Close (x)

বাংলার সময় কুমিল্লায় পালিত হবে জাতীয় কবির আগমনের শতবর্ষ

২৯-১০-২০২০, ০১:০৬

বাহার রায়হান

fb tw
কুমিল্লায় পালিত হবে জাতীয় কবির আগমনের শতবর্ষ
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত কুমিল্লায় জাতীয় কবির আগমনের শতবর্ষ উদযাপন উপলক্ষে আগামী ২০২১ সালের এপ্রিল মাসের প্রথম সপ্তাহে ৫দিন ব্যাপী বিভিন্ন কর্মসূচির মাধ্যমে যথাযথভাবে উদযাপন করা হবে। শতবর্ষ উপলক্ষে এপ্রিল মাস হতে বছর ব্যাপী বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে সপ্তাহে ১দিন করে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হবে। জাতীয় কবির স্মৃতি বিজড়িত কুমিল্লায় কবির স্মৃতি চিহ্নসমূহ সংরক্ষণ করাসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
বুধবার (২৮ অক্টোবর) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় কবির স্মৃতি বিজড়িত কুমিল্লায় জাতীয় কবির আগমনের শতবর্ষ উদযাপন উপলক্ষে আয়োজিত প্রস্তুতিমূলক সভায় এ কর্মসূচি গ্রহণ করা হয়।
প্রস্তুতিমূলক সভায় সভাপতি জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর বলেন শিক্ষা সংস্কৃতির পাদপীঠ কুমিল্লায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের স্বনামধন্য ব্যক্তিদের স্মৃতিসমূহ যথাযথভাবে সংরক্ষণের মধ্য দিয়ে ঐতিহ্যের ধারাবাহিকতায় জাতীয় কবির কুমিল্লায় আগমনের শতবর্ষ উদযাপন স্মরণীয় করা হবে। তিনি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কুমিল্লায় আগমনের শতবর্ষ যথাযথভাবে উদযাপনের জন্য সকলের সহযোগিতা কামনা করেন।
সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ নুরুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার তানভীর সালেহীন ইমন, জেলা শিক্ষা কর্মকর্তা এম এ মজিদ, নজরুল গবেষক ড. আলী হোসেন চৌধুরী, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আবদুল্লাহ আল মাহমুদ সহিদ, কালচারাল অফিসার সৈয়দ মুহাম্মদ আয়াজ মাবুদ, সাবেক কালচারাল অফিসার বশিরুল আনোয়ার, আবৃত্তি পরিষদ বিভাগীয় সমন্বয়ক কাজী মাহতাব সুমন, কবি নজরুল ইন্সটিটিউটের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা মোঃ আল আমিন, নজরুল পরিষদের সাধারণ সম্পাদক সাংবাদিক অশোক কুমার বড়ুয়া, কুমিল্লা কাগজ সম্পাদক আবুল কাশেম হৃদয়, বিনয় সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক সাংবাদিক মোতাহার হোসেন মাহবুব, উদীচি শিল্পী গোষ্ঠীর সাবেক সাধারণ সম্পাদক শেখ ফরিদ, বঙ্গীয় সাহিত্য সংসদের সভাপতি মোঃ আবুল কাশেম সহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।
উল্লেখ্য, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ১৯২১ সালের এপ্রিল মাসে কুমিল্লায় প্রথম আগমন করেন। ১৯২৪ সাল পর্যন্ত জাতীয় কবি কুমিল্লায় ৫বার এসে ১১ মাস অবস্থানকালীন সময়ে কুমিল্লা শহরে এবং মুরাদনগর উপজেলার দৌলতপুরে অসংখ্য কবিতা ও গান রচনা করেন। তিনি কুমিল্লায় দুইবার গ্রেফতার হন এবং দুইটি পরিণয়সূত্রে আবদ্ধ হন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop