খেলার সময় অলিম্পিককে সামনে রেখে টোকিওতে অ্যাকুয়াটিক্স সেন্টার

২৫-১০-২০২০, ০১:২৪

ওয়েব ডেস্ক

fb tw
অলিম্পিককে সামনে রেখে টোকিওতে অ্যাকুয়াটিক্স সেন্টার
টোকিও অলিম্পিক সামনে রেখে নব নির্মিত টোকিও অ্যাকুয়াটিক্স সেন্টার উদ্বোধন করা হলো। গেলো ফেব্রুয়ারিতে নির্মাণ কাজ সম্পন্ন হলেও, করোনাভাইরাসের কারণে এর উদ্বোধন পিছিয়ে গিয়েছিলো। আগামী বছর অনুষ্ঠেয় টোকিও অলিম্পিকের আর্টিস্টিক সুইমিং, ডাইভিং ও সুইমিং ডিসিপ্লিনের খেলা হবে এই অ্যাকুয়াটিক্স সেন্টারে। আগামী বছরে সফলভাবে গেমস আয়োজনের ব্যাপারে আশাবাদী টোকিও'র গভর্নর ইউরিকো কোইকে।
করোনা ভাইরাসের কারণে থমকে গিয়েছিলো পুরো বিশ্ব। যার প্রভাব পড়েছিলো ক্রীড়াঙ্গনেও। এ বছর অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও খেলার বেশ কয়েকটি মেগা ইভেন্ট পিছিয়ে যায়।
তবে ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে। নিউ নরম্যাল শব্দটার মতোই, পরিস্থিতির সাথেও মানিয়ে নিতে শুরু করেছে বিশ্ব।
অলিম্পিকের জন্য প্রায় ৫২ কোটি ডলার ব্যয়ে নির্মাণ করা হয় টোকিও অ্যাকুয়াটিক্স সেন্টার। নির্মান কাজ শেষ হয় এ বছরের ফেব্রুয়ারিতে। মার্চে উদ্বোধন হওয়ার কথা থাকলেও, কোভিড-১৯ এর জন্য পিছিয়ে যায় সব আনুষ্ঠানিকতা।
তবে দীর্ঘ অপেক্ষার অবসান হয়েছে। অনাড়ম্বর এক অনুষ্ঠানের মধ্য দিয়ে উদ্বোধন করা হলো টোকিও অ্যাকুয়াটিক্স সেন্টারের। প্রদর্শনী সাঁতারে অংশ নেন জাপানের বিখ্যাত সাঁতারু রিকাকো ইকি। লিউকোমিয়া জয় করে আসা এই সাতারুই যেন অলিম্পিকের প্রতিচ্ছবি।
গভর্নর ইউরিকো কইকে বলেন, বেশ কিছু অনাকাঙ্খিত ঘটনার জন্য গেমস পিছিয়ে দিতে হয়েছে। তবে আমরা একটি সফল গেমস আয়োজনের ব্যাপারে আশাবাদী। সাঁতারু রিকাকো ইকি যেমন একটা যুদ্ধ জয় করে পুলে ফিরেছেন, তা দেখে আমরাও অনুপ্রাণিত।
এরই মধ্যে আন্তর্জাতিক ক্রিকেট-ফুটবলসহ বিভিন্ন দেশে ঘরোয়া লিগের খেলা শুরু হয়েছে। কোভিডের জন্য মানা হচ্ছে কিছু বিধি নিষেধ। অলিম্পিক নিয়েও পরিকল্পনা করছে আয়োজক কর্তৃপক্ষ। অলিম্পিক চলাকালীন স্টেডিয়ামে দর্শকদের উপস্থিতি থাকবে কি না এ নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত আসেনি। তবে নব নির্মিত অ্যাকুয়াটিক্স সেন্টার মাতবে বিশ্বের শীর্ষ সাঁতারুরা এমনটাই আশা করছেন টোকিও'র গভর্নর।
ইউরিকো কইকে আরো বলেন, আশা করছি এই অ্যাকুয়াটিক্স সেন্টারে বিশ্বের সেরা সাতারুরা তাদের নৈপূণ্যে দেখাবে। আমরা চাই দর্শকরা গ্যালারিতে বসে খেলার সাক্ষী হোক। তবে স্টেডিয়ামে দর্শক উপস্থিতির বিষয়ে আমরা এখনো সিদ্ধান্তে পৌঁছাতে পারিনি। নগর সরকার এ বিষয়ে বেশ সতর্ক।
এ বছরের জুলাই-আগস্টে অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো টোকিও অলিম্পিক। তবে নতুন সূচিতে আগামী বছরের ২৩ জুলাই শুরু হয়ে ৮ আগস্ট শেষ হবে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop