Close (x)

খেলার সময় আন্তর্জাতিক সার্কিটে খেলতে ক্লাবের এএফসি লাইসেন্স ‘জরুরি’

২৩-১১-২০২০, ০০:১৫

ওয়েব ডেস্ক

fb tw
আন্তর্জাতিক সার্কিটে খেলতে ক্লাবের এএফসি লাইসেন্স ‘জরুরি’
আন্তর্জাতিক সার্কিটে খেলতে হলে প্রত্যেকটি ক্লাবের এএফসি লাইসেন্স থাকাটা জরুরি বলে জানিয়েছেন বাফুফের টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলি। এসময় কোচদের দীর্ঘমেয়াদী পরিকল্পনা বাস্তবায়নের ওপর জোর দেন তিনি। এদিকে, নতুন কমিটি আসার পর এএফসি লাইসেন্সের পাশাপাশি ক্লাবগুলোর অবকাঠামো উন্নয়নে গুরুত্ব দেয়ার কথা জানিয়েছেন সহ-সভাপতি আতাউর রহমান মানিক।
চলতি বছরের জুলাই মাসে বাংলাদেশ প্রিমিয়ার লিগের ১৩ ক্লাবের মধ্যে ৯টি ২০২১ সালে এএফসি লাইসেন্সিংয়ের জন্য আবেদন করছিল। আগ্রহ দেখায়নি চট্টগ্রাম আবাহনী, পুলিশ ফুটবল ক্লাব, আরামবাগ ক্রীড়া সংঘ ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। তারপরও নিজেদের ক্লাব উন্নয়নে এএফসির গাইড লাইন অনুসরণ করার চেষ্টা করছে এই ক্লাবগুলো।
বিপিএল ফুটবলে অংশ নেয়া ক্লাবগুলোর কর্তাদের সঙ্গে আলাদা করে বৈঠক করেছেন বাফুফের টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলি। যেখানে লাইসেন্স পেতে আগ্রহী ক্লাবগুলো কোর্সের ওপর বেশ গুরুত্ব দিয়েছে। ক্লাবের অবকাঠামো, প্রয়োজনীয় নথি-পত্র, আয়-ব্যয়ের বিবরণী, নিজস্ব মাঠ, বয়সভিত্তিক দল, কোচদের দীর্ঘমেয়াদি পরিকল্পনার বাস্তবায়নের ওপর জোর দেয়া হয়।
বাফুফের টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলি বলেন, দেখুন বাংলাদেশের ফুটবল উন্নয়নে গেলো কয়েক বছর বাফুফের সঙ্গে কাজ করছি। আন্তর্জাতিক সার্কিটে খেলতে হলে প্রত্যেকটি ক্লাবের লাইসেন্স থাকাটা জরুরী। ক্লাবগুলোর অবকাঠামো উন্নয়ন, অন্যান্য সুযোগ সুবিধা দিয়ে কথা বলেছি। সবার সাথে বেশ ইতিবাচক আলোচনা হয়েছে।
এএফসি লাইসেন্সের জন্য আবেদন না করলেও, ঘরোয়া ফুটবলের জন্য প্রস্তুত হচ্ছে মুক্তিযোদ্ধা ও আরামবাগ। তারপরও এএফসির দেয়া শর্তগুলো বাস্তবায়ন করার প্রয়াস এই দুটি ক্লাবের।
মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের ম্যানেজার আরিফুল ইসলাম বলেন, ক্লাবের নথি-পত্রের ওপর জোর দেয়া হয়েছে। বার্ষিক আয়-ব্যয়ের বিবরণীর পাশাপাশি বেশকটি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়েছে। গত ৫ বছর ধরে ক্লাব লাইসেন্সের বিষয়টি পর্যায়ক্রমে আরও বেশি উন্নতি হয়েছে। কোচদের দীর্ঘমেয়াদী পরিকল্পনা গুলো কতটুকু বাস্তবায়ন হচ্ছে সে বিষয়ে জোর দেয়া হয়েছে। ক্লাবের তিন বছর মেয়াদী ক্যালেন্ডার থাকাটা জরুরি।
আরামবাগ ক্রীড়া সংঘের সাধারণ সম্পাদক ইয়াকুব আলী বলেন, এএফসি গাইড লাইন অনুযায়ী রেজিস্ট্রেশন থাকতে হয়। কিন্তু আমাদের তা নাই । তারপরও আমাদের চেষ্টার কমতি নেই।
এদিকে, নতুন কমিটি আসার পর এএফসি লাইসেন্সের পাশাপাশি ক্লাবগুলোর অবকাঠামো উন্নয়নে জোর দেয়ার কথা জানিয়েছেন বাফুফের এই কর্তা।
বাফুফে ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান আতাউর রহমান মানিক বলেন, প্রক্রিয়াটা অনেকদিন ধরেই চলছিলো তবে নতুন কমিটি আসার পর এ ব্যাপারে আমরা জোর দিয়েছি। এএফসির গাইড লাইন অনুযায়ী ক্লাব গুলোর লাইসেন্স দেয়া হয়। ফুটবলার তৈরির কারখানা ক্লাবগুলো। তাই ক্লাবগুলো সুযোগ সুবিধা ,ভিত্তি যাতে দৃঢ় হয় তা নিয়ে কাজ করছি আমরা।
২০২১ সালের এএফসি কাপে বসুন্ধরা কিংস খেললেও, ফুটবল মৌসুমের বাকি অংশ পরিত্যক্ত হওয়ায় দ্বিতীয় দলের সুযোগ নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop