রসুই ঘর ফ্রাইড চিকেনের চার পদ

১৩-১১-২০২০, ০৪:৪৫

ওয়েব ডেস্ক

fb tw
ফ্রাইড চিকেনের চার পদ
01
চিকেন ফ্রাই, চিকেন নাগেট, ট্রপিক্যাল চিকেন সালাদ ও চিকেন ললিপপ
মুখোরোচক খাবার চিকেন ফ্রাই, চিকেন নাগেট, ট্রপিক্যাল চিকেন সালাদ ও চিকেন ললিপপ। কোনটা রেখে কোনটার কথা বলি সবগুলোই মজাদার খাবার। শিশু বলুন আর বড়ই বলুন সবাই এ খাবারগুলো খেতে খুব পছন্দ করে থাকে। চলুন একনজরে শিখে নেই এ চারটি রান্না।   
চিকেন ফ্রাই:
উপকরণ
ফার্মের মুরগি ১টি ৮ টুকরো করা, সয়াসস ২ চা-চামচ, আদা বাটা, রসুন বাটা ১  চা-চামচ করে; মরিচ গুঁড়ো আধা চা-চামচ, গুঁড়ো দুধ ২ চা-চামচ, লবণ, ময়দা ও তেল পরিমাণমতো।
প্রণালী:
মুরগির টুকরোগুলো ভালোভাবে ধুয়ে পানি ঝরান। এবার ময়দা, তেল বাদে সব উপকরণ দিয়ে মুরগির মাংস মেখে রাখুন ১ থেকে দেড় ঘণ্টা। এবার তেল গরম করে মুরগির টুকরোগুলো শুকনো ময়দায় গড়িয়ে ভাজুন।
চিকেন নাগেট:
উপকরণ:
মুরগির বুকের মাংস ৫০০ গ্রাম, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চা-চামচ, বিট লবণ ১ চিমটি, লবণ পরিমাণমতো, ধনে পাতা, কাঁচামরিচ এবং পুদিনা পাতা বাটা ২ টেবিল চামচ, ডিম ১টি, বিস্কুটের গুঁড়ো ১ কাপ, মাখন ২ টেবিল চামচ, তেল পরিমাণমতো।
প্রণালী:
মাংস ধুয়ে পরিষ্কার করে আদা বাটা, রসুন বাটা, অল্প পানি এবং লবণ দিয়ে অল্প সেদ্ধ করুন। ব্লেন্ডারে সেদ্ধ মাংস, বিট লবণ, গোলমরিচ গুঁড়ো, ধনে পাতা, পুদিনা পাতা এবং কাঁচামরিচ বাটা দিয়ে হালকা ব্লেন্ড করে নিন। এখন ব্লেন্ড করা মিশ্রণে মাখন মিশিয়ে ফ্রিজে রেখে দিন আধা ঘণ্টা। ফ্রিজ থেকে বের করে ইচ্ছে অনুযায়ী বিভিন্ন শেপ করে ফেটানো ডিমে ডুবিয়ে বিস্কুটের গুঁড়োয় গড়িয়ে আবার ফ্রিজে রাখুন। পরিবেশনের আগে ডুবো তেলে ভাজুন।
ট্রপিক্যাল চিকেন সালাদ:
উপকরণ:
মুরগির মাংস পরিমাণমতো, আদা পেস্ট ৪ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, নারকেল কোরা ১ টেবিল চামচ, জিরা গুঁড়ো ৩ টেবিল চামচ, লবঙ্গ ৩টি, আম কিউব করে কাটা ১টি, মধু পরিমাণমতো।
প্রণালী
একটি ননস্টিক ফ্রাইপ্যানে নারকেল কোরা ২ থেকে ৩ মিনিট বাদামি করে ভেজে আলাদা করে নারকেল কোরা, লেবুর রস সব মসলা একসঙ্গে মিশিয়ে নিন। এতে ছোট ছোট টুকরো মুরগির মাংস দিয়ে আবার নাড়ুন। এবার প্যানে তেল গরম করে মুরগিসহ মসলা দিয়ে ঢেকে দিন। মাংস সেদ্ধ হলে মধু দিয়ে নেড়ে আবার ঢেকে দিন। এবার এতে লেবুর রস যোগ করুন। মাংস সেদ্ধ হয়ে পানি শুকালে সার্ভিং পাত্রে ঢেলে কেটে রাখা আম টুকরো দিয়ে পরিবেশন করুন।
চিকেন ললিপপ:
উপকরণ:
চিকেন কিমা ১ কাপ, পাউরুটি ৪ স্লাইস, ডিম ২টি, লবণ পরিমাণমতো, আদা, গোলমরিচ ও সয়াসস আধা চা-চামচ করে; তেল ও বিস্কুট গুঁড়ো পরিমাণমতো, কর্নফ্লাওয়ার ১ চা-চামচ।
প্রণালী:
চিকেন কিমার সঙ্গে পাউরুটি স্লাইস পানিতে ভিজিয়ে চিপে চটকে নিন। এরপর অর্ধেক ডিম, আদা, রসুন, গোলমরিচ, সয়াসস, লবণ, কর্নফ্লাওয়ার মেশান। ইচ্ছেমতো শেপ দিয়ে ডিমে ডুবিয়ে বিস্কুট গুঁড়ো দিয়ে ভাজুন।
এবার সাজিয়ে সুন্দর করে পরিবেশন করুন।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop