আন্তর্জাতিক সময় ইসরাইলের সঙ্গে চুক্তি: সুদানে নতুন যুদ্ধের শঙ্কা

২৫-১০-২০২০, ১৫:৫৮

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
ইসরাইলের সঙ্গে চুক্তি: সুদানে নতুন যুদ্ধের শঙ্কা
ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের সরকারি সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছে সুদানের রাজনৈতিক দলগুলো। চুক্তি ঠেকাতে বিরোধী জোট গঠনের ঘোঘণা দিয়েছে তারা।
‘ইসরাইল-সুদান সম্পর্ক স্বাভাবিকে রাজি হয়েছে। নিজেদের মধ্যেকার দ্বন্দ্ব অবসানে প্রতিশ্রুতিবদ্ধ দু’জাতি ‘শুক্রবার ইসরাইল, সুদান এবং যুক্তরাষ্ট্রের ত্রিপক্ষীয় এমন ঘোষণার পর রাজধানী খার্তুমে বিক্ষোভ করেন সুদানের নাগরিকরা। 
ফোর্সেস অফ ফ্রিডম অ্যান্ড চেঞ্জ (এফসিসি) রাজনৈতিক জোটের দ্বিতীয় সর্বাধিক গুরুত্বপূর্ণ অংশীদার সুদান পপুলার কংগ্রেস পার্টি একটি বিবৃতিতে বলেছে, সম্পর্ক স্বাভাবিকের চুক্তি মানতে সুদানের নাগরিকরা বাধ্য নয়।
‘গোপন চুক্তির সঙ্গে সাধারণ মানুষের কোনো সম্পর্ক নাই। জনগণকে বাদ দিয়ে সরকার এ চুক্তিতে সম্মত হয়েছে। জনবিচ্ছিন্ন এ চুক্তি কেউ মানবে না।’ বলা হয় বিবৃতিতে।
আরো বলা হয়, আমাদের জনগণ তাদের ঐতিহাসিক অবস্থান অনুসরণ করবে। সম্পর্ক স্বাভাবিকের চুক্তি প্রতিহতে এবং ফিলিস্তিনিদের বৈধ অধিকারের পক্ষে আরো বৃহৎ পরিসরে সমর্থন জোরদারে ব্যাপকভাবে কাজ করবো আমরা।
সুদানের সাবেক প্রধানমন্ত্রী সাদিক আল মাহদি সম্পর্ক স্বাভাবিকের চুক্তির নিন্দা জানিয়েছেন। শনিবার সরকার আয়োজিত ধর্মীয় একটি সম্মেলন বয়কট করেছেন তিনি।
গণতান্ত্রিকভাবে নির্বাচিত সুদানের সবশেষ প্রধানমন্ত্রী ছিলেন আল মাহদি। তিনি দেশটির সবচেয়ে বড় রাজনৈতিক দলের প্রধান। বলেন, চুক্তি ঘোষণা সুদানের জাতীয় আইনের পরিপন্থী। মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনাকে ব্যহত করবে এ সিদ্ধান্ত। অন্তর্বর্তীকালীন সরকারের এমন পরিকল্পনা দেশজুড়ে নতুন করে যুদ্ধ শুরুর শঙ্কা তৈরি করেছে।
দেশটির পপুলার কংগ্রেস পার্টির নেতা কামাল ওমর আলাদা বিবৃতিতে বলেন, সুদানের অন্তর্ববর্তী সরকার জনগণের ভোটে নির্বাচিত নয়। এছাড়া ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার কোনো ক্ষমতা তাদের নেই।
‘আঞ্চলিক এবং আন্তর্জাতিক গোয়েন্দা সংস্থাগুলোকে খুশি করতে অন্তর্বর্তীকালীন সরকার সুদানের অবস্থানকে ভুলন্ঠিত করেছে।’ বলেন তিনি।
খার্তুমের বিক্ষোভে অংশ নিয়ে সুদানের নাগরিকরা বলেন, দখলদার রাষ্ট্রের সঙ্গে কোনো শান্তি নয়, সমঝোতা নয়, একাত্মতা প্রকাশের প্রশ্নই উঠে না। আমরা কখনো তা মেনে নেবো না। ফিলিন্তিনিদের সঙ্গে সব সময় আছি আমরা।’
এফসিসি জোটের অংশীদার সুদানের বাথ পার্টির নেতা মুহাম্মদ ওয়াদা বলেন, ইসরাইলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক বিরোধী জোটে নাগরিক সমাজ, প্রভাবশালী বিভিন্ন রাজনৈতিক দল এবং সামরিক বাহিনীর বর্তমান এবং সাবেক স্বাধীনতাকামীরা রয়েছেন। 
তিনি বলেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের চুক্তিতে অটল থাকলে এফএফসি জোটের বেশ কয়েকটি দল সুদানের অন্তর্বর্তীকালীন সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করবে বলে সতর্ক করেছে।
‘ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের পদক্ষেপ প্রত্যাখ্যান করা হয়েছে। ধর্মীয় বিভাজন অনুশীলনকারী এবং বর্ণবাদী রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক স্থাপনের কোনো কর্তৃত্ব বর্তমান সরকারের নেই।’ বলেন ওয়াদা।
আল জাজিরাকে তিনি বলেন, সরকার অনেক বড় ভুল করেছে। এ পদক্ষেপের মাধ্যমে আর্থিক সমৃদ্ধির যে স্বপ্ন সরকার দেখছে তা কখনোই পূরণ হবে না।
সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের পর তৃতীয় আরব দেশ হিসেবে সুদানের ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপনের সিদ্ধান্তে চরম হতাশা ব্যক্ত করেছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ।
ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেন, ফিলিস্তিনের ভূমিতে ইসরাইলি দখলদারিত্ব বন্ধ এবং আন্তর্জাতিক আইন বাস্তবায়নই শান্তি প্রতিষ্ঠার একমাত্র উপায়।
যদিও আল জাজিরাকে নিদা ইবরাহিম বলেছেন, অনেক ফিলিস্তিনি বিশ্বাস করেন, ফিলিস্তিন কর্তৃপক্ষ নিন্দা জানানো ছাড়া খুব বেশি কিছু করতে পারেনি।
দখলকৃত পশ্চিম তীরের রামাল্লাহ শহর থেকে আল জাজিরাকে নিদা ইবরাহিম বলেন, অনেক বিশ্লেষক মনে করেন, ফিলিস্তিনিদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। কিন্তু মুক্তির আশা খুব একটা নেই। ট্রাম্প যদি দ্বিতীয় মেয়াদে নির্বাচিত না হনে তাহলে পরিস্থিতি ভিন্ন হতে পারে বলে ধারণা তার।
অনেক ফিলিস্তিনি সামাজিক মাধ্যমে বলেছেন, সুদানের নাগরিকদের সঙ্গে ফিলিস্তিনিদের আত্মার সম্পর্ক। কিন্তু দেশটির সামরিক শাসকদের কারণে তারা কিছু করতে পারছেন না।
শনিবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় সুদানের পদক্ষেপের নিন্দা জানিয়েছে। বলেছে, চড়া মূল্য দিয়ে, ফিলিস্তিনিদের বিরুদ্ধে চলমান নৃশংসতা থেকে চোখ সরিয়ে যুক্তরাষ্ট্রের তথাকথিত সন্ত্রাসবাদের কালো তালিকা থেকে নিজেদের মুক্ত করেছে খার্তুম। ওই তালিকা সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের লড়াইয়ের মতোই ভুয়া বলে মন্তব্য করেছে তেহরান।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop