তথ্য প্রযুক্তির সময় চাঁদে যাচ্ছে ফোরজি!

১৭-১০-২০২০, ১৮:৫৯

তথ্য প্রযুক্তির সময়

fb tw
চাঁদে যাচ্ছে ফোরজি!
ফিনল্যান্ডের বৃহত্তম কনজ্যুমার ইলেক্ট্রনিক্স নির্মাতা প্রতিষ্ঠান নোকিয়া চাঁদে ফোরজি নেটওয়ার্ক স্থাপন করতে যাচ্ছে। মূলত মার্কিন গবেষণা সংস্থা নাসার ৩৭০ মিলিয়ন ডলারের একটি প্রকল্পে ১৪.১ মিলিয়ন ডলারের এই কাজ পেয়েছে প্রতিষ্ঠানটি।
নাসার চাঁদে নভোচারী পাঠানো প্রকল্পের আওতায় সেখানে ফোরজি/এলইটি কমিউনিকেশন সিস্টেম তৈরি করবে নোকিয়া। কিন্তু পৃথিবীতে ফাইভজি নেটওয়ার্ক চালু থাকলেও চাঁদে কেন ফোরজি স্থাপন করা হচ্ছে এ নিয়ে প্রশ্ন অনেকেরই। তবে নোকিয়া এর ব্যাখ্যাও দিয়েছে।
নোকিয়ার ওয়েবসাইটে তারা জানিয়েছে, ফাইভজি নেটওয়ার্কের সিগনাল খুব কম দূরত্ব অতিক্রম করতে পারে কিন্তু ফোরজির নেটওয়ার্কের ক্ষেত্রে এমন কোনো সীমাবদ্ধতা নেই। যার ফলে ফোরজি নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারন্যাশনাল স্পেস সেন্টার (আইএসএস), লুনার রোভার ও নভোচারীর মধ্যে যোগাযোগ স্থাপন করা সম্ভব হবে।
নোকিয়া জানিয়েছে, ফোরজি নেটওয়ার্কের সাহায্যে চন্দ্রপৃষ্ঠের হাই ডেফিনিশনের ভিডিও স্ট্রিমিংও করা যাবে।
তবে পিটিসিএসআইআইএন এর প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী রবার্ট বুমে মনে করেন, এই ফোরজি নেটওয়ার্ক অ্যানালগ নেটওয়ার্কের চেয়ে অনেক বেশি শক্তি সাশ্রয়ী এবং এর মাধ্যমে ভবিষ্যতের মহাকাশ যোগাযোগের নতুন দ্বার উন্মোচিত হবে।
ফোরজির এর প্রকল্পে কাজ করবে নোকিয়ার নর্থ আমেরিকান শাখা। চাঁদে নভোচারী পাঠানো হবে ২০২৪ সালে। তবে প্রকল্পটি ২০২৮ সাল পর্যন্ত চলমান থাকবে। অর্থাৎ এই চার বছর চাঁদে গবেষণার কাজে ফোরজি নেটওয়ার্ক ব্যবহৃত হবে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop