Close (x)

মহানগর সময় বাংলাদেশে যে কোনো স্থাপনা নির্মাণে খরচ বেশি: প্রধানমন্ত্রী

২২-১০-২০২০, ১৭:৩৮

দেবাশীষ রায়

fb tw
বাংলাদেশে যে কোনো স্থাপনা নির্মাণে খরচ বেশি: প্রধানমন্ত্রী
প্রাকৃতিক কারণেই বাংলাদেশের মাটিতে যে কোনো স্থাপনা নির্মাণের খরচ তুলনামূলক বেশি হয় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, অহেতুক অন্য দেশের সাথে তুলনা করাটা মোটেই ঠিক না।
বৃহস্পতিবার (২২ অক্টোবর) সকালে গণভবন থেকে ভার্চুয়াল পরিসরে এ বছরের নিরাপদ সড়ক দিবস-২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে এই কথা বলেন শেখ হাসিনা।
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ-বিআরটিএ'র বনানী কার্যালয় থেকে যুক্ত ছিলেন সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, 'যে কোনো একটা দেশ উন্নত করতে হলে সব থেকে বেশি প্রয়োজন হলো যোগাযোগ ব্যবস্থা। আমাদের দেশ নদীমাতৃক দেশ। আর আমাদের দেশের যোগাযোগব্যবস্থায় সড়ক যেমন অত্যন্ত গুরুত্বপূর্ণ, অন্যান্য মাধ্যমগুলোও জরুরি। জানান, যোগাযোগ নেটওয়ার্কের ওপর নির্ভর করে দেশের মানুষের কর্মসংস্থান সৃষ্টির বিষয়টি।
 
তৃণমূল পর্যন্ত গ্রামীণ সড়ক ব্যবস্থার উন্নতি করার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের তো প্রকৃতির সঙ্গে বাস করতে হয়। ঝড় বৃষ্টি বন্যা ঘূর্ণিঝড়; এগুলোর সাথেই চলতে হবে। এগুলোর সাথে আমাদের বাঁচতে হবে। এগুলো মোকাবিলা করে বাঁচতে হবে। মানুষের জীবনটাকে নিরাপদ করতে হবে। সেই নিরাপদ করার জন্য যা যা প্রয়োজন আমরা সেটাই করে যাচ্ছি এবং সড়ক নির্মাণের ক্ষেত্রে সড়ক নির্মাণ করার সময় আমাদের প্রাকৃতিক ভারসাম্য যাতে বজায় থাকে, সেটার দিকে আমাদের লক্ষ্য রাখতে হবে।’
‘আর আমাদের মাটি হচ্ছে দোঁ-আশ মাটি। আমাদের এই মাটিতে কোনো কিছু তৈরি করতে গেলে সেখানে কিন্তু খরচ অনেক বেশি। খরচ নির্মাণের সময় অনেকে প্রশ্ন তোলেন, ওই অমুক দেশে এত কম তাহলে আমাদের দেশে কেন এত বেশি? তাদেরকে অনুরোধ করবো, আমাদের মাটিটা আপনারা একটু পরীক্ষা করে দেখবেন। আর যেদেশের কথা বলবেন, তাদের মাটিটাও পরীক্ষা করে দেখবেন। আপনারা দেখবেন, সেখানে সড়ক নির্মাণ করতে কত খরচ হয় আমাদের দেশে কত খরচ হয়। এগুলোও আমাদের বিবেচনা করতে হবে। অহেতুক দোষ দিলে হবে না বাস্তবতাটা মেনে নিতে হবে।’
সড়ক দুর্ঘটনা কমানোর লক্ষ্যে আওয়ামী লীগ সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন শেখ হাসিনা। তিনি বলেন, গেলো সাড়ে ১১ বছরে ৬ হাজার ৩৫৮ দশমিক ৬৭ কিলোমিটার মহাসড়ক মজবুতকরণ করা হয়েছে, সেই সঙ্গে দেশের মহাসড়কগুলোতে দুর্ঘটনা প্রবণ ১৪৪ টি ব্ল্যাকস্পট চিহ্নিত করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, সেগুলো পয়েন্ট সংস্কার করে ব্যবস্থা নেয়া হচ্ছে।
এজন্য বেশকিছু সড়কের নকশাতেও পরিবর্তন আনার কথাও জানান তিনি।
সরকার প্রধান বলেন, ‘কীভাবে বাংলাদেশটাকে আমরা উন্নত করবো? তার পরিকল্পনাটা? আমরা শুধু এখন ক্ষমতায় এসেছি তাৎক্ষণিকভাবে কাজ করার জন্য না? আমরা কিছু দীর্ঘমেয়াদী পরিকল্পনা আমরা নিয়েছি। আশু করণীয় কি সেটা যেমন সুনির্দিষ্ট করে সেই কাজগুলি করে যাচ্ছি, মধ্যমেয়াদী আর দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়েছি।’

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop