মহানগর সময় শহর ঘুমালেও মধ্যরাতে কর্মব্যস্ততা মেট্রোরেল প্রকল্পে

২৪-১০-২০২০, ১১:১৮

আজহার লিমন

fb tw
দিনরাতের কর্মযজ্ঞে দৃশ্যমান হয়ে উঠছে মেট্রোরেলের একের পর এক স্টেশন। অনেকটাই প্রস্তুত ডিপো এলাকা, ওয়ার্কশপ ও বিরতিতে ট্রেন রাখার ছাউনি। উত্তরা থেকে আগারগাঁও অংশে উড়ালপথ নির্মাণও প্রায় শেষ। প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, ডিসেম্বরের মধ্যেই জাপানে মেট্রোর ৫ সেট কোচ তৈরি শেষ হবে। অগ্রাধিকার ভিত্তিতে এসব কোচ দেশে এনেই তারা ট্রায়াল রান শুরু করতে চান।
শহর যখন ঘুমায়, তখন কর্মব্যস্ততা মেট্রোরেল প্রকল্পে। এটি এ মেট্রোলাইনের ৩ নম্বর অর্থাৎ উত্তরা দক্ষিণ স্টেশন। চলে প্ল্যাটফর্ম নির্মাণের কাজ। সব মিলিয়ে এ স্টেশনে কাজ বাকি আছে আর মাত্র ৪ ভাগের ১ ভাগ।
একজন বলেন, ঘুম বলে কোনও কথা নেই, কাজের কোনও বিরতি নেই।
উত্তরা থেকে আগারগাঁও অংশে রেললাইন বসানোর প্রাথমিক কাজ শেষ হয়েছে ৫ কিলোমিটার অংশে। তবে রেলট্র্যাকের প্লিন্থ ঢালাই শেষ হয়েছে আড়াই কিলোমিটার। নির্মাণযজ্ঞের অর্থাৎ এলএন্ডটি কনস্ট্রাকশন ম্যানেজার মনোজ কুমার বলেন, তাপামাত্রার কারণেই এসব কাজ রাতে করা হয়।
মেট্রোরেল ডেপুটি প্রোজক্টে ম্যানেজার মাহফুজুর রহমান জানান এ অংশে বিদ্যুৎ সঞ্চালন সিস্টেম নির্মাণের কাজও চলছে পুরোদমে। একের পর এক এগোচ্ছে স্টেশন নির্মাণের কাজ।
ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিকের দাবি, সার্বিকভাবে চলমান প্রকল্পে অর্ধেকের বেশি কাজ শেষ হয়েছে।
তিনি বলেন, ‘সিস্টেমের যন্ত্রপাতি যেগুলো আছে সেগুলোর অধিকাংশ আমাদের ডিপোতে এসে পৌঁছেছে। শেষের দিকে যে কাজগুলো করা কথা সেগুলোই এখন মূলত কাজ হচ্ছে। ইতোমধ্যে দুটি মেট্রোট্রেনের কাজ ইতোমধ্যে শেষ হয়ে গেছে। আর ৩টিরও অর্ধেক প্রায় শেষ। এটা হয়ে গেলেই দেশে আনতে পারব।'
স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে পুরোপুরিভাবে মেট্রোরেল চালুর লক্ষে কাজ চলছে বলেও জানান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop