Close (x)

বাণিজ্য সময় লাদাখ থেকে কাশ্মীরে ১০টি টানেল নির্মাণ শুরু ভারতের

২২-১০-২০২০, ১১:৩০

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
লাদাখ থেকে কাশ্মীরে ১০টি টানেল নির্মাণ শুরু ভারতের
চীনের বিরক্তির পরও সীমান্তে টানেলসহ অবকাঠামোগত উন্নয়নকাজগুলো দ্রুত এগিয়ে নিচ্ছে ভারত। এরই ধারাবাহিকতায় সড়ক সংযোগ বাড়ানোসহ লাদাখ থেকে কাশ্মীর পর্যন্ত ১০টি টানেল নির্মাণের কাজে হাত দিয়েছে দেশটি। এসব টানেলের মোট দৈর্ঘ্য ১০০ কিলোমিটারে দাঁড়াবে বলে জানিয়েছে ইন্ডিয়া টুডে-সহ ভারতীয় গণমাধ্যমগুলো। 
এসব টানেলের কোন কোনটা সমুদ্র সমতল থেকে ১৭ হাজার ফিটের বেশি উচ্চতায় নির্মাণ করা হচ্ছে। এর আগে ৩ অক্টোবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আতাল টানেল উদ্বোধন করেন। এতে করে হিমাচলপ্রদেশের মিনালি ও লাদাখের লেহ'র মধ্যকার দূরত্ব কমে আসে। একই সঙ্গে এই পাহাড়ি অঞ্চলে ১২ মাস যোগাযোগের সুযোগও তৈরি হয়।
টানেলগুলোর মধ্যেকয়েকটির দৈর্ঘ্যসহ বিস্তারিত তুলে ধরা হয়েছে। এর একটি জোজিলা টানেল। এটি ১৪ কিলোমিটার দীর্ঘ। এটির নির্মাণকাজ শুরু হয়েছে। এটি সমুদ্র সমতল থেকে ১১ হাজার ৫০০ ফিট ওপরে অবস্থিত। ২. অলটার্নেট রুট ফর ডিবিও: এটি নির্মাণ করা হচ্ছে সমুদ্র সমতল থেকে ১৭ হাজার অষ্টম' ফিট ওপরে। এর দৈর্ঘ্য ১০ কিলোমিটার। ৩. কার্দাঙ লা অ্যান্ড চ্যাঙ লা: এর দৈর্ঘ্য ৭ কিলোমিটারের বেশি। এটি সমুদ্র সমতল থেকে ১৭ হাজার ৫৮০ ফিট ওপরে নির্মাণ করা হচ্ছে। ৪. মানালি-লেহ: এটি প্রায় ১৭ হাজার ফিট ওপরে। এর দৈর্ঘ্য ৫ কিলোমিটারের মতো। ৫. লাইন অব কন্ট্রোল: এটি ১৮ কিলোমিটার দৈর্ঘ্য ও সমুদ্রপৃষ্ঠ থেকে ১১ হাজার ৬৭২ ফিট ওপরে অবস্থিত।
এসব টানেল নির্মাণ করা হলে একদিকে যেমন যোগাযোগের ক্ষেত্রে দূরত্ব কমবে তেমনি নিরাপত্তার নিশ্চিতের ক্ষেত্রে নজরদারি বাড়ানোও সহজ হবে।  

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop