরিকল্পনা করা যায়। রেগুলার আমাদের ইনফোর্সমেন্ট ডিপার্টমেন্ট এ ধরনের কিছু পেলে সেখানে ব্যবস্থা নেওয়া হচ্ছে। 
প্রতিষ্ঠান টিকিয়ে রাখতে মূলধন জোগান দিয়ে আইসিবিকে পুনর্গঠন করতে হবে। তবে, সেক্ষেত্রে জোর তদারকি না থাকলে আবারও অনিয়মের আশঙ্কা থেকে যাবে বলে মত বিশ্লেষকদের। টোটাল বিষয়টাকে জবাবদিহির মধ্যে নিয়ে আসতে হবে এবং কারা কারা এই প্রতিষ্ঠানের অনিয়ম ও দুর্নীতির সঙ্গে জড়িত তা বের করে তাদের শাস্তির আওতায় আনতে হবে বলে মনে করেন কোম্পানি আইন ও অর্থনীতি বিশ্লেষক ব্যারিস্টার এ এম মাসুম। 
নভেম্বরে বিএসইসির অডিট টিম প্রতিবেদন দেওয়ার পর আইসিবির পুর্নগঠন কাঠামো সুপারিশ করবে বিএসইসি।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop