আন্তর্জাতিক সময় খুন হতে পারেন সৌদি ক্রাউন প্রিন্স!

২৪-১০-২০২০, ২১:২৭

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
খুন হতে পারেন সৌদি ক্রাউন প্রিন্স!
ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করলে খুন হতে পারেন বলে শঙ্কা প্রকাশ করেছেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। ইসরাইলি মার্কিন ধনকুবের হিয়াম সাবানের বরাতে দেশটির গণমাধ্যম হারেৎজ শনিবার (২৪ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
সৌদি ক্রাউন প্রিন্স যিনি এমবিএস নামেও পরিচিত। বলেন, সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনকে অনুসরণ করলে ইরান, কাতার এবং সৌদি আরবের সাধারণ মানুষের দ্বারা তিনি খুন হতে পারেন!
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলীয় পদপ্রার্থী জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী কমালা হ্যারিসের সমর্থনে বুধবার (২১ অক্টোবর) ফ্লোরিডায় একটি অনলাইন সম্মেলন অনুষ্ঠিত হয়। ‘হোয়াইট হাউসে বাইডেন, ইসরাইলের নিরাপত্তা এবং সমৃদ্ধি’, শিরোনামে আয়োজিত সভায় ইসরালি-মার্কিন এন্টারটেইনমেন্ট মুঘল হিয়াম সাবান এ মন্তব্য করেন।
সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের পররাষ্ট্রনীতি সৌদি আরবের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। গেল আগস্টে দেশ দুটি ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকে একমত হয়। গেল মাসে নিজেদের মধ্যকার সম্পর্ক জোরদারে হোয়াইট হাউসে চুক্তিতে সই করেন তারা।
১৫ সেপ্টেম্বর সই হওয়া চুক্তি যা আব্রাহাম অ্যাকর্ড নামে নামকরণ করা হয়েছে। সে অনুষ্ঠানে যে কয়েকজন ডেমোক্র্যাট উপস্থিত ছিলেন তাদের মধ্যে সাবানও ছিলেন। ব্রুকিংস ইনস্টিটিউটে মধ্যপ্রাচ্য নীতি গবেষণায় গঠিত ‘সাবান সেন্টারের’ প্রতিষ্ঠাতা হিয়াম সাবান।
আগামী কয়েক মাসের মধ্যে ইসরাইলের সঙ্গে সম্পর্ক উন্নয়নে সৌদি আরব একমত হতে পারে বলে শুক্রবার আশাবাদ ব্যক্ত করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
এদিন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে সুদান রাজি হয়েছে- এমন ঘোষণাও দেন ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি কয়েক মাসে তৃতীয় আরব দেশ হিসেবে ইসরাইলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক স্থাপনে একমত হওয়া দেশ সুদান।
চলতি মাসের শুরুতে সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদি জানান, ইসরাইল-ফিলিস্তিন সমঝোতা না হওয়া পর্যন্ত ইসরাইলকে স্বীকৃতি দেবে না সৌদি আরব।
সাবান ডেমোক্রেট দলের দীর্ঘদিনের অর্থ জোগান দাতা। বুধবারের অনুষ্ঠানে জো বাইডেনকে নিয়ে প্রত্যাশা প্রকাশের পাশাপাশি ভাইস প্রেসিডেন্ট এবং সিনেটর থাকাকালীন ইসরাইলিদের জন্য নেয়া তার বিভিন্ন পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেন সাবান।
বলেন, যুক্তরাষ্ট্রে বসবাসকারী প্রত্যেক ইহুদি মার্কিন-ইসরাইল সম্পর্ক জোরদারে আন্তরিক। তারা জানে, জো বাইডেনের শাসনামলে তারা শান্তিতে বসবাস করতে পারবে।
ইসরাইলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিকের চুক্তিকে ব্যাপকভাবে স্বাগত জানিয়েছে ডেমোক্রেট এবং রিপাবলিকান উভয় দল।
ধনকুবের সাবান দাবি করেন, আব্রাহাম চুক্তি সইয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভূমিকা খুবই সামান্য। এ চুক্তির জন্য ট্রাম্পের জামাতা এবং হোয়াইট হাউসের জ্যেষ্ঠ উপদেষ্টা জ্যারাড কুশনারকে বেশি কৃতিত্ব দেন তিনি।
বলেন, পুরো কৃতিত্ব দেয়া উচিৎ জ্যারাড কুশনার এবং তার সহযোগী আভি বেরকোভিজকে। তারা সত্যি অসাধারণ পরিশ্রম করেছেন।
ইসরাইলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিকের চুক্তিকে ব্যাপকভাবে প্রচার করছেন ট্রাম্প। এ অর্জনকে ৩ নভেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কাজে লাগিয়ে দ্বিতীয় দফায় হোয়াইট হাউসের বাসিন্দা হতে চাচ্ছেন তিনি। ট্রাম্পের অন্যতম ভোট ব্যাংক এভানজেলিক খ্রিস্টানরাও ইসরাইলেকে ব্যাপকভাবে সমর্থন করে।
সম্পর্ক স্বাভাবিকের চুক্তির তীব্র নিন্দা জানিয়েছেন ফিলিস্তিনিরা। ইসরাইলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্থাপনের চুক্তিতে ফিলিস্তিনিদের পিঠে ছুরিকাঘাত বলে আখ্যা দিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। তাদের অভিযোগ, পশ্চিম তীর, পূর্ব জেরুজালেমে দখলদারিত্ব এবং অবরুদ্ধ গাজায় অবরোধ জোরদারে আরবদের চুক্তি ইসরাইলকে উৎসাহী করবে।
এক জরিপে দেখা গেছে আরব আমিরাত এবং বাহরাইন ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করলেও আরব দেশগুলোর নাগরিকরা ইহুদিবাদী রাষ্ট্রটির সঙ্গে সম্পর্ক স্থাপনের ঘোর বিরোধী।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop