Close (x)

চাকরি চাকরির লিখিত ও ভাইভা পরীক্ষার জন্য কী করবেন

১৮-১০-২০২০, ১৮:৩৬

চাকরি সময় ডেস্ক

fb tw
চাকরির লিখিত ও ভাইভা পরীক্ষার জন্য কী করবেন
‘চাকরির জন্য লিখিত পরীক্ষায় অংশ নিলে অংশগ্রহণের আগেই সুযোগ থাকলে জেনে নেয়ার চেষ্টা করতে হবে পরীক্ষা কি কম্পিউটারে হবে নাকি হাতে লিখিত হবে? এরপর পরীক্ষায় বসলে প্রথমেই প্রশ্নটা ভালো করে পড়ে, বোঝার চেষ্টা করতে হবে। তারপর যে প্রশ্নটার উত্তর সবচেয়ে ভালো পারা যাবে সেটা দিয়েই লেখা শুরু করা। প্রশ্নপত্রের সবগুলো উত্তর দেয়ার চেষ্টা করতে হবে। না হলে গড়ে নম্বর কমে আসতে পারে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ভাইভার জন্য নির্বাচিত হলে অবশ্যই বিজ্ঞাপিত পদে উল্লেখিত কর্মতালিকা (জব ডেসক্রিপশন) এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সম্পর্কে ভালোভাবে জেনে তারপর ভাইভায় অংশ নেয়া উচিত। ভাইভাতে আত্মবিশ্বাসের সাথে প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করতে হবে। যে প্রশ্নের উত্তর জানা নেই, বিনয়ের সাথে তা স্বীকার করতে হবে। মিথ্যা তথ্য বা যেনতেনভাবে কোন একটা উত্তর না দেয়াই ভালো’
চাকরির বিষয়ে বলছিলেন দেশের বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের মানবসম্পদ বিভাগ উচ্চপদস্থ কর্মকর্তারা। শনিবার (১৭ অক্টোবর) নৃবিজ্ঞানের শিক্ষার্থী ও গ্র্যাজুয়েটদের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অ্যালাইমনাই অ্যাসোসিয়েশন (AAAJU) ও বিডি জবস ডট কমের (Bdjobs.com) যৌথ আয়োজনে চার সপ্তাহব্যাপী 'জার্নি টু ক্যারিয়ার’ শীর্ষক অনলাইন কর্মশালার তৃতীয় সেশন ‘সিক্রেট অব রিটেন অ্যান্ড ভাইভা এক্সাম’ বিষয়ে আলোচকরা একথা বলেন। 
সেশনে চাকুরির জন্য লিখিত ও ভাইভা পরীক্ষার বিভিন্ন গুরুত্বপূর্ণ খুঁটিনাটি নিয়ে আলোচনা করেন মানুষের জন্য ফাউন্ডেশনের নলেজ ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক ড. রিজওয়ান-উল-আলম, ডেভেলপমেন্ট রিসার্চ ইনিশিয়েটিভ এর নির্বাহী পরিচালক মামুন-উর-রশীদ, প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের এইচআর স্পেশালিস্ট আফরোজা হোসাইন শীলা, বে ডেভেলপমেন্ট লিমিটেডের এইচআর প্রধান মো. রকিবুল হাসান খান, পারফেট্টি ভ্যান মেলে বাংলাদেশ প্রাইভেট লিমিটেড-এর এইচআর ও এমপ্লয়ি ওয়েলফেয়ার ডেপুটি ম্যানেজার এবং বাংলাদেশ এফএমসিজি এইচআর সোসাইটির সভাপতি রাশেদুল হাসনাত এবং বিডিজবস ডট কমের প্রোগ্রামস ও অ্যাকটিভেশনস বিভাগের সিনিয়র ম্যানেজার মোহাম্মদ আলী ফিরোজ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নৃবিজ্ঞান অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক ও সংবাদ উপস্থাপক জাফর সাদিক। অতিথিদের ধন্যবাদ প্রদান করে কর্মশালার সমাপ্তি ঘোষণা করেন সংগঠনটির সাধারণ সম্পাদক ও নিউট্রিশন ইন্টারন্যাশনালের প্রকল্প ব্যবস্থাপক মাহবুবুল ইসলাম ভূঁইয়া। 
কর্মশালায় ড. রিজওয়ান-উল-আলম বলেন, শুধু চাকরি নয়, যে কোন ক্ষেত্রেই যোগাযোগ খুব গুরুত্বপূর্ণ। যে কোন চাকরির পরীক্ষার জন্য নির্বাচিত হলে প্রথমে নিজের যোগাযোগ ব্যবহার করে পরীক্ষার পদ্ধতি ও প্রশ্নের ধরণ সম্পর্কে ধারণা নেয়া জরুরি। এমনকি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ওয়েবসাইটেও এ সংক্রান্ত ধারণা পাওয়া যেতে পারে। তাই নিজেকে প্রতিনিয়ত প্রস্তুত ও আপডেট রাখার বিকল্প নেই।
 
বে ডেভেলপমেন্টের মানবসম্পদ বিভাগের প্রধান মো. রকিবুল হাসান খান বলেন, নিয়োগদাতারা সবসময়ই যোগ্য প্রার্থী বেছে নেয়ার চেষ্টা করে। এজন্য তারা প্রতুৎপন্নমতিসম্পন্ন এবং স্মার্ট প্রার্থী পছন্দ করে। বিশেষ করে বর্তমান সময়ে এসে আবেদিত পদের জন্য প্রার্থীর যোগ্যতা বাছাইয়ে কর্পোরেট প্রতিষ্ঠানগুলো ভাইভাতেই বেশি গুরুত্ব দিয়ে থাকে। তাই চেষ্টা করতে হবে ভাইভার জন্য ভালোভাবে প্রস্তুতি নেয়ার।
একই বিষয়ের উল্লেখ করে রাশেদুল হাসনাত বলেন, ভাইভাতে ভালো করতে হলে অবশ্যই সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সম্পর্কে ভালোভাবে জেনে নিতে হবে। বিশেষ করে প্রশ্নকর্তার মানসিকতা বুঝে প্রশ্নের উত্তর চেষ্টা করতে হবে। চাকুরিদাতাকে উত্তরের মাধ্যমে প্রভাবিত করার চেষ্টা করতে হবে, কিন্তু কখনোই সরাসরি এমন বলা যাবে না যে চাকরিটা খুব প্রয়োজন।
ডেভেলপমেন্ট রিসার্চ ইনিশিয়েটিভ এর নির্বাহী পরিচালক মামুন-উর-রশীদ তার প্রতিষ্ঠানের নিয়োগ পদ্ধতি আলোচনা করে প্রার্থীদের প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন। একইসাথে তিনি চাকুরিদাতা প্রতিষ্ঠানের কর্মপদ্ধতি ও প্রাতিষ্ঠানিক চর্চার ভিত্তিতে প্রস্তুতি নেয়ার তাগিদ দেন। এসময় বিডিজবস ডট কমের প্রোগ্রামস ও অ্যাকটিভেশনস বিভাগের সিনিয়র ম্যানেজার মোহাম্মদ আলী ফিরোজও প্রতিষ্ঠানভেদে ভিন্নভাবে প্রস্তুতিগ্রহণের কথা বলেন।
মাসব্যাপী এই কর্মশালায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাইরে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীসহ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করছেন। 
উল্লেখ্য, বাংলাদেশে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েই প্রথম নৃবিজ্ঞান বিভাগ খোলা হয় এবং এই বিভাগের শিক্ষার্থীরা বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে গবেষণাসহ নানা ক্ষেত্রে সুনাম ও সাফল্যের সাথে কাজ করছেন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop