বাণিজ্য সময় ফেব্রুয়ারি থেকে ভ্যাটের রিটার্ন ফর্ম হবে বাংলায়: এনবিআর

২২-১১-২০২০, ১০:২১

হাজেরা শিউলি

fb tw
পণ্য আমদানি, পরিবহনসহ ব্যবসার বিভিন্ন পর্যায়ে অগ্রিম ভ্যাট দিয়ে থাকেন ব্যবসায়ীরা। তবে নানামুখী জটিলতায় বেশিরভাগই ভ্যাটের রিটার্ন দাখিল করেন না। তাই রিটার্ন দিতে উৎসাহিত করতে আগামী ফেব্রুয়ারি থেকে ভ্যাটের রিটার্ন ফর্মটি বাংলায় করার উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড- এনবিআর। 
ভ্যাট আইন অনুসারে নিবন্ধিত প্রতিষ্ঠানের প্রতিমাসে অনলাইনে রিটার্ন দাখিলের বাধ্যবাধ্যকতা থাকলেও রিটার্ন দেয় না সিংহভাগ। হিসাব ও নিরীক্ষা নির্ভর হওয়ায় ভ্যাটের রিটার্ন দাখিলে ক্ষুদ্র শিল্প উদ্যোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে ভীতি রয়েছে। অন্যদিকে ইংরেজী ভাষায় করা জটিল রিটার্ন ফর্ম বোধগম্য নয় অনেকের কাছে। এই প্রেক্ষাপটে ভাষার মাস ফেব্রুয়ারিতে ভ্যাটের রিটার্ন ফর্মটি বাংলায় চালু করতে যাচ্ছে এনবিআর। সেই সঙ্গে থেকে ঘরে বসেই এখন থেকে শুধু ব্যাংক হিসাব নয় ডেবিট ও ক্রেডিট কার্ডের পাশাপাশি মোবাইলে বিভিন্ন আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানের অ্যাকাউন্টের মাধ্যমেও শিগগিগরই ভ্যাট পরিশোধের সুযোগ পাবেন ভ্যাট দাতারা।
এ প্রসঙ্গে ভ্যাট অনলাইনের প্রকল্প পরিচালক কাজী মোস্তাফিজুর রহমান বলেন, অনেকেই মনে করেন যে, তারা ভ্যাট রিটার্নের ফরমের ইংরেজি ভাষা বুঝছেন না। বাংলায় করার জন্য ইতোমধ্যে ভেন্ডরকে বলে দিয়েছি। ফেব্রুয়ারির মধ্যেই এটা অনলাইনে চলে আসবে।    
বর্তমানে ছয়টি ব্যাংকের হিসাব থেকে অনলাইনে ভ্যাট পরিশোধ করা যায়। ডেবিট ও ক্রেডিট কার্ডের পাশাপাশি মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানের মাধ্যমে করদাতাদের ভ্যাট পরিশোধের সেবা দিতে সোনালী ব্যাংকের সঙ্গে চুক্তি করছে এনবিআর।
সোনালী ব্যাংকের মহাব্যবস্থাপক জাকির হোসেন জানান, ঘরে বসে ভ্যাট দিতে বিকাশে অ্যাকাউন্ট থাকতে হবে, ইউক্যাশে অ্যাকাউন্ট থাকতে হবে। সেই অপশনগুলোর মধ্যে যেটা ভ্যাটদাতার জন্য প্রযোজ্য হবে সেই নম্বরটা চাপলেই তো টাকা ডেবিট করতে পারবে।   
এতে ভোগান্তি কমার পাশাপাশি বাঁচবে সময়। তবে ভ্যাট নিবন্ধন ও অনলাইনে রিটার্ন দাখিলের প্রক্রিয়া সহজ করার দাবি ভ্যাট দাতাদের।
বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের প্রধান ভ্যাট কর্মকর্তা আব্দুস সবুর খান বলেন, ভ্যাটের যে পেমেন্ট সিসটেমটা আমি মনে বিকাশ, নগদ এদের কাছে নিয়ে যাচ্ছে। ডোর টু ডোর যাচ্ছে এটা ভালো। সহজভাবে আমরা যদি রাজস্ব দিতে পারি, সময় অপচয় না করে সেক্ষেত্রে আমরা একে স্বাগত জানাই।  
বাংলাদেশ আয়রন অ্যান্ড স্টিল ইমপোটার্স অ্যাসোসিয়েশনের জ্যেষ্ঠ সহ-সভাপতি আমির হোসেন নূরানি বলেন, রেজিস্ট্রেশন কঠিন করাতে কেউ কিন্তু রেজিস্ট্রেশন করছে না। ভ্যাট ঠিকই দিচ্ছে, কিন্তু সরকারি কোষাগারে ওই টাকাটা জমা হচ্ছে না। আগে রিটার্ন ফর্মে ২৮টা কলাম ছিল এখন প্রায় ৭০টা হয়েছে। যারা ছোট ব্যবসায়ী আছে তাদের জন্য এই ৭০টা কলাম পূরণ করা দুরহ কাজ।  
দুই লক্ষাধিক ভ্যাট নিবন্ধিত প্রতিষ্ঠানের মধ্যে রিটার্ন দাখিল করছে প্রায় এক লাখ প্রতিষ্ঠান। এর মধ্যে অনলাইনে ৭০ হাজার ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop