তথ্য প্রযুক্তির সময় অ্যাপে হেল্পলাইন, অভিযোগে সাড়া দেবে উবার

২২-১১-২০২০, ১৭:৫০

তথ্য প্রযুক্তির সময়

fb tw
অ্যাপে হেল্পলাইন, অভিযোগে সাড়া দেবে উবার
বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে যোগাযোগব্যবস্থার আধুনিকায়নে বেসরকারি পর্যায়ে এগিয়ে আসে উবার, পাঠাও, সহজ, ও ভাই-এর মতো অ্যাপভিত্তিক প্রতিষ্ঠানগুলো। শুরু থেকেই দেশে ব্যাপক জনপ্রিয়তা পেতে শুরু করে রাইড শেয়ারিং মাধ্যমগুলো। 
রাইড শেয়ারিং সেবার মান উন্নত হয়নি চাহিদার তুলনায়। যদিও নিত্যনতুন পলিসি প্রণয়নে মানসম্মত সেবা নিশ্চিতে কাজ করে চলেছে প্রতিষ্ঠানগুলো। একদিকে যেমন অদক্ষ চালক, অন্যদিকে যাত্রীদের মোবাইলে অ্যাপস বা ইন্টারনেট সুবিধা পর্যাপ্ত না থাকা। এর সুবিধা নিচ্ছে শেয়ারিং নীতিমালার বাইরের মানুষজন। যারা রাইড শেয়ারিং প্ল্যাটফর্মে যুক্ত নন। 
আবার রাইড শেয়ারিংয়ে যুক্ত হয়েও অনেকের অ্যাপ থেকে ট্রিপ দিতে অনীহা থাকে। এমন খাপছাড়াভাবে চলতে থাকলে একদিকে যেমন প্রতিষ্ঠানগুলোর সুনাম নষ্ট হতে থাকে অন্যদিকে, চালকদের মধ্যে অপরাধ প্রবণতা বেড়ে যায়। ফলে ঘটতে পারে দুর্ঘটনা, ছিনতাই, ধর্ষণের মতো বড় ঘটনা। 
সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে এবার যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে রাইড শেয়ারিং প্ল্যাটফর্ম উবার। চালু করেছে সার্বক্ষণিক সেফটি হেল্পলাইন। যার মাধ্যমে যাত্রাপথে থাকা অবস্থায় যাত্রী এবং চালক উভয়েই সরাসরি অভিযোগ, সমস্যা জানাতে যোগাযোগ করতে পারবেন সেফটি টিমের সঙ্গে। 
প্রতিষ্ঠানটি বলছে, সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে এবং প্রতিনিয়ত যাত্রীদের যাতায়াত অভিজ্ঞতাকে আরও সুন্দর করতে বাংলাদেশে উবার একটি সার্বক্ষণিক সেফটি হেল্পলাইন নম্বর চালু করেছে। উবার অ্যাপে সেফটি টুলকিটের এসওএস ৯৯৯ বাটন, যা ব্যবহারকারীদের প্রয়োজনীয় মুহূর্তে সরাসরি আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে যুক্ত করবে, একই সঙ্গে সেফটি হেল্পলাইন নম্বরও যুক্ত হবে।
‘নতুন সেফটি হেল্পলাইন নম্বরের মাধ্যমে যাত্রার সময় জরুরি কিংবা ছোটখাটো সমস্যা যেমন- চালক বা যাত্রীর কোনো বিষয় নিয়ে মতবিরোধ বা গাড়ির সমস্যায় যাত্রীরা উবারের সেফটি টিমের প্রতিনিধির সঙ্গে সরাসরি কথা বলতে পারবেন। শুধু একটি ট্যাপের মাধ্যমেই যাত্রীরা বাংলা বা ইংরেজি যে কোনো ভাষাতে উবারের সেফটি ইনসিডেন্ট রেসপন্স টিমের সঙ্গে যুক্ত হতে পারবেন যেখানে প্রশিক্ষণপ্রাপ্ত প্রতিনিধিরা সার্বক্ষণিক সেবা দেবেন।’
উবার সেফটি হেল্পলাইন নম্বরটি ন্যাশনাল ইমার্জেন্সি হেল্পলাইন ৯৯৯-এর বিকল্প নয় উল্লেখ করে প্রতিষ্ঠানটি বলছে, এটি যাত্রী ও চালকদের প্রয়োজনীয় মুহূর্তে জরুরি সেবা পৌঁছে দিতে সহায়ক ভূমিকা পালন করবে।
সেফটি হেল্পলাইন চালু করতে অ্যাপস ব্যবহারকারীদের শিল্ড আইকনে ট্যাপ করতে হবে। এরপর সেফটি টুলকিটের মধ্যে থাকা সেফটি হেল্পলাইন আইকনে ট্যাপ করতে হবে। উবার প্রতিনিধির সঙ্গে কথা বলতে চাইলে যাত্রীকে সবশেষ হেল্পলাইন আইকনটি সোয়াইপ করতে হবে। সঙ্গে সঙ্গে অপর প্রান্ত থেকে সাড়া দেবে উবারের দক্ষ রেসপন্স টিম।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop