Close (x)

আন্তর্জাতিক সময় ‘বাংলাদেশি’ আখ্যায় মেঘালয়ে বাঙালিদের তাড়াতে বিক্ষোভ

২৩-১০-২০২০, ১৭:০২

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
‘বাংলাদেশি’ আখ্যায় মেঘালয়ে বাঙালিদের তাড়াতে বিক্ষোভ
এবার মেঘালয়ের সব বাঙালিকে ‘বাংলাদেশি’ দাবি করেছে সেখানকার খাসি ছাত্র সংগঠন। বাংলা ভাষাভাষীদের বাংলাদেশে ফেরত পাঠানোর দাবিতে বিক্ষোভও করেছে সংগঠনটি। এ নিয়ে পাল্টাপাল্টি অবস্থানে দুই পক্ষ। যা নিয়ে আসামের পর এবার মেঘালয়ে শুরু হয়েছে উত্তেজনা। বিধানসভা নির্বাচনের আগে এ নিয়ে নতুন করে রাজনীতি শুরু হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।
জাতীয় নাগরিক তালিকা-এনআরসি নিয়ে ২০১৮ ও ১৯ সালে উত্তেজনা ছড়িয়ে পড়ে ভারতের আসামে। রাজ্যটির নাগরিকত্ব তালিকা থেকে বাদ পড়েন ১৯ লাখের বেশি মানুষ। তাদের বাদ দেয়া হয় ‘বাংলাদেশি’ অভিযোগ করে। এ নিয়ে সৃষ্ট সংকট সেসময় গোটা ভারতে ছড়িয়ে পড়ে।
পরে কেন্দ্রীয় বিজেপি সরকার নাগরিকত্ব সংশোধনী আইন-সিএএ নিয়ে আসে। আনা হয় জাতীয় জনসংখ্যা নিবন্ধন-এনপিআর-ও। সংখ্যালঘুরা এসব আইনের কারণে বেশি নিগৃহীত হবেন বলে ভারতের বিরোধী দলগুলোর অভিযোগ।
এবার নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়েছে, ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মেঘালয়ে। সেখানকার সব বাঙালিকেই ‘বাংলাদেশি’ বলে দাবি করা শুরু হয়েছে। এমন দাবি তুলেছে খাসি ছাত্র সংগঠন-কেএসইউ। এ নিয়ে সেখানে হয়েছে বিক্ষোভ। এতে পাল্টাপাল্টি অবস্থানে স্থানীয় বাংলাভাসি ও খাসিরা।
মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা বলেন, পরিস্থিতি যাতে খারাপ না হয় তাই আমরা খাসি ও বাঙালি সংগঠনগুলোর সঙ্গে কথা বলছি। কেন্দ্রীয় সরকারের সঙ্গেও কথা বলা হচ্ছে।
এদিকে, সম্প্রতি বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা ঘোষণা দিয়েছেন, ভারতে করোনার প্রকোপ কমলেই কার্যকর হবে নাগরিকত্ব সংশোধনী আইন-সিএএ। আগামী বছর পশ্চিমবঙ্গ ও আসাম রাজ্য বিধানসভার নির্বাচন। এই নির্বাচনের আগে মেঘালয়ে আন্দোলন এবং নতুন করে সিএএ ইস্যু আলোচনার কেন্দ্রে চলে এসেছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop