বাণিজ্য সময় এফএটিএফ-এর নজরদারিতে পাকিস্তান

২৫-১০-২০২০, ১৭:৩৮

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
এফএটিএফ-এর নজরদারিতে পাকিস্তান
অর্থ পাচার রোধে পাকিস্তান সরকার কতটুকু অগ্রগতি অর্জন করতে পেরেছে তা নজরদারি করছে ফাইন্যান্সিয়াল অ্যাকশন টাস্কফোর্স (এফএটিএফ)। দেশটিকে সতর্ক করে দিয়ে অর্থ পাচার প্রতিরোধে নিজেদের সক্ষ্যমতার ঘাটতি অতিদ্রুত পূরণ করে নিতে বলেছে এফএটিএফ।
অর্থ পাচার রোধে ২৭টি টাস্ক-এর একটি কর্মপরিকল্পনা পাকিস্তানকে দিয়েছি আন্তর্জাতিক অর্থ পাচার তদারকি প্রতিষ্ঠান এফএটিএফ। পাকিস্তান এর মধ্যে ২১টি টাস্ক প্রায় সম্পন্ন করেছে। পাকিস্তান ফেব্রুয়ারির মধ্যে সব টাস্ক সম্পন্ন করতে পারবে বলে আশা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। গত ফেব্রুয়ারিতে পাকিস্তান ১৪টি টাস্কের সিংহভাগ সম্পন্ন করেছিল। অর্থাৎ আট মাসে দেশটি নতুন করে সাতটি টাস্ক সম্পন্নের দ্বারপ্রান্তে রয়েছে।
ভারত দীর্ঘদিন ধরেই পাকিস্তানের বিরুদ্ধে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী জঙ্গিগোষ্ঠীকে অর্থসহায়তা দেয়ার অভিযোগ করে আসছে। এ যুক্তি দেখিয়ে তারা পাকিস্তানের অবস্থান অবনমনেরও তদবির জানিয়েছে এফএটিএফের কাছে।
অর্থ পাচার তদারকিতে পাকিস্তানকে ‘গ্রে মনিটরিং’ তালিকায় রেখেছে এফএটিএফ। এর অর্থ হলো, দেশটি উত্তর কোরিয়া ও ইরানের সঙ্গে একই কাতারে কালো তালিকাভুক্ত হওয়ার ঝুঁকি থেকে আপাতত মুক্ত। কালো তালিকাভুক্ত হলে দেশটির ব্যাংকিং খাতে কঠোর নিষেধাজ্ঞা নেমে আসবে। আর পাকিস্তানের সংকটপূর্ণ ব্যাংকিং খাতের জন্য তা আরো বিপর্যয়ের কারণ হয়ে দাঁড়াবে।
এক সংবাদ সম্মেলনে এফএটিএফের প্রেসিডেন্ট মার্কাস প্লেয়ার বলেন, ‘আমরা পকিস্তানকে কর্মপরিকল্পনা বাস্তবায়নে অগ্রসর হতে দেখেছি। এ কারণে আমরা তাদের আরো সুযোগ দিচ্ছি, যেন তারা অসম্পন্ন টাস্কগুলো এ সময়ের মধ্যে সম্পন্ন করতে পারে।’ তিনি জানান, পকিস্তান অবশিষ্ট টাস্কগুলো সম্পন্ন করলে একটি সরেজমিন নিরীক্ষা চালানো হবে। তারপর পর্যালোচনাধীন দেশের তালিকা থেকে পাকিস্তানের নাম সরিয়ে ফেলা হবে।
অর্থ পাচার প্রতিরোধে প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার বেশকিছু পদক্ষেপ নিয়েছে। এগুলোর মধ্যে রয়েছে সন্ত্রাসে অর্থায়ন ঝুঁকি নিরূপণ ও তদারকি এবং অবৈধ উপায় অর্থ স্থানান্তর নিয়ন্ত্রণ। পাকিস্তান ২০১৮ সাল থেকে এফএটিএফের মনিটরিং লিস্টে রয়েছে। এ তালিকা থেকে নাম সরিয়ে ফেলার জন্য এর আগে চার দফায় সুযোগ দেয়া হলেও তারা নির্দিষ্ট সময়সীমার মধ্যে এফএটিএফের কর্মপরিকল্পনাগুলো সম্পূর্ণরূপে বাস্তবায়নে ব্যর্থ হয়।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop