প্রবাসে সময় সূর্যহীন কাটাতে হবে দুই মাস, প্রস্তুত এই শহরের বাসিন্দারা

২৩-১১-২০২০, ০৬:৫৯

লস্কর আল মামুন

fb tw
দুই মাস সূর্যের দেখা মিলবে না যুক্তরাষ্ট্রের আলাস্কার একটি শহরে। প্রতিবছর শীতকালের একটি নির্দিষ্ট সময়ে এমন ঘটনার সাক্ষী হন সেখানকার বাসিন্দারা। দীর্ঘ এই অন্ধকার সময়ের জন্য এরইমধ্যে প্রস্তুতি সেরেছেন স্থানীয়রা।
এ বছর আর সূর্যের দেখা পাবেন না যুক্তরাষ্ট্রের আলাস্কার একটি শহরের বাসিন্দারা। উটকিয়াগভিক নামের ছোট্ট শহরটির বাসিন্দারা ২০২০ সালের শেষ সূর্যাস্ত দেখে ফেলেছেন গত বুধবার। আবারো সূর্যের জন্য অপেক্ষা করতে হবে আগামী ২২ জানুয়ারি!
শহরটিতে প্রতিবছরই শীতকালে ঘটে এমন ঘটনা। পৃথিবীর একেবারে প্রান্তদেশে অবস্থানের কারণেই এমন ঘটনা। আলাস্কা অঙ্গরাজ্যের এই শহরটি দক্ষিণ মেরুতে অবস্থিত হওয়ায় প্রায় ৬৫ দিন অন্ধকারের মধ্যে থাকবেন সেখানকার বাসিন্দারা।
এই দীর্ঘ অন্ধকারাচ্ছন্ন অবস্থাকে 'পোলার নাইট' বলা হয়। শহরের চার হাজার বাসিন্দা এরইমধ্যে শেষ করেছেন অন্ধকারে থাকার দিনগুলোর জন্য প্রয়োজনীয় প্রস্তুতি। সংগ্রহ করে রাখছেন ভিটামিন-ডি সাপ্লিমেন্ট এবং পশমের ভারী পোশাক।
উটকিয়াগভিক শহরটির আগের নাম ছিল 'ব্যারো'। এর অবস্থান আর্কটিক সার্কেল থেকে ৩২০ মাইল দূরে। মেরু অঞ্চলে যেমন ৬ মাস স্থায়ী হয় রাত, এখানের অবস্থা অবশ্য তেমন নয়। দিনের ২৪ ঘণ্টাই সূর্য বেশ কয়েক ডিগ্রী নিচে থাকে দিগন্ত রেখার।
আলাস্কার আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী ২২ জানুয়ারি বেলা ১টা ১৬ মিনিটে হবে সূর্যোদয়। তবে এই দীর্ঘতম 'মেরু রাত্রি' চললেও একেবারে অন্ধকার হয়ে থাকে না আলাস্কার আকাশ। সেখানে রাতভরই চলতে থাকে নানান রঙের আলোর খেলা।
তবে এই দীর্ঘতম রাত পেরিয়ে গেলে, শীত শেষে গ্রীষ্মকালে মে থেকে আগস্ট পর্যন্ত আলাস্কার অধিবাসীরা আবার রাতের দেখা পাবেন না মাস দুয়েক। ওই দু'মাস আকাশে সারাক্ষণই দেখা মিলবে সূর্যের।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop