বাণিজ্য সময় বাণিজ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট নকল করে শুল্ক ফাঁকি

২৬-১০-২০২০, ১০:২৮

ওয়েব ডেস্ক

fb tw
চট্টগ্রাম কাস্টমসে শুল্ক ফাঁকি দিয়ে ডায়াপার ঘোষণায় আনা হয় গুঁড়োদুধ। আর ছাড়িয়ে নিতে নকল হয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের একাধিক চিঠি। এমনকি করা হয়েছে নকল ওয়েবসাইটও। কাস্টম হাউসের অনুসন্ধানে ভয়াবহ জালিয়াতির এ ঘটনা ধরা পড়ার পর গাঢাকা দিয়েছে চক্রের সদস্যরা।
বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আবদুল আউয়ালের স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, জব্দকৃত শিশু খাদ্যের বিএসটিআইয়ের অনুমোদন না থাকায় ক্লিয়ারেন্স পারমিট-সিপি ইস্যু করার সুযোগ নেই। কিন্তু গত ১১ ও ১৩ অক্টোবর কাস্টম হাউসে জালিয়াতচক্রের জমা দেয়া দুটি চিঠি ছিল পুরোই উল্টো। এমনকি যে কোনও চিঠি ওয়েবসাইটে দেয়ার বিধান থাকায় তারা বাণিজ্য মন্ত্রণালয়ের নকল ওয়েবসাইট তৈরি করে সেখানে জাল চিঠিগুলোও আপলোড করে দেয়।
চট্টগ্রাম কাস্টম হাউসের সহকারী কমিশনার নূরে সানজিদা অনুসূয়া বলেন, কাস্টম এগুলো যাচাই-বাচাই করবে সে জন্য ওয়েবসাইটও খোলা হয়েছে। ওই চিঠিগুলো সাইটে আপলোড করে দেয়।
অনুসন্ধানে বের হয়ে আসছে, ১ মে চট্টগ্রাম বন্দরে মালয়েশিয়া থেকে ডায়াপার ঘোষণায় আনা ৬ হাজার ৮২৫ কেজি গুঁড়োদুধ জব্দ করে কাস্টমস কর্তৃপক্ষ। শুল্ক ফাঁকি দেয়ার এ ঘটনায় আমদানিকারক প্রতিষ্ঠানকে ৭০ লাখ টাকা জরিমানার পাশাপাশি জব্দকৃত মালামাল ছাড়িয়ে নিতে বাণিজ্য মন্ত্রণালয় থেকে ক্লিয়ারেন্স পারমিট আনতে নির্দেশ দেয়া হয়। আর এতেই জালিয়াতির আশ্রয় নেয় চক্রটি।
নথিপত্রে আমদানিকারক হিসেবে ঢাকার চকবাজার ৬৬ মৌলভীবাজার, মেসার্স সিয়াম এন্টারপ্রাইজের আবদুল জলিল হিসেবে উল্লেখ করা হয়েছে। আর সিএন্ডএফ এজেন্ট হিসেবে বলা হয়েছে আগ্রাবাদের প্রগ্রোসিভ টাওয়ারের খান এন্টারপ্রাইজের নাম। কিন্তু উল্লিখিত ঠিকানায় তাদের কাউকে পাওয়া যায়নি। বরং চার বছর আগেই ভাড়া না দিয়ে পালিয়ে যায় প্রতিষ্ঠানটি। অথচ তারা এখনো কাগজপত্রে আগের ঠিকানা ব্যবহার করছে।
চট্টগ্রাম প্রগ্রেসিভ টাওয়ার তত্ত্বাবধায়ক আবদুর রহমান মিলন বলেন, মালিক ছিল গোলাম মাওলা খান। উনার ভাই আগে দেখাশোনা করত। পরে অনেক দিন এই অফিসে আসে না; ভাড়া না দিয়ে চলে গেছে।
২৮ এপ্রিলও একইভাবে সিয়াম এন্টারপ্রাইজের নামে আমদানি করা আরো একটি শুল্ক ফাঁকির গুঁড়োদুধের চালান আটক করেছিল কাস্টম কর্তৃপক্ষ। চক্র দুটি একই কি না, তা অনুসন্ধানের পাশাপাশি কাস্টম হাউস এই চক্রের বিরুদ্ধে জালিয়াতির মামলা করতে যাচ্ছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop