প্রবাসে সময় অবৈধদের শর্তসাপেক্ষে বৈধতা দিচ্ছে মালয়েশিয়ায়

১৬-১১-২০২০, ০৩:৫০

মোহাম্মদ আবদুল কাদের

fb tw
অবৈধদের শর্তসাপেক্ষে বৈধতা দিচ্ছে মালয়েশিয়ায়
মালয়েশিয়ায় শর্তসাপেক্ষে শুরু হচ্ছে অবৈধদের বৈধকরণের আনুষ্ঠানিক কার্যক্রম। সোমবার (১৬ নভেম্বর) শুরু হয়ে এ কার্যক্রম চলবে আগামী ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত। তবে কোন তৃতীয় পক্ষ ছাড়াই শুধুমাত্র ইমিগ্রেশন বিভাগ, মালয়েশিয়ার শ্রম বিভাগ ও অন্যান্য সরকারি সংস্থা ও নিয়োগকারীদের সমন্বয়ে এ প্রক্রিয়া সম্পন্ন হবে। 
দীর্ঘ আড়াই বছর প্রতিক্ষার পর মালয়েশিয়ায় আবারও শুরু হয়েছে অবৈধদের বৈধকরণের আনুষ্ঠানিক কার্যক্রম। সোমবার থেকে শুরু হওয়া এই কার্যক্রম চলবে আগামি বছরের ৩০ জুন পর্যন্ত। নির্মাণ, উৎপাদন, চাষ ও কৃষি এ চারটি খাতে বাংলাদেশসহ ১৫ টি দেশের অবৈধ অভিবাসী কর্মীদের বৈধতার জন্য অনলাইনে আবেদন করা যাবে। একই সাথে মালয়েশিয়ায় বসবাসরত অবৈধ অভিবাসীরা চাইলে শর্তসাপেক্ষে নিজ দেশে ফিরে যেতে পারবে।
অনলাইনে আবেদনের মাধ্যমে এ কার্যক্রম শুরু হলেও প্রবাসী বাংলাদেশিরা অনেকেই হতাশায় রয়েছেন এই সুযোগ থেকে বঞ্চিত হওয়ার আশঙ্কায়।
মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসি বাংলাদেশিরা জানান, বৈধকরণ ঘোষণার পরপরই দালাল চক্রের যে মহল রয়েছে তারা এখনই ফেসবুকে স্ট্যাটাসে, লাইভে এসে বিভ্রান্ত করছে। সেখানে নিজ দেশের মানুষের কাছেই প্রতারিত হচ্ছে বলে ক্ষোভ প্রকাশ করেন অনেকেই। তারা দূতাবাসের মাধ্যমে মালয়েশিয়া সরকারের বৈধকরণে এই প্রক্রিয়া সঠিক দিক নির্দেশনা চান।
করোনা ভাইরাসের কারণে মালয়েশিয়ায় উল্লেখিত চারটি খাতে শ্রমিক সংকট দেখা দিলে সরকার অবৈধদের বৈধ করে নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করে। এদিকে বৈধকরণ ঘোষণার পর থেকেই রাজধানী কুয়ালালামপুরসহ পুরো মালয়েশিয়ায় এক শ্রেণির দালাল প্রতারণার ফাঁদ পেতেছে। তাদের সম্পর্কে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন কমিউনিটির নেতারা।
কমিউনিটি নেতা মোহাম্মদ অহিদুর রহমান অহিদ সময় সংবাদকে বলেন, মালয়েশিয়া সরকার এমন ঘোষণার পর বিভিন্ন দালাল চক্র সক্রিয় হয়ে উঠেছে, এখানে অবস্থানরত বাংলাদেশিদের প্রতি আহ্বান আপনারা কেউ দালালের খপ্পরে পড়বেন না। প্রত্যেকে তাদের মালিকের (নিয়োগকর্তা) মাধ্যমে পাসপোর্ট জমা দিবেন। তারা অনলাইনে যাবতীয় কাজ করবে।
এদিকে, বর্তমানে যেসব অবৈধ প্রবাসি পারমিট না থাকার কারণে বিভিন্ন সময়ে চলা অভিবাসন বিভাগের ধরপাকড় অভিযানে আটকা পড়ে জেলে বন্দি রয়েছেন শুধুমাত্র তাদেরকে নিয়োগকর্তারা চাইলে অভিবাসন আইনের নিয়ম মেনে বৈধতা গ্রহণ করতে পারবে। দেশটির অভিবাসন বিষেশজ্ঞদের মতে, মালয়েশিয়ায় অবৈধ বাংলাদেশি অভিবাসীর সংখ্যা প্রায় দেড় লাখ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop