বাণিজ্য সময় করোনা মোকাবিলায় সরকারি পরিকল্পনা ঢেলে সাজাতে হবে

২২-১১-২০২০, ০২:৩৫

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
করোনা মোকাবিলায় সরকারি পরিকল্পনা ঢেলে সাজাতে হবে
করোনাকালীন নীতি ও প্রণোদনা কাঠামো ঢেলে সাজানো দরকার বলে মনে করেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ-এর সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম।
শনিবার (২১ নভেম্বর) করোনা উত্তর ব্যবসা বাণিজ্যে নতুন কর্মসংস্থান এবং দক্ষতা বৃদ্ধির কৌশল নিয়ে ঢাকা চেম্বারের ভার্চুয়াল আলোচনায় এ মন্তব্য করেন তিনি।
 
সভায় ডিসিসিআই সভাপতি বলেন, 'প্রত্যাশিত অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিতে ২০২৫ সালের মধ্যে কর্মক্ষম জনগোষ্ঠীর অন্তত অর্ধেককে বিশেষভাবে দক্ষ করে তুলতে হবে। অন্যথায় টেকসই হবে না চলমান অগ্রগতি। শামস মাহমুদ বলেন, বৈশ্বিক প্রতিযোগীতা এবং প্রযুক্তির উদ্ভাবনের ফলে দক্ষতা ও শ্রমবাজারের গতি-প্রকৃতি প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। এ অবস্থায় প্রথাগত দক্ষতার পাশাপাশি নতুন পরিস্থিতি ও বাজার ব্যবস্থাপনা চাহিদার ভিত্তিতে দক্ষ জনশক্তি তৈরিতে বাংলাদেশকে এখনই কার্যকর উদ্যোগ গ্রহণ এবং এর যথাযথ বাস্তবায়নের উপর জোর দেন তিনি।এসময় শিল্পখাতের প্রয়োজন অনুযায়ী দেশের শিক্ষা কারিক্যুলাম যুগোপযোগীকরণের প্রস্তাব করেন তিনি।
জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান দুলাল কৃষ্ণ সাহা, ইউএনডিপির আবাসিক প্রতিনিধি ছাড়াও আন্তর্জাতিক শ্রম সংস্থার আবাসিক প্রতিনিধি তুমো পুটিয়ানেন অংশ নেন ওয়েবিনারে। 
এসময় তরুণ জনগোষ্ঠীর প্রায় সাড়ে ১২ শতাংশই বেকার উল্লেখ করে ডিসিসিআই জানায়, জনসংখ্যা আশীর্বাদ হলেও এখনও দেশের শিল্পখাতে দক্ষ লোকবলের প্রচুর অভাব।
অন্যদিকে, বৈশ্বিক প্রযুক্তি বিপ্লবের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতে সরকারের সঙ্গে বেসরকারী খাতকেও কাজ করার আহ্বান জানান আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব। 
তিনি বলেন, করোনা পরিস্থিতি মোকাবেলায় প্রথম থেকেই যথাযথ পদক্ষেপ গ্রহণের পাশাপাশি সরকার স্থানীয় উদ্যোক্তাদের জন্য প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে, যার ফলে অগ্রসর হচ্ছে অর্থনৈতিক কার্যক্রম। এরপরও করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকারের নীতি সহায়তা প্রদান নিয়ে নতুন আঙ্গিকে ভাবতে হবে বলেও তিনি মত প্রকাশ করেন তিনি। 
এছাড়া কর্মসংস্থানের সুযোগ তৈরি করা না গেলে দেশের অর্থনৈতিক অগ্রগতিকে টেকসই করা সম্ভব নয় উল্লেখ করে সচিব বলেন, প্রবাসী শ্রমিকের দক্ষতা বাড়ানোর উপর জোর দিতে হবে এখনই। পাশাপাশি প্রশিক্ষণ প্রদানকারী সরকারী প্রতিষ্ঠানগুলোর আধুনিকায়ন দরকার বলেও মত দেন তিনি।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop