প্রবাসে সময় মালয়েশিয়ায় বৈধকরণ নিয়ে বাংলাদেশ হাইকমিশনের সতর্কতা

১৭-১১-২০২০, ১৫:৪৭

মোহাম্মদ আবদুল কাদের

fb tw
মালয়েশিয়ায় বৈধকরণ নিয়ে বাংলাদেশ হাইকমিশনের সতর্কতা
10
মালয়েশিয়ায় শর্তসাপেক্ষে শুরু হয়েছে অবৈধদের বৈধকরণের আনুষ্ঠানিক কার্যক্রম। সোমবার (১৬ নভেম্বর) থেকে শুরু হওয়া এই কার্যক্রম চলবে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত। নির্মাণ, উৎপাদন, চাষ ও কৃষি এ চারটি খাতে বাংলাদেশসহ ১৫টি দেশের অবৈধ অভিবাসী কর্মীদের বৈধতার জন্য অনলাইনে আবেদন করা যাবে। একই সঙ্গে মালয়েশিয়ায় বসবাসরত অবৈধ অভিবাসীরা চাইলে শর্তসাপেক্ষে নিজ দেশে ফিরে যেতে পারবে।
তবে এক শ্রেণির দুষ্টচক্র বৈধ করে দেয়ার নামে বিভিন্নভাবে প্রলোভন দেখিয়ে সাধারণ প্রবাসীদের কাছ থেকে টাকা-পয়সা ও পাসপোর্ট হাতিয়ে নেয়ার পাঁয়তারা করছে। এ বিষয়ে সতর্ক থাকার জন্য অনুরোধ জানিয়েছে মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন।
মঙ্গলবার (১৭ নভেম্বর) মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশনের অফিসিয়াল ফেসবুক পেজে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে সতর্কতা সংক্রান্ত তিনটি বিষয় উল্লেখ করা হয়ঃ-
রিক্যালিব্রেশন কর্মসূচি-সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি
১। রিক্যালিব্রেশন কর্মসূচিতে অংশগ্রহণের অন্যতম পূর্বশর্ত হলো ন্যূনতম ১৮ মাসের মেয়াদ সংবলিত পাসপোর্ট। এই কর্মসূচিতে অংশগহণ করতে ইচ্ছুক অনিয়মিতভাবে মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশিদের শেষ সময়ের তাড়াহুড়া এড়াতে দ্রুততার সঙ্গে পাসপোর্ট নবায়নের আবেদন ডাকযোগে হাইকমিশনে প্রেরণ করার জন্য অনুরোধ করা যাচ্ছে। হাইকমিশন বিশেষ ব্যবস্থায় আপনাদের কাছে পাসপোর্ট পৌঁছে দেওয়ার চেষ্টা অব্যাহত রেখেছে এবং এই প্রক্রিয়া আরও উন্নয়নের উদ্যোগ নিয়েছে, যা আপনাদের দ্রুত অবহিত করা হবে।
২। রিক্যালিব্রেশন কর্মসূচিতে অংশগ্রহণ করতে ইচ্ছুক কর্মীদের মধ্যে যাদের নিজের কোনও উপযুক্ত মালিক (Sponsor) বা নিয়োগকারী কোম্পানি নাই তারা নামসর্বস্ব বা ভুঁইফোড় কোনও কোম্পানিতে নিবন্ধিত হবেন না। ‘ফ্রি ভিসা’র নামে এক কোম্পানিতে ভিসা করে অন্য কোথাও কাজ করবেন এ ধরনের প্রলোভনে না পড়ে এসব ক্ষেত্রে হাইকমিশনের গাইডলাইন মেনে চলুন। কোনও মালিক বা কোম্পানি সম্পর্কে অস্পষ্টতা বা সন্দেহ থাকলে এদের সম্পর্কে তথ্যাদি হাইকমিশন হতে যাচাই করে নিতে পারেন।
৩। রিক্যালিব্রেশন কর্মসূচি নিয়ে সহসাই হাইকমিশন হতে বিস্তারিত গাইডলাইন বা নির্দেশিকা প্রকাশ করা হবে। অনিয়মিতভাবে অবস্থানরত মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিদের এই গাইডলাইন প্রকাশের পূর্ব পর্যন্ত যে কোনও সিদ্ধান্ত বিশেষ করে আর্থিক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করার জন্য পরামর্শ দেয়া হলো।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop