বাণিজ্য সময় পুঁজিবাজারে প্রবাসীদের বিনিয়োগ সহজ করার তাগিদ

২১-১১-২০২০, ১২:২৩

হরিপদ সাহা

fb tw
দেশের তৃণমুল ও বিদেশে ডিজিটাল বুথ স্থাপনের অনুমোদনকে পুঁজিবাজারের জন্য ইতিবাচক হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা। তবে তারা বলছেন, পুঁজিবাজারে প্রবাসীদের বিনিয়োগ সহজ করতে ব্রোকারেজ হাউজগুলোকে বিদেশী মুদ্রায় হিসাব খোলার সুযোগ দিতে হবে।
এদিকে বিশ্লেষকরা আশঙ্কা করছেন, বাজার সম্প্রসারণের সাথে সাথে বিনিয়োগ শিক্ষা কার্যক্রম না বাড়ালে ঝুঁকিতে পড়বেন তৃণমুলের ক্ষুদ্র বিনিয়োগকারীরা।
ডিজিটাল বাংলাদেশের এক দশকের যাত্রায় ব্যাংক ও আর্থিক খাতের অনেক সেবা পৌঁছেছে তৃণমূলে। মোবাইল, এজেন্ট ও বুথ ব্যাংকিং যুক্ত করেছে কয়েক কোটি গ্রামীণ মানুষকে। এর ধারাবাহিকতায় দেশের পুঁজিবাজারের স্টক ডিলার, ব্রোকাররা ইউনিয়ন, উপজেলা, জেলা এবং বিদেশে ডিজিটাল বুথের মাধ্যমে ব্যবসা সম্প্রসরাণের দাবি জানায়।
সম্প্রতি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বুথ স্থাপনের অনুমোদন করেছে। যা পরিচালিত হবে ব্রোকারের প্রধান শাখা বা পূর্ণাঙ্গ কোনো শাখার অধীনে। বুথের মাধ্যমে পুঁজিবাজারে উল্লেখযোগ্যহারে বিনিয়োগ বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
ডিএসই পরিচালক শাকিল রিজভী বলেন, ‘দূর থেকে আসতে পারেন না যারা তারা এই ডিজিটাল বুথের মাধ্যমে অংশগ্রহণ করতে পারবেন। দেশের বাইরে যারা অবস্থান করছেন তারাও পুঁজিবাজারে বিনিয়োগে অংশগ্রহণ করতে পারবেন। এতে করে দেশের পুঁজিবাজার আরও বেশি সাস্টেনেবল হবে।’
বাংলাদেশ মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনের সভাপতি সাইদুর রহমান বলেন, ‘কম্বাইড একাউন্টের অর্থ যদি ফরেন কারেন্সিতে সহজে কনভাট করা যায় তাহলে লেনদেন বাড়বে।’
বুথের মাধ্যমে পুঁজিবাজারে লেনদেন বাড়লে, ব্রোকারেজ হাউজগুলোর কমিশনভিত্তিক মুনাফাও বাড়বে। তবে এই বিশ্লেষকের মতে, ক্ষুদ্র বিনিয়োগকারীদের ঝুঁকি কমাতেও উদ্যোগ প্রয়োজন।
পুঁজিবাজার বিশ্লেষক সাব্বির রহমান বলেন, আমার বড় ভয় যে এই ধরনের নেটওয়ার্ককে যদি বিস্তৃত করে দেয়া হয়। এবং সাথে সাথে যারা মার্কেট ইন্টারমিডিয়েটরি তারা যদি তাদের ডিউ রোল প্লে না করে, মানুষকে যদি ফাইনেন্সিয়ালি লিটারেট করতে না পারে তাহলে হিতে বিপরীত হবে। শেয়ারমার্কেট একটা ঝুঁকিপূর্ণ জায়গা এখানে যে সবসময় লাভ হবে বিষয়টা তা নয়।’
উল্লেখ্য, দেশে বর্তমানে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ব্রোকারেজ হাউজগুলোর মোট ৬ শতাধিক শাখা রয়েছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop