Close (x)

মহানগর সময় ‘জোনভিত্তিক লকডাউনে কোনো ফল আসেনি’

২৪-১০-২০২০, ১৭:৪৯

ফারুক ভূঁইয়া রবিন

fb tw
‘জোনভিত্তিক লকডাউনে কোনো ফল আসেনি’
কোভিড পরিস্থিতি মোকাবিলায় বৈজ্ঞানিক সিদ্ধান্তের বাস্তবভিত্তিক কার্যকারিতা নিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে মতবিরোধ হয়েছে স্থানীয় সরকার মন্ত্রীর। করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ বিষয়ক এক ওয়েবিনারে আমলাদের সিদ্ধান্তের চেয়ে বৈজ্ঞানিক মতামতকে প্রাধান্য দেয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।
তবে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, নিজ মন্ত্রণালয়ের আপত্তি থাকলেও বৈজ্ঞানিক সিদ্ধান্ত মেনে জোনভিত্তিক লকডাউনে গিয়ে কোনো ফল আসেনি।
দেশে কোভিড ১৯ আক্রান্ত কিংবা শনাক্তের হার আগের তুলনায় কিছুটা কমছে বটে, সবশেষ ২৪ ঘণ্টার পরীক্ষায় শনাক্তের হার ছিলো ৯ দশমিক নয় পাঁচ শতাংশ। তবে সামনে শীত থাকায় আলোচনায় ঘুরপাক খাচ্ছে করোনার দ্বিতীয় ঢেউ।
শনিবার (২৪ অক্টোবর) করোনার দ্বিতীয় ঢেউ ও করণীয় বিষয়ক এক ওয়েবিনারে বিশেষজ্ঞরা বলেন, শনাক্তের হার ৫ শতাংশের নিচে নামার আগ পর্যন্ত প্রথম ঢেউ নিয়ন্ত্রণে আসার দাবি করা যায় না। আর দ্বিতীয় ঢেউ আসলে বৈজ্ঞানিক সিদ্ধান্ত বাস্তবায়নের তাগিদ দেন বিশেষজ্ঞরা।
একজন বিশেষজ্ঞ বলেন, এই ভাইরাসের বয়স এক বছর হয়নি। তাই শীতকাল এর আচরণ সম্পর্কেও আমাদের কোনো ধারণা নেই।
ওয়েবিনারে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, বৈজ্ঞানিক সিদ্ধান্তে আসা জোনভিত্তিক লকডাউন কাজে আসেনি। তবে কোভিড পরিস্থিতি মোকাবিলায় সরকারের আন্তরিকতার কোনো কমতি ছিল না বলে দাবি করেন তিনি।
স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, আমার এই জোনের বিষয়ে দ্বিমত ছিল। আমি বলেছি আইসোলেশন। কিন্তু আমারা এই জোনভিত্তিকে কোনো উপকার পাইনি।
ওয়েবিনারে দ্বিতীয় ঢেউয়ের চ্যালেঞ্জ মোকাবিলায় নমুনা পরীক্ষা, আর জনসম্পৃক্ততা বাড়ানোর পাশাপাশি নির্দেশনা মানাতে আরো কঠোর হওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop