আন্তর্জাতিক সময় ‘ইসরাইলের সঙ্গে সম্পর্ক করতে চায় আরো ৫ আরব দেশ’

২৪-১০-২০২০, ২২:০৩

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
‘ইসরাইলের সঙ্গে সম্পর্ক করতে চায় আরো ৫ আরব দেশ’
ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকে রাজি হয়েছে সুদান। আরব লিগের সর্বশেষ দেশ হিসেবে ইহুদিবাদী রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক স্থাপনে একমত হলো খার্তুম।
একইসঙ্গে সুদানকে যুক্তরাষ্ট্রের সন্ত্রাবাদে সহায়তাকারীর তালিকা থেকে মুক্তি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর্থিক সহায়তা এবং দেশটিতে বিনিয়োগের প্রতিশ্রুতি দেন তিনি।
ঘোষণা অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আরো অন্তত ৫টি আরব দেশ ইসরাইলের সঙ্গে শান্তি চুক্তি করতে চায়। তবে সে দেশগুলোর নাম তিনি উল্লেখ করেননি।
সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের চুক্তি করে। তাদের এ পদক্ষেপের কয়েক সপ্তাহের মধ্যে আবুধাবি এবং মানামার পদাঙ্ক অনুসরণ করলো খার্তুম।
২৬ বছরের মধ্যে প্রথম উপসাগরীয় দেশ হিসেবে আমিরাত এবং বাহরাইন ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করে। আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় সুদানের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। নিরাপত্তা এবং সমৃদ্ধি জোরদারে খার্তুমের সিদ্ধান্তকে গুরুত্বপূর্ণ আখ্যা দিয়েছে দেশটি।
ত্রিপক্ষীয় বিবৃতিতে, সুদান, ইসরাইল এবং যুক্তরাষ্ট্র জানিয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে তেল আবিব এবং খার্তুমের প্রতিনিধিরা আলোচনায় বসতে যাচ্ছেন।
বলা হয়, ইসরাইল এবং সুদান নিজেদের মধ্যে সম্পর্ক স্বাভাবিকে একমত হয়েছে। দুই জাতির মধ্যে যে বিগ্রহ তা নিরসনেও একাত্মতা প্রকাশ করে উভয় পক্ষ।
গেলো মাসের আগ পর্যন্ত মাত্র দুটি আরব রাষ্ট্র মিশর এবং জর্ডান ইসরাইলকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছিল। ইসরাইলের সঙ্গে তাদের সীমান্ত রয়েছে। ১৯৭৯ সালে মিশর ১৯৯৪ সালে জর্ডান যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরাইলের সঙ্গে শান্তি চুক্তি করে।
আফ্রিকান আরব লিগের সদস্য মরিতানিয়া ১৯৯৯ সালে ইস্রায়েলকে স্বীকৃতি দেয়। তবে ১০ বছর পরে তাদের সম্পর্ক ছিন্ন হয়ে যায়।
ইসরাইলের সঙ্গে আরব দেশগুলোর ক্রমবর্ধমান সম্পর্ক উন্নয়নের তীব্র নিন্দা জানাচ্ছেন ফিলিস্তিনিরা। তাদের দাবি, আরবদের এমন আচরণ ফিলিস্তিনের সংগ্রামের সঙ্গে বিশ্বাসঘাতকতা।
ঐতিহাসিকভাবে ইসরাইলের সঙ্গে শান্তি আলোচনায় আরব দেশগুলোর শর্ত হলো-১৯৬৭ সালের আরব যুদ্ধে বেদখল হয়ে যাওয়া ভূমি ফেরত এবং পূর্ব জেরুজালেমকে রাজধানী করে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা। 
ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস নতুন চুক্তি প্রত্যাখ্যান করে জানিয়েছেন, ফিলিস্তিনিদের হয়ে কথা বলার অধিকার কারো নেই। অবরুদ্ধ গাজার শাসকগোষ্ঠী হামাস চুক্তিকে রাজনৈতিক অনাচার বলে কটাক্ষ করেছে।
ইসরাইল-সুদান সম্পর্ক স্বাভাবিকের ঘোষণা যেভাবে 
সুদানকে যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদে অর্থায়নের তালিকা থেকে বাদ দেয়ার ঘোষণার পরপরই গণমাধ্যমকর্মীদের ওয়াশিংটনের ওভাল অফিসে নিয়ে যাওয়া হয়। সেখানে সুদান এবং ইসরাইলের নেতাদের সঙ্গে পূর্বনির্ধারিত টেলিফোন আলাপ করছিলেন ট্রাম্প। 
চুক্তিকে শান্তির জন্য নাটকীয় সাফল্য বলে আখ্যা দিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু। একে নতুন যুগের সূচনা বলেও ঘোষণা দেন তিনি।
সন্ত্রাসবাদের তালিকা থেকে মুক্তি দেয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ধন্যবাদ জানিয়েছেন সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ হ্যামদোক। বলেন, আন্তর্জাতিক সম্পর্কের ভিত্তিতে সুদানের নাগরিকদের জীবনমানের উন্নয়নে কাজ করছে সুদানের সরকার। সুদানের রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়, রাষ্ট্রীয় আগ্রাসন শেষ হতে যাচ্ছে। 
সুদান এবং ইসরাইলের নেতাদের সঙ্গে ফোনে কথা বলা শেষে সাংবাদিকদের উদ্দেশ্য করে ট্রাম্প বলেন, আপনারা কি মনে করেন ঘুম কাতুরে জো এ চুক্তি করতে পারবে। যাই হোক আমি তেমন মনে করি না।
৩ নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনকে ঘুমকাতুরে জো বলে ডাকেন ডোনাল্ড ট্রাম্প।
এর জবাবে ট্রাম্পকে উদ্দেশ্য করে নেতানিয়াহু বলেন, প্রেসিডেন্ট একটা কথা বলি, শান্তির জন্য যুক্তরাষ্ট্রের যে সহায়তা করবে আমরা তার কাছে কৃতজ্ঞ থাকবো।
আসন্ন নির্বাচনের আগে সুদান-ইসরাইল সম্পর্ককে ট্রাম্প প্রশাসনের পররাষ্ট্রনীতির বিজয় হিসেবে দেখা হচ্ছে। তবে শুক্রবারের ঘোষণা কোনোভাবেই কাকতলীয় নয় বলে মত সংবাদ বিশ্লেষকদের।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop