মহানগর সময় রেলে যুক্ত হচ্ছে ১৮০ বগি, ১০ ইঞ্জিন

২০-১০-২০২০, ১০:২১

কমল দে

fb tw
চলাচলে গতি আনতে এবার রেলওয়ের বহরে যুক্ত হচ্ছে দক্ষিণ কোরিয়া থেকে আনা নতুন ইঞ্জিন এবং ইন্দোনেশিয়ার বগি। প্রায় এক হাজার ১০০ কোটি টাকা ব্যয়ে ১৮০টি বগি এবং ১০টি ইঞ্জিন ইতোমধ্যে দেশে এসে পৌঁছেছে। বিভিন্ন রুটে চলাচলরত আন্তনগর ও অভিজাত ট্রেনগুলোতে সংযোজন করা হবে এসব ইঞ্জিন এবং বগি।
চট্টগ্রাম বন্দর দিয়ে ইন্দোনেশিয়া ও দক্ষিণ কোরিয়া থেকে আমদানি করা রেলের বগি ও ইঞ্জিনগুলো দ্রুত নেয়া হয় পাহাড়তলী ওয়ার্কশপে। এরপর নেয়া হয় চলাচলের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা।
আর আনুষ্ঠানিকতা শেষ করেই যুক্ত হয়ে যাচ্ছে রেলওয়ের বহরে। ইতোমধ্যে পূর্বাঞ্চলের ৫টি এবং পশ্চিমাঞ্চলের ৩টি আন্তনগর ট্রেনে সংযোজন করা হয়েছে নতুন বগি। রেলওয়ে চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার ফকির মো. মহিউদ্দিন জানান ইন্দোনেশিয়া থেকে আনা সব শেষ ২০টি বগি সংযোজন করা হবে সূবর্ণ এক্সপ্রেস, কালনী এক্সপ্রেস এবং উপকূল এক্সপ্রেসে।
দীর্ঘদিন ধরে নতুন ইঞ্জিন যুক্ত হয়নি রেল বহরে। এতে ইঞ্জিন সংকটের মুখে রেলের সময়সূচিতে প্রচণ্ড ব্যাঘাত ঘটে। এ অবস্থায় দক্ষিণ কোরিয়া থেকে আনা ১০টি ইঞ্জিনে আশার আলো দেখছেন পূর্বাঞ্চলের রেলওয়ে মহাব্যবস্থাপক সরদার সাহাদাত আলী।
রেলের কর্মকর্তারা জানান, বিদ্যমান সংকট কাটাতে সরকার ৮০০ কোটি টাকা মূল্যের ২০০ বগি এবং ৩০০ কোটি টাকার ১০টি ইঞ্জিন কিনেছে। কয়েক দিনের মধ্যে চট্টগ্রাম বন্দরে আসবে আরও ২০টি নতুন বগি।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop