স্বাস্থ্য অংশগ্রহণের মাধ্যমে ভ্যাকসিন ট্রায়ালের সুযোগ কাজে লাগানোর পরামর্শ

২২-১১-২০২০, ১৪:১৯

রাশেদ লিমন

fb tw
অংশগ্রহণের মাধ্যমে ভ্যাকসিন ট্রায়ালের সুযোগ কাজে লাগানোর পরামর্শ
‘অংশগ্রহণের মাধ্যমেই অংশীদারিত্ব অর্জন’ করোনা ভ্যাকসিনে এই দর্শন মেনে চলার পরামর্শ বিশেষজ্ঞদের। তারা বলছেন, শুধু চীন নয়, তৃতীয় ধাপে এগিয়ে থাকা সবগুলো ভ্যাকসিন দেশে ট্রায়ালের সুযোগ কাজে লাগানোর দরকার। তবে সেক্ষেত্রে প্রথম দুই ধাপের ট্রায়ালের ফলাফলের ভিত্তিতে স্বেচ্ছাসেবীদের নিরাপত্তার বিষয়টি মাথায় রাখতে হবে।
দ্রুত সময়ের মধ্যে আবার নিরাপদ- এই দুটি বিষয় সমান গুরুত্ব দিয়েই ভ্যাকসিনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ইথিক্যাল অ্যাপ্রুভাল কমিটি।
আবারো করোনা ভ্যাক্সিন ট্রায়ালের তৃতীয় ধাপে অংশ নেয়ার প্রস্তাব পেয়েছে বাংলাদেশ। শনিবার (২২ নভেম্বর) চায়না অ্যাম্বাসির ডেপুটি চিফ হুয়ালং ইয়ং তার ফেসবুক স্ট্যাটাসে জানিয়েছেন, দেশটির আনহুই জিফি লংকম বায়োলজিক ফার্মাসি তাদের ভ্যক্সিন জেড এফ ২০০১ বাংলাদেশে তৃতীয় ধাপে ট্রায়ালে আগ্রহী।
বিশেষজ্ঞরা বলছেন শুধু চীন নয়, সম্ভাব্য এগিয়ে সব অংশীজনের সঙ্গেই যোগাযোগ রেখে ভ্যাক্সিন ট্রায়ালে অংশ নিতে হবে। তাহলেই অংশীদারিত্ব মিলবে করোনা ভ্যাক্সিনের।
বাংলাদেশ ফার্মাকোলোজিক্যাল সোসাইটির চেয়ারম্যান অধ্যাপক ডা. সায়েদুর রহমান খসরু বলেন, 'অংশগ্রহণের মাধ্যমে অংশীদারিত্ব অর্জন। এই ভ্যাকসিন গবেষণায় ৭০০ কোটি মানুষের কল্যাণের জন্য বাংলাদেশের যে স্বেচ্ছাসেবকরা অংশ নিবেন এ অংশগ্রহণের মধ্য দিয়ে নাগরিক হিসেবে বাংলাদেশের সব নাগরিকের সেই ভ্যাকসিন পাওয়ার প্রাপ্যতার অধিকার জন্মাবে। বাংলাদেশ সরকার এবং যারা ভ্যাকসিন গবেষণায় সামর্থ্য রাখে সেই প্রতিষ্ঠানগুলো খুব দ্রুত পৃথিবীতে চলমান বিভিন্ন গবেষণার সাথে যুক্ত হওয়া এবারের কোভিড-১৯ এর ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে সম্ভাবনা বৃদ্ধি করার জন্য উদ্যোগ নেয়া দরকার।
সেক্ষেত্রে আবার তড়িঘড়িও নয়, সিদ্ধান্ত নিতে হবে সুচিন্তিতভাবে।
বাংলাদেশ ফার্মাকোলোজিক্যাল সোসাইটির চেয়ারম্যান অধ্যাপক ডা. সায়েদুর রহমান খসরু বলেন, 'যারা এই বিষয়গুলো নিয়ে বিবেচনা করবেন তারা পেজ-১ এবং পেজ-২ এর যে ট্রায়াল রেজাল্ট আছে পুঙ্খানুপুঙ্খ বিবেচনা করেই যেন বাংলাদেশে স্বেচ্ছাসেবকদের পেজ-৩ তে অংশগ্রহণের জন্য তাদেরকে সুযোগ দেন।'
সংশ্লিষ্টরা বলছেন, সবদিক ভেবেই সিদ্ধান্ত নেবে সরকার।
কোভিড-১৯ এর জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ শহীদুল্লাহ বলেন, 'বাংলাদেশে যদি পেজ-৩ ট্রায়ালের কোন প্রস্তাবনা আসে, তাহলে বাংলাদেশ সেটা অবশ্যই সাড়া দেবে। যে ভলান্টিয়ারকে দেয়া হবে, সে ভলান্টিয়ার যদি এই টিকার কারণে হোক অথবা অন্য কারণে হোক যদি অসুস্থ হয়ে পড়ে তার পূর্ণ চিকিৎসা বিধান রাখার নিয়ম আছে।,
এরআগে চায়নার সিনোভ্যাককে ভ্যাক্সিন ট্রায়ালের অনুমোদন দেয়া হলেও নানা জটিলতায় তা আর আলোর মুখ দেখেনি। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop