অন্যান্য সময় দাওয়াত দিয়েও বাতিল হলো চমস্কির আলোচনা!

২২-১১-২০২০, ১২:৪৭

অন্যান্য সময় ডেস্ক

fb tw
দাওয়াত দিয়েও বাতিল হলো চমস্কির আলোচনা!
ভারতে একটি সাহিত্য উৎসব শুরুর মাত্র কয়েক ঘন্টা আগে নোয়াম চমস্কি ও সাংবাদিক বিজয় প্রসাদের অনলাইন আলোচনা বাতিল করা হয়েছে। এতে এক বিবৃতিতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন দুজনই। 
শুক্রবার রাত ৯টায় মুম্বাইয়ের টাটা লিট ফেস্ট-এর জন্য ভার্চুয়াল মাধ্যমে এই আলোচনা হওয়া কথা ছিল। 
যৌথ বিবৃতিতে চমস্কি ও বিজয় বলেছেন, যেহেতু জানি না কেন টাটা এবং ধরকর আমাদের অনুষ্ঠান বাতিল করলেন, সেহেতু আমরা কেবলমাত্র ধরে নিতে পারি- এটা কি আসলে সেন্সরশিপ?
কিন্তু হঠাৎ করেই এই আলোচনা কেন বাতিল করা হলো? সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি আয়োজকরা। তারা শুধু জানিয়েছে, ‘অপ্রত্যাশিত পরিস্থিতি’র কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়। 
তবে সেই ‘অপ্রত্যাশিত পরিস্থিতি’ আসলে কী- তা নিয়ে সবিস্তার কিছু জানাননি মুম্বই সাহিত্য উৎসবের উদ্যোক্তারা।
চমস্কি ও প্রসাদ জানিয়েছেন, শুক্রবার দুপুর ১টার দিকে আচমকাই তাদের ইমেইলে আলোচনা বাতিলের কথা জানানো হয়। চমস্কির নতুন বই ‘ইন্টারন্যাশনালিজম অর এক্সটিংশন’ নিয়েও তাতে আলোচনা হওয়ার কথা ছিল। ওই আলোচনাচক্র নিয়ে তার একদিন আগেও দুজনের সঙ্গে ই-মেলে যোগাযোগ করেছিলেন উদ্যোক্তারা।
আনন্দবাজার জানায়, এ বিষয়ে এই প্রতিবেদন প্রকাশের সময় পর্যন্ত মুখ খোলেননি ওই সাহিত্য উৎসবের ডিরেক্টর অনিল ধরকর অথবা উদ্যোক্তাদের কেউই।
চমস্কিদের উপর নিষেধাজ্ঞার খাঁড়া নেমে এলো কি না, তা নিয়ে প্রশ্ন তোলার আগে থেকেই অবশ্য এই অনুষ্ঠান ঘিরে বিতর্ক দানা বাঁধতে শুরু করেছিল। নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধ স্বর হিসেবে পরিচিত নোয়াম চমস্কি এই অনুষ্ঠানে সিএএ-বিরোধী মতামত ব্যক্ত করতে পারেন বলে শোনা যাচ্ছিল। সেই সঙ্গে উৎসবের মুখ্য স্পনসর টাটাদের বিরুদ্ধেও তিনি সরব হতে পারেন বলে মনে করছিলেন অনেকে।
ওড়িশা, জগদলপুর বা ছত্তীসগঢ়ের কারখানা গড়ার জন্য সেখানকার ভূমিপুত্রদের উচ্ছেদের অভিযোগ উঠেছে টাটাদের বিরুদ্ধে। সেই টাটাদের অনুষ্ঠান বয়কট করার জন্য আগে থেকেই চমস্কির কাছে আবেদন করেছেন নাগরিক সমাজ তথা বিদগ্ধজনদের একাংশ। তবে তিনি যে অনুষ্ঠান বয়কট করবেন না, তা আগেই জানিয়েছিলেন চমস্কি। তবে অনুষ্ঠানের শুরুতে তিনি এ নিয়ে সরব হতে পারেন বলে জল্পনা তীব্র হচ্ছিল। তবে ওই অনুষ্ঠান বাতিল করে অন্য এক জল্পনার জন্ম দিল সাহিত্য উৎসব।
সূত্র: আনন্দবাজার

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop