প্রবাসে সময় জার্মানে বাংলাদেশির সবজি চাষ, দেন বিনামূল্যে

১৪-১১-২০২০, ২১:১৯

বিটু বড়ুয়া

fb tw
জার্মানে বাংলাদেশির সবজি চাষ, দেন বিনামূল্যে
কৃষি ও দেশীয় শাকসবজি উৎপাদনের প্রতি আগ্রহ বাড়ছে জার্মানিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের। শখের বশে সময় কাটানোর চিন্তা থেকেই জার্মান প্রবাসী আব্দুল কাইয়ুম দম্পতি শুরু করেছিলেন সবজি চাষ। ভিনদেশে যা আজ রূপ নিয়েছে ১০ কাঠার জমির দেশীয় সবজি বাগানে। 
কি নেই এই সবজির এই বাগানে? টমেটো, মিষ্টি কুমড়া, লাউ, বেগুন, কড়লা, ঢেড়স থেকে শুরু নানা জাতের পুষ্টিকর দেশীয় শাকসবজি- সবই মিলবে এখানে।
জার্মানির বাণিজ্যিক প্রদেশ হেসেনের অফেনবাখ শহরে শখের বশে সবজী চাষ শুরু করেছিলেন, কুমিল্লার মুরাদনগরের মুক্তিযোদ্ধা আব্দুল কাইয়ুম মানিক এবং তাঁর স্ত্রী আক্তার জাহান। পূর্বপুরুষদের ঐতিহ্য ধরে রাখতেই তাদের শুরু করা চাষাবাদ আর পরিণত হয়েছে ১০ কাঠা জমির দেশীয় সবজি বাগানে।
বিশাল এই সবজি বাগানের উদ্যোক্তা দম্পতি কোনো ফসলই বিক্রি করেন না। আনন্দ পান বিনামূল্যে বিতরণ করে। কোন প্রবাসী এই বাগানে আসলে তাদের খালি হাতে ফিরতে হয় না।
মানিক বলেন, বাংলাদেশে গেলে সেখান থেকে বীজ নিয়ে এসে এখানে ফলাই। বাংলাদেশের প্রায় সবজিই আমার এখানে হয়। আশপাশে অনেক বাংলাদেশি আছে। যাদের নিজেদের সবজি বাগান নেই। তারা নিজ হাতে বাগান থেকে প্রয়োজনীয় সবজি তুলে নেয়।
মানিকের স্ত্রী জাহান জানান, জার্মানির জীবন কর্মব্যস্ততার। সবাই যার যার কাজ নিয়ে ব্যস্ত থাকে। সাপ্তাহিক ছুটির দিনে সবাই একটু অবসর হয়। ছুটির দিনে বাগানে আসি। দেখভাল করি। সবুজে ঘেরা বাগানের অন্যরকম একটা পরিবেশ। খুব ভালো লাগে। 
ভাগ্যের চাকা ঘোরাতে ১৯৭৮ সালে মানিক এবং তার পরে জার্মানিতে আসেন স্ত্রী আক্তার জাহান।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop