Close (x)

বাণিজ্য সময় ব্রেক্সিট পরবর্তী চূড়ান্ত বাণিজ্যিক চুক্তিতে যুক্তরাজ্য-জাপান

২৪-১০-২০২০, ০১:২৫

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
ব্রেক্সিট পরবর্তী চূড়ান্ত বাণিজ্যিক চুক্তিতে যুক্তরাজ্য-জাপান
ব্রেক্সিট পরবর্তী বাণিজ্যিক চুক্তিতে আনুষ্ঠানিকভাবে সই করছে যুক্তরাজ্য ও জাপান। চুক্তিটি আগামী বছরের শুরু থেকে অর্থাৎ ১লা জানুয়ারি থেকে কার্যকর হবে। 
শুক্রবার (২৩ অক্টোবর) এই খবর জানিয়েছে বৃটিশ গণমাধ্যম বিবিসি। এই চুক্তির ফলে জাপানে পণ্য রপ্তানিতে যুক্তরাজ্য শুল্কমুক্ত সুবিধা পাবে। আর যুক্তরাজ্যের বাজারে ২০২৬ সাল পর্যন্ত গাড়ি রপ্তানিতে একই সুবিধা পাবে জাপান। 
এই চুক্তিকে ঐতিহাসিক বলে আখ্যা দিয়েছেন যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক সচিব লিজ ট্রুজ। তবে, সমালোচকরা বলছেন, এতে খুবই সামন্য সুবিধা পাবে যুক্তরাজ্যের অর্থনীতি। তাদের মতে, যুক্তরাজ্যের জিডিপির মাত্র শুন্য দশমিক শুন্য সাত শতাংশ প্রবৃদ্ধি হবে এই চুক্তির ফলে। অথচ ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়ায় এর চেয়ে অনেক বেশি পরিমাণ ক্ষতির মুখে পড়েছে দেশটি।
এর আগে গত মাসেই যুক্তরাজ্য-জাপান এই চুক্তির সমঝোতায় পৌঁছে। দেশ দুইটির প্রত্যাশা এতে ১৫ বিলিয়ন পাউন্ডের বাণিজ্যিক অগ্রগতি হবে তাদের। 
এ প্রসঙ্গে আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক পরামর্শক ও সাসেক্স ইউনিভার্সিটির যুক্তরাজ্যের বাণিজ্য নীতি পর্যবেক্ষক ড. মিনাকো মরিটা জায়েগার বলেন, এই চুক্তির ফলে যুক্তরাজ্যে জাপানের সরাসরি বিনিয়োগ বাড়বে এবং এটা যুক্তরাজ্যের অর্থনীতিতে বেশ গুরুত্বপূর্ণ অবদান রাখবে। কারণ বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে জাপান একটি বড় অংশীদার। ২০১৮ সালে বৈশ্বিক বিনিয়োগের ১৪ শতাংশই ছিল জাপানের।   

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop