Close (x)

খেলার সময় ‘পাকিস্তান দলে কোনো বিভক্তি নেই’

২০-১১-২০২০, ২০:৫১

খেলার সময় ডেস্ক

fb tw
‘পাকিস্তান দলে কোনো বিভক্তি নেই’
বয়স মাত্র ২৬। এই বয়সেই পেয়েছেন পাকিস্তানের তিন সংস্করণের অধিনায়কত্বের গুরুভার। সীমিত ওভারের ক্রিকেটে আগে থেকেই দায়িত্বে থাকলেও, এবার টেস্ট ক্রিকেটের নেতৃত্বও তুলে দেয়া হলো বাবর আজমের কাঁধে। তরুণ বয়সেই সামলাতে হবে আজহার আলী, শোয়েব মালিক, মোহাম্মদ হাফিজদের মতো সিনিয়র ক্রিকেটারদেরকেও।
তবে বাবর আজম মনে করেন, সেটি তার জন্য চাপ হয়ে উঠবে না। একইসঙ্গে পাকিস্তানের ক্রিকেটে কোনো ধরণের বিভক্তি কিংবা দলীয়করণ নেই বলেও মন্তব্য করেছেন এই তারকা ব্যাটসম্যান।
নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের জন্য এই মুহূর্তে প্রস্তুতি নিচ্ছে পাকিস্তান দল। ৩৫ ক্রিকেটার এবং ১৫ কর্মকর্তার বিশাল বহর নিয়ে আগামী সোমবার (২৩ নভেম্বর) নিউজিল্যান্ডের উদ্দেশে উড়াল দেবে পাকিস্তান। তার আগে টেস্ট ক্যাপ্টেন্সির ব্যাটনটাও তুলে দেয়া হলো বাবর আজমের কাঁধে।
সম্প্রতি টেস্ট অধিনায়কের পদ থেকে সরিয়ে দেয়া হয় আজহার আলীকে। এরপর এই পদের জন্য বেশ কয়েকজন ক্রিকেটার মুখিয়ে ছিলেন বলে জানা যায়। তবে তাকে দায়িত্ব দেয়ায় অন্যরা মনোক্ষুন্ন হবেন কিনা কিংবা দল সামলাতে কোন সমস্যা হবে বলে মনে করেন কিনা, গণমাধ্যমের এমন প্রশ্নে বাবর আজম বলেন, আমাদের দলটা একেবারে তরুণ একটা দল। আমাদের ড্রেসিংরুমে কোন বিভক্তি কিংবা দলাদলি নেই। দল একটাই। সবাই অন্যদেরকে সম্মান করে এবং বিপদে পাশে থাকে। অন্যকে 'ল্যাং' মারার জন্য কেউ বসে নেই দলে।
৩ দলেরই নেতৃত্ব কি তার জন্য চাপ হয়ে উঠবে? বাবর আজম মনে করেন, না।
তিনি বলেন, আমি সবসময়ই চাপ নিয়ে খেলেছি। যখন দলে আসি তখন পারফর্ম করার চাপ ছিল। নিজেকে প্রমাণ করার চাপ ছিল। প্রতিদিনই আমরা নতুন নতুন চ্যালেঞ্জের মুখে পড়ি। এখন নতুন চ্যালেঞ্জ কিংবা দায়িত্ব এসেছে। আমি চেষ্টা করবো নিজের অভিজ্ঞতার সর্বোচ্চ ব্যবহার করে টেস্টেও ভালো কিছু করতে। আমার মূল কাজ হবে প্লেয়ারদেরকে সাপোর্ট দেয়া। বিশেষ করে যারা অফফর্মে আছে, তাদের এখন সাপোর্ট করা সবচেয়ে বেশি প্রয়োজন। অধিনায়ক হিসেবে আপনাকে আত্মবিশ্বাস দেখাতে হবে এবং অন্যদেরকেও আত্মবিশ্বাসী করে তুলতে হবে।
দলের সিনিয়র ক্রিকেটারদের সঙ্গেও কোন বিভেদ নেই বলে পরিষ্কার করেন বাবর। 
তিনি বলেন, আমি সিনিয়রদের কাছ থেকে সবসময়ই পরামর্শ নিই। আজহার ভাই এবং সরফরাজ ভাইয়ের কাছ থেকে অনেককিছু শিখেছি। ভবিষ্যতেও যদি প্রয়োজন হয়, তাদের সঙ্গে আমি আলোচনা করবো। তবে অবশ্যই আমি নিজের মনমতো সিদ্ধান্ত নিবো। 
বর্তমান বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান বাবর আজম। ওয়ানডে কিংবা টি-টোয়েন্টিতে ৫০ এর উপরে গড় তার। টেস্টেও প্রায় ৪৬। আইসিসি র‍্যাংকিংয়ের তিন ফরম্যাটে শীর্ষ ৫-এ থাকা একমাত্র ব্যাটসম্যান এখন বাবর আজম। এবার তিন সংস্করণের ক্যাপ্টেন্সির প্রভাব কি তার ব্যাটিংয়ে পড়বে? 
বাবর আজম বলেন, আমি নিজেকে পুরোদস্তুর ব্যাটসম্যান ভাবতে পছন্দ করি এবং চ্যালেঞ্জিং পরিস্থিতিতে খেলতে ভালোবাসি। আমি জানি, দল আমার ওপর ভরসা রাখে। আমিও প্রতিকূল পরিস্থিতিতে ব্যাটিং উপভোগ করি। বিশেষ করে বিদেশের মাটিতে। 
নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন সিরিজ নিয়েও বেশ আশাবাদী এই তরুণ অধিনায়ক। 
তিনি বলেন, আমরা টানা ম্যাচ খেলার পর (পিএসএলে) এখন নিউজিল্যান্ডে যাচ্ছি। আমরা নিজেদের সামর্থ্য সম্পর্কে জানি এবং ওদের বিপক্ষে সবসময়ই ভালো খেলি। সুতরাং আমাদের কোন সমস্যা হবেনা। 
নিউজিল্যান্ড সিরিজে ৩টি টি-টোয়েন্টির পাশাপাশি ২টি টেস্ট ম্যাচ খেলবে পাকিস্তান।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop