প্রবাসে সময় ইতালিজুড়ে ফের লকডাউন হচ্ছে

১৫-১১-২০২০, ১৬:৪৪

জুমানা মাহমুদ

fb tw
ইতালিজুড়ে ফের লকডাউন হচ্ছে
ইতালিতে দিনে দিনে সংক্রমণ বাড়তে থাকায় প্রতিদিনই নতুন নতুন এলাকা রেড জোনের আওতাভুক্ত হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্বাহী সদস্য ও ইতালির স্বাস্থ্যমন্ত্রীর উপদেষ্টা ওয়ালটার রিচারডি বলেছেন, পুরো দেশে লকডাউন দেয়া হবে কিনা তা দুই সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত নেয়া হবে।
রেড জোনে বসবাসকারীরা কর্মক্ষেত্র ও জরুরি স্বাস্থ্যের প্রয়োজনে বাইরে যেতে পারবেন। রেস্তোরাঁ, পানাশালা ও অধিকাংশ দোকান বন্ধ থাকবে। দেশটিতে আক্রান্তের মাত্রাভেদে হলুদ, কমলা এবং লাল এই তিনজোনে ভাগ করা হয়েছে। দেশটির ২১টি বিভাগের মধ্যে ৯টিকে মধ্যবর্তী কমলা জোনে রাখা হয়েছে। ৭টি বিভাগ রেড জোনে পরিণত হয়েছে। রেড জোনকেই লকডাউনের আওতায় বিবেচনা করা হয়।
কমলা এবং লাল জোনের মধ্যে খুব একটা পার্থক্য লক্ষ্য করা যায়নি। সংক্রমণ বাড়তে থাকায় কমলা জোনগুলোও লাল জোনে পরিণত হচ্ছে। ফলে পুরো ইতালি স্বয়ংক্রিয়ভাবেই লকডাউনে চলে যাচ্ছে।
বার রেস্টুরেন্ট সন্ধ্যার পর বন্ধ করে দেয়া হলেও লোকজনের চলাচলে স্বাস্থ্যবিধি মেনে চলার লক্ষণ দেখা যাচ্ছে না। ফলে আক্রান্তের সংখ্যা বাড়ছে প্রতিদিনই। এ অবস্থায় ইতালি প্রবাসী বাংলাদেশিরা নতুন করে হতাশ হয়ে পড়েছেন।
ইতালির প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা বলছেন, লকডাউনের কারণে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দিতে হচ্ছে। এতে ব্যবসায়ীরা আবারও বড় ধরনের ক্ষতিরমুখে পড়ার আতঙ্কে রয়েছেন।
রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত ইতালিতে কারফিউ থাকায় বিভিন্ন শহরে দিনের বেলায় নানা ধরনের পার্টি অনুষ্ঠিত হচ্ছে। মানুষের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে না চলার প্রবণতায় বাড়ছে বড় ধরনের বিপর্যয়ের আতঙ্ক।
দেশটিতে এই পর্যন্ত অন্তত ১১ লাখ ৪৪ হাজার ৫৫২ জন করোনা আক্রান্ত হয়েছেন। মারা গেছেন অন্তত ৪৪ হাজার ১৩৯ জন। এদিকে, দেশটিতে আক্রান্তের মধ্যে প্রবাসী বাংলাদেশিদের সংখ্যাও নেহায়াত কম নয়।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop