প্রবাসে সময় ঐতিহ্যের সঙ্গে নতুনের পরিচয়ে অভিনব আয়োজন

২০-১১-২০২০, ২০:১৭

সৈয়দ জুয়েল

fb tw
ঐতিহ্যের সঙ্গে নতুনের পরিচয়ে অভিনব আয়োজন
হাতের মুঠোয় পৃথিবীর অনেক কিছুই এখন। নিত্য প্রয়োজনীয় জিনিস থেকে শুরু করে সব কিছুতেই আধুনিকতার ছোঁয়া। কিন্তু হাজার বছর আগে নিত্য প্রয়োজনীয় জিনিসগুলো কেমন ছিল? কতটাই বা সংরক্ষণ করছি আমরা? আয়ারল্যান্ডে বর্তমান প্রজন্মের কাছে অতীতের সেই ব্যবহার সামগ্রী পরিচয় করিয়ে দিয়ে নেয়া হয়েছে অভিনব উদ্যোগ।
ইতিহাস, সংস্কৃতির চর্চা নিয়ে আমাদের তেমন মাথা ব্যথা নেই বললেই চলে। বর্তমান নিয়েই বড় বেশি ব্যস্ত আমরা। আধুনিক বিশ্বে নতুন নতুন প্রযুক্তি ব্যবহারে অনেকটা হারিয়ে যেতে বসেছে আমাদের পূর্ব পুরুষদের সংস্কৃতি। ঘরের আবর্জনা মনে করে অনেকের ঘর থেকেই বিতাড়িত হয়েছে আগের দিনের ব্যবহৃত জিনিস। তাদের ঘরে এখন শোভা পাচ্ছে এ যুগের আধুনিক সামগ্রী। তবে পুরানো সেই সংস্কৃতির ধারাকে এ প্রজন্মের সাথে পরিচয় করাতে আয়ারল্যান্ড আছে বেশ এগিয়ে।
আগের দিনের হ্যাজাক লাইট, হেরিক্যান, শত শত বছরের লোহার আয়রন, কাঁচের বৈয়াম, বই, কলস, মদ্যপানের জগ থেকে শুরু করে হাজার বছরের পুরানো অনেক জিনিস রাখছেন বিভিন্ন দোকানের প্রদর্শনীতে। উদ্দেশ্য-পূর্ব পুরুষদের জীবন-যাপনের সাথে পরিচয় করানো।
আবার কিছু কিছু ব্যবসা-প্রতিষ্ঠানের সামনে আগের দিনের গরুর গাড়ি, সাইকেল, মোটরসাইকেল থেকে শুরু করে হারানো দিনের রাজ প্রসাদের প্রহরীদের ভাস্কর্য রেখেও স্মরণ করে দিচ্ছেন তাদের সোনালী অতীতকে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop