শেয়ার বাজার নতুন সিএসই-৩০ ইনডেক্স চূড়ান্ত, ১ ডিসেম্বর থেকে কার্যকর

১৮-১০-২০২০, ১৪:৪৩

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
নতুন সিএসই-৩০ ইনডেক্স চূড়ান্ত, ১ ডিসেম্বর থেকে কার্যকর
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ-সিএসইর তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরমেন্স পর্যালোচনার ভিত্তিতে সিএসই-৩০ ইনডেক্স চূড়ান্ত করা হয়েছে। এতে নতুন করে ৬টি প্রতিষ্ঠানকে যুক্ত করা হয়েছে এবং আগে যুক্ত থাকা ৬টি প্রতিষ্ঠানকে বাদ দেয়া হয়েছে। এটি কার্যকর হবে আগামী ১ ডিসেম্বর থেকে।
রোববার (১৮ অক্টোবর) সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে সিএসই। 
নতুন করে যুক্ত হওয়া কোম্পানিগুলো: আমরা নেটওয়ার্কস লিমিটেড, বিডি ফাইনান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কো. লিমিটেড, এস্কয়ার নিট কম্পোজিট লিমিটেড, খুলনা পাওয়ার কো. লিমিটেড, সিঙ্গার বাংলাদেশ লিমিটেড এবং দি সিটি ব্যাংক লিমিটেড। 
এই ইনডেক্স থেকে বাদ পড়া কোম্পানিগুলো: ইস্টার্ন ব্যাংক লিমিটেড, এনভয় টেক্সটাইল লিমিটেড, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লিমিটেড, জিএসপি ফাইনান্স কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড, হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড এবং ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেড।
সিএসই-৩০ ইনডেক্সে থাকা ৩০ কোম্পানি: আমরা নেটওয়ার্কস লিমিটেড, আল-আরাফাহ্ ইসলামি ব্যাংক লিমিটেড, আমান ফিড লিমিটেড, আর্গন ডেনিমস লিমিটেড, বাংলাদেশ ন্যাশনাল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, বাংলাদেশ স্টিল-রি রোলিং মিলস লিমিটেড, বাটা শু কোম্পানি (বিডি) লিমিটেড, বিডি ফাইনান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড, বিএসআরএম স্টিলস লিমিটেড, ডেল্টা লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, ডোরিন পাওয়ার জেনারেশনস অ্যান্ড সিস্টেমস লিমিটেড, ইস্টার্ন হাউজিং লিমিটেড, এস্কয়ার নিট কম্পোজিট লিমিটেড, আইডিএলসি ফাইনান্স লিমিটেড, যমুনা ব্যাংক লিমিটেড, যমুনা অয়েল কোম্পানি লিমিটেড, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড, এমজেএল বাংলাদেশ লিমিটেড, অলিম্পিক ইন্ডাসট্রিজ লিমিটেড, অরিয়ন ফার্মা লিমিটেড, পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড, প্রাইম ব্যাংক লিমিটেড, রতনপুর স্টিল রি-রোলিং মিলস লিমিটেড, সিঙ্গার বাংলাদেশ লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, সামিট পাওয়ার লিমিটেড, দি একমি ল্যাবরেটরিজ লিমিটেড, দি সিটি ব্যাংক লিমিটেড ও তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।
উল্লেখযোগ্য, সিএসই-৩০ ইনডেক্স-এ অন্তর্ভুক্ত কোম্পানিগুলোর মূলধন বাজারের মোট নিবন্ধিত কোম্পানিগুলোর মূলধনের শতকরা প্রায় ১৮ দশমিক ৪১ শতাংশ এবং ফ্রি-ফ্লোট বাজার মূলধনসহ সব নিবন্ধিত কোম্পানিগুলোর ফ্রি-ফ্লোট বাজার মূলধনের শতকরা প্রায় ২৭ শতাংশ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop