Close (x)

বাণিজ্য সময় দুর্গাপূজায় বেনাপোল স্থলবন্দর বন্ধ চারদিন

২২-১০-২০২০, ১৭:০৯

আজিজুল হক

fb tw
দুর্গাপূজায় বেনাপোল স্থলবন্দর বন্ধ চারদিন
দুর্গাপূজার ছুটিতে এবার বেনাপোল বন্দর দিয়ে ভারতের সঙ্গে টানা চারদিন আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকছে বলে জানিয়েছেন বন্দর ব্যবসায়ীরা। তবে এসময় বাণিজ্য বন্ধ থাকলেও করোনা সংক্রমণ প্রতিরোধ ব্যবস্থা নিয়ে দুই দেশের মধ্যে পাসপোর্ট যাত্রী যাতায়াত সচল থাকবে বলে জানা গেছে।
শুক্রবার (২৩ অক্টোবর) সকাল থেকে ২৬ অক্টোবর পর্যন্ত এ পথে দুই দেশের মধ্যে কোনো পণ্যবাহী ট্রাক প্রবেশ করবে না। পরবর্তীতে ছুটি শেষে ২৭ অক্টোবর থেকে পুনরায় আমদানি-রফতানি শুরু হবে।
বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, ভারতের পেট্রাপোল ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সেক্রেটারি কার্তিক চক্রবর্তী সাক্ষরিত একটি চিঠিতে বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি আরো বলেন, এবার দুর্গাপূজায় টানা ৪ দিন দুই দেশে মধ্যে বাণিজ্যিক কার্যক্রম বন্ধ থাকবে। বাণিজ্যের সঙ্গে জড়িত বিভিন্ন প্রতিষ্ঠানকে ইতিমধ্যে ভারতীয় ব্যবসায়ীরা এ চিঠি দিয়ে বন্ধের বিষয়টি অবগত করেছেন।
বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, পূজায় ভারতীয় ছুটিতে ৪ দিন এ পথে আমদানি-রফতানি বন্ধ থাকলেও সরকারি ছুটি ছাড়া অন্যান্য দিন বেনাপোল বন্দর খোলা থাকবে। যদি এসময় কেউ পণ্য খালাস নিতে চায় তাহলে সেটি দেয়ার জন্য প্রস্তুতি বন্দরের রয়েছে।
এছাড়া বন্ধের মধ্যে বন্দরের পণ্যগারের সুরক্ষায় সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকবে বলে জানান তিনি।
বেনাপোল ইমিগ্রেশন ওসি আহসান হাবিব জানান, পূজার ছুটিতে এপথে আমদানি-রফতানি বন্ধ রাখলেও এ বন্দর দিয়ে পাসপোর্ট যাত্রী যাতায়াত স্বাভাবিক থাকবে। তবে যারা ভারত যাতায়াত করবেন তাদের অবশ্যই তিন দিন আগে পরীক্ষা করোনা নেগেটিভ সার্টিফিকেট ও চলতি বছরে জুনের পর নেয়া নতুন ভিসা থাকতে হবে।
এদিকে টানা ৪দিন আমদানি-রফতানি বন্ধে দুই পারের বন্দরে বড় ধরনের পণ্যজটের আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। এপথে আমদানি পণ্যের মধ্যে শিল্প কারখানার কাঁচামাল, তৈরি পোশাক, কেমিক্যাল, মেশিনারিজ দ্রব্য ও বিভিন্ন ধরনের খাদ্যদ্রব রয়েছে। রফতানি পণ্যের মধ্যে পাট ও পাটজাত দ্রব্য এবং মাছ উল্লেখ্যযোগ্য।
প্রতিবছর বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে প্রায় ৬০ হাজার কোটি টাকার আমদানি বাণিজ্য ও ৮ হাজার কোটি টাকার রফতানি বাণিজ্য হয়ে থাকে। আমদানি পণ্য থেকে সরকারের রাজস্ব আসে প্রায় ৫ হাজার কোটি টাকা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop