Close (x)

আন্তর্জাতিক সময় মসজিদে আফগান বাহিনীর বিমান হামলায় নিহত ১২

২২-১০-২০২০, ২২:০১

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
মসজিদে আফগান বাহিনীর বিমান হামলায় নিহত ১২
তালেবানকে লক্ষ্য করে মসজিদ এবং ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানে আফগান সামরিক বাহিনীর চালানো বিমান হামলায় শিশুসহ ১২ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত ১৪ জন। দেশটির দক্ষিণপূর্বাঞ্চলীয় তাখার প্রদেশে কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।
হতাহতের সংখ্যা নিয়ে কেন্দ্রীয় সরকার এবং স্থানীয় প্রশাসনের মধ্যে মতবিরোধ রয়েছে। বৃহস্পতিবারের ওই হামলায় নিহত ১১ জনই শিশু। এসময় তারা সেখানে নামাজ আদায় করছিল। হামলায় ইমামও নিহত হয়েছে।
আফগান সামরিক বাহিনীর মুখপাত্র হাদি জামাল জানান, বুধবার সন্ধ্যায় অভিযান চালানো হয়েছে। দুর্ঘটনাবশত এতে শিশুসহ বেসামরিক নাগরিক হতাহত হয়েছে কি না সে বিষয়ে তিনি জানেন না বলে মন্তব্য করেন। ঘটনা অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। হামলার বিষয়ে বিস্তারিত আর কিছুই জানাননি তিনি।
ডিপিএ নিউজ এজেন্সিকে তাখার প্রদেশের কাউন্সিলর মোহাম্মদ আজম আফজালি জানান, বুধবার সকালে তালেবানের হামলায় নিরাপত্তা বাহিনীর ৪০ সদস্য নিহত হয়।
আফজালি জানান, নিরাপত্তা বাহিনীর ওপর নৃশংস হামলায় জড়িত তালেবান সদস্যরা ওই মসজিদে আছে এমন তথ্যের ভিত্তিতে সেখানে বিমান থেকে গোলা নিক্ষেপ করা হয়।
আফজালি এবং নিরাপত্তা বাহিনীর অন্য সদস্যরা জানিয়েছেন, অভিযানের আগেই মসজিদ ত্যাগ করে তালেবানের সদস্যরা।
স্থানীয় প্রশাসন জানায়, তালেবান তাখার প্রদেশের বাহারাক জেলায় অব্যাহতভাবে হামলা চালিয়ে যাচ্ছিল। তাদের প্রতিহত করতে সরকারি বাহিনীকে আহ্বান জানানো হয়।
প্রাদেশিক স্বাস্থ্য বিভাগের প্রধান আবদুল কাউয়ুম জানান, নিহতদের মধ্যে ১০ জনই তালেবানের বিশেষ শাখার সদস্য।
তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ নিশ্চিত করেছেন, তাখারে সশস্ত্রগোষ্ঠী সরকারি বাহিনীর সঙ্গে সংঘাতে জড়িত রয়েছে।
শান্তি আলোচনা
যুক্তরাষ্ট্রের সহায়তায় কাতারের দোহায় দীর্ঘ যুদ্ধ থেকে বের হওয়ার একটি শান্তিপূর্ণ উপায় খুঁজতে আলোচনা করছে তালেবান এবং কাবুল সরকার। এরমধ্যেই আফগানিস্তানে সংঘাতের মাত্র বেড়েছে।
ফেব্রুয়ারিতে ১৯ বছরের দীর্ঘ সংঘাত নিরসনে তালেবানের সঙ্গে শান্তি চুক্তি করে যুক্তরাষ্ট্র। ১ মাসের বেশি সময় ধরে তালেবান এবং ওয়াশিংটন সমর্থিন আফগান সরকারের সঙ্গে আলোচনা চলছে। তবে এখনো পর্যন্ত বড় কোনো সফলতা আসেনি।
যুদ্ধবিরতির প্রস্তাব বরাবরই প্রত্যাখ্যান করে আসছে তালেবান। যুদ্ধবিরতির বিষয়ে একমত হওয়ার আগে বিশেষজ্ঞরা দীর্ঘ ও শক্ত আলোচনার প্রত্যাশা করেছেন।
আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় এলাকায় গেলো এক সপ্তাহে ধরে ব্যাপক সংঘর্ষ হচ্ছে। এতে শতাধিক বেসামরিক নাগরিক নিহত হয়েছে। বাস্তুচ্যুত হয়েছে প্রায় এক লাখ স্থানীয় বাসিন্দা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop