লাইফস্টাইল লিভার সুস্থ রাখতে যেসব খাবার খাবেন

২৮-১০-২০২০, ০৫:২৯

লাইফস্টাইল ডেস্ক

fb tw
লিভার সুস্থ রাখতে যেসব খাবার খাবেন
লিভারের অসুখের কারণে প্রতি বছর মৃত্যুর সংখ্যা কম নয়। শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ লিভারের প্রধান কাজ হলো শরীর থেকে সমস্ত বর্জ্য পণ্য সরিয়ে ফেলা, তাই লিভার ভালো রাখার জন্য আরও বেশি যত্নশীল হওয়া জরুরি। কিছু খাবার রয়েছে যা আপনার লিভার পরিষ্কার রাখতে সাহায্য করবে। আসুন জেনে নিই সেসব খাবারের নাম:
# ফাইবার সমৃদ্ধ খাবার : প্রতিদিনের খাবারে ফাইবার রাখা লিভারের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। ফাইবার যকৃতে জমা হওয়া চিনির স্তর হ্রাস করতে সাহায্য করে। আপনার প্রতিদিনের খাবারে আস্ত দানা যেমন বার্লি, ওটমিল এবং আস্ত গম রাখুন। পুরো শস্য ছাড়াও, আপনার ডায়েটে ফল এবং শাকসবজি রাখুন, যা লিভারের জন্য উপকারী। আপেল, বিটরুট এবং গাজর এবং এজাতীয় আরও কিছু খাবার শরীর থেকে ক্ষতিকারক টক্সিন অপসারণে সহায়তা করতে পারে।
# গ্রিন টি : গ্রিন টি পান করার ফলে অনেকগুলো স্বাস্থ্য উপকার হয়, বিশেষত ওজন হ্রাস করার জন্য। তবে গ্রিন টি লিভার থেকে ফ্যাট নির্মূল করতেও সহায়তা করে। এতে থাকা ক্যাটচিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট লিভার থেকে জমে থাকা ফ্যাট সরিয়ে দেয়। এটি লিভারের কার্যকারিতাও উন্নত করে। গ্রিন টির দুর্দান্ত উপকারিতা দেখতে প্রতিদিন এককাপ গ্রিন টি পান করুন।
# সাইট্রাস ফল : প্রচুর ফল রয়েছে যা লিভার পরিষ্কার করতে সহায়তা করতে পারে। সাইট্রাস ফলের মধ্যে ভিটামিন সি প্রচুর পরিমাণে থাকে যা ডিটক্সাইফাইং এনজাইমগুলোকে উৎসাহ দেয়। আপেল, আঙ্গুর, আভোকাডোসহ বিভিন্ন সাইট্রাস ফল রাখুন খাবারের তালিকায়।
# আখরোট : আখরোট ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড এবং অ্যামাইনো অ্যাসিডযুক্ত। এগুলোতে অর্জিনাইন রয়েছে, যা লিভারকে পরিষ্কার করে। ওমেগা -৩ ডিটক্সিফিকেশনে সহায়তা করে।
# হলুদ এবং রসুন : রসুন এবং হলুদ জাতীয় মশলা সাধারণত আমাদের রান্নাঘরে ব্যবহৃত হয়। এগুলো লিভারের জন্য দুর্দান্ত। রসুনে সালফার যৌগ রয়েছে, যা লিভার ভালো রাখে এবং এনজাইমসক্রিয় করে বিষাক্ত পদার্থ বের করে। হলুদে কারকুমিন রয়েছে যা টক্সিন বের করতে সহায়তা করে। এটি লিভারের কোষগ মেরামত করতে এবং লিভারের স্বাস্থ্যকর কোষ পুনরায় জন্মাতে সাহায্য করে।
# সবুজ শাকসবজি : প্রতিদিন সবুজ শাকসবজি খাওয়া আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য দুর্দান্ত। সবুজ শাকসবজির মধ্যে ক্লিয়ারিং যৌগ রয়েছে যা লিভার থেকে টক্সিন পরিষ্কার করতে সহায়তা করে। সবুজ রস পান করলে বা সবুজ সালাদ খেলে তা শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করতে সহায়তা করে। কিছু সাধারণ সবুজ শাকসবজির মধ্যে রয়েছে ফুলকপি, বাঁধাকপি, ব্রকলি এবং পালং শাক।
সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop