খেলার সময় এল ক্ল্যাসিকোর আগে মহাবিপদে রিয়াল

২৩-১০-২০২০, ০০:২৬

নোমান আবদুল্লাহ

fb tw
এল ক্ল্যাসিকোর আগে মহাবিপদে রিয়াল
স্প্যানিশ লিগের সবচেয়ে জমজমাট ম্যাচ এটি। যার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে গোটা বিশ্বের ফুটবলপ্রেমীরা। স্পেনের শীর্ষ দুই ক্লাব বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের এই ম্যাচের উত্তাপ ইউরোপ ছাড়িয়ে টের পায় গোটা ফুটবল দুনিয়া। অথচ এমন একটা ম্যাচের আগে বিপর্যস্ত বর্তমান লা লিগা চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। ঘরের মাঠে পরপর দুই ম্যাচে হেরে বিপদেই পড়েছে ক্লাবটি। ম্যাচটা কি তাহলে একপেশে হয়ে যাবে? 
শনিবারের এল ক্ল্যাসিকোতে লড়ার জন্য মাদ্রিদিস্তারা যখন বার্সেলোনায় পা রাখবে, তার আগে নিশ্চয়ই স্মৃতি হাতড়ে তারা খুঁজতে চাইবে শেষ কবে এতোটা বিপর্যস্ত ছিল ক্লাবটি! অবশ্য দুঃস্মৃতি মনে করতে চায়ই বা কে? কিন্তু জিনেদিন জিদানের দলকে এমন অবস্থায় সম্প্রতি দেখেননি সমর্থকরাও!
নিজেদের মাঠেই রিয়াল হেরেছে অখ্যাত দু'টো ক্লাবের সঙ্গে। দীর্ঘদিন পর লা লিগায় উত্তীর্ণ হওয়া কাদিজ কিংবা চ্যাম্পিয়ন্স লিগে রাশান ক্লাব শাখতার দোনেস্ক, মাদ্রিদিস্তাদের সঙ্গে লড়াইয়ের পুঁজি থাকার কথা নয় তাদের। সান্তিয়াগো বার্নাব্যু না হলেও, আলফ্রেডো ডি স্টেফানোর মাটি-ঘাসও বেশ চেনাজানা রিয়ালের। এই মাঠেই গেল মৌসুমের শেষভাগে টানা ৬ ম্যাচে জিতে শিরোপা পুনরুদ্ধার করে জিদান বাহিনী। অথচ সেসবও পক্ষে থাকতে পারেনি বেনজেমা-ভিনিসিয়াসদের। তারওপর দলের মূল ভরসা সার্জিও র‍্যামোস না থাকলে যে অপূরণীয় ক্ষতি হয়ে যায় ক্লাবটার, সেটিও স্বচ্ছ জলের মতো পরিষ্কার। এ নিয়ে র‍্যামোসবিহীন ৮ ম্যাচের ৭টিতেই হারলো রিয়াল!
কেবল র‍্যামোস ইনজুরিতে এমন নয়। মারিয়ানো, ইডেন হ্যাজার্ড, দানি কারভাহাল, ওডেগার্ড ও ওদ্রিজালকেও পাচ্ছেননা কোচ জিদান। সবমিলিয়ে ইনজুরি আক্রান্ত একইসঙ্গে ছন্নছাড়া মাদ্রিদিস্তারা পা রাখছে তাদের চিরপ্রতিদ্বন্দ্বীদের মাটিতে। 
ক্যাম্প ন্যু থেকে ইতিবাচক ফল নিয়ে আসতে হলে খুব দ্রুতই ঘুরে দাঁড়াতে হবে রিয়ালকে। সেটি যে কোনো মন্ত্রবলেই হোক। কারণ এই ম্যাচটায় শিরোপার লড়াইয়ের পাশাপাশি আত্মসম্মানের প্রশ্নও থাকে। সেই লড়াইয়ে হারতে চায়না কেউই। আবার এমন সময়ে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ম্যাচ বলেই হয়তো ঘুরে দাঁড়ানোর শক্তিটা খুঁজে পাবে জিদান বাহিনী।
লিগে রিয়াল যে রাতে কাদিজের বিপক্ষে হেরেছে, একই রাতে ঠিক সমান ব্যবধানে বার্সাও হেরেছে গেতাফের কাছে। তবে কোম্যান বাহিনী হতাশা কাটিয়ে উঠেছে পরের ম্যাচেই। চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে হাঙ্গেরির ক্লাব ফেরেঙ্কাভারোসকে তারা উড়িয়ে দিয়েছে ৫-১ গোলের ব্যবধানে। এল ক্ল্যাসিকোয় নামার আগে আত্মবিশ্বাস ফেরাতে আর কি চাই?
টেবিলে রিয়ালের চাইতে ৩ পয়েন্ট পেছনে বার্সেলোনা। অবশ্য মেসিরা ম্যাচও খেলেছে একটি কম। লিগের যেহেতু অনেকগুলো ম্যাচ এখনো বাকি, তাই এই এল ক্ল্যাসিকোকে শিরোপার লড়াই বলাও যাবেনা। তবে ওই যে, আত্মমর্যাদার লড়াই, তাতে পা হড়কাতে চাইবেনা কোনো পক্ষই। 
রিয়ালের জন্যে বিপদটা বেশি এজন্যই যে, সাম্প্রতিক পারফরম্যান্স নিয়ে সমালোচনার মুখে তো তারা পড়েছেই! মৌসুম শুরুর আগে দলবদলের বাজারেও সুবিধা করতে পারেনি তারা। জিদানের দলটাকে এমনিতেই ছন্নছাড়া মনে হচ্ছে। তাছাড়া হ্যাটট্রিক চ্যাম্পিয়ন্স লিগ জেতানো কিংবা গেল মৌসুমে পিছিয়ে থেকেও লিগ জেতানোর পেছনের কারিগর এই জিদানকে নিয়েও প্রশ্ন তুলতে শুরু করেছেন সমালোচকরা। সবমিলিয়ে এল ক্ল্যাসিকো যেন আত্মরক্ষার মাধ্যম হয়ে উঠেছে ক্লাবটির জন্য! 
তবে বাউন্সব্যাক করার উদাহরণ তো অসংখ্য আছে জিদানের কিংবা তার দলের! চ্যাম্পিয়ন্স লিগে হারের পরদিনই অনুশীলনে নেমে পড়েছে গোটা দল। একাকী অনুশীলনে ফিরেছেন র‍্যামোস। সবমিলিয়ে প্রস্তুতির সর্বোচ্চটাই নিচ্ছে জিনেদিন জিদানের শিষ্যরা। এল ক্ল্যাসিকোর চিরায়ত ঝাঁঝটা থেকে নিশ্চয়ই বঞ্চিত হবেননা সমর্থকরা!

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop