প্রবাসে সময় ইতালি প্রবেশে নিষেধাজ্ঞা শিথিল

১৬-১০-২০২০, ০০:০০

মাকসুদ রহমান

fb tw
বাংলাদেশসহ ১৬টি দেশ থেকে ইতালিতে প্রবেশের চলমান নিষেধাজ্ঞা কিছুটা ইতিবাচক শিথিলতার মধ্যে দিয়ে ১৪ অক্টোবর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত বর্ধিত করা হয়েছে। 
নতুন ডিপিসিএম এ যাদের 'কার্তা সৌজন্য' আছে এবং তাদের পরিবারের সদস্য, যারা ০৯ই জুলাই ২০২০ এর আগে ইতালিতে অবস্থান করেছেন, প্রাথমিক ভাবে তারাই ১৪ই অক্টোবর থেকে ইতালি ফেরার অনুমতি পাচ্ছেন।
ইতালিয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ ভায়াগগিয়ার সিচুরি (Viaggiare Sicuri) এবং ইতালিয়ান সিভিল এভিয়েশন অথরিটি (ENAC) বিষয়টি এয়ারলাইন্স কর্তৃপক্ষকে নিশ্চিত করেছেন। উভয় দেশের ইমিগ্রেশন কর্তৃপক্ষ চূড়ান্ত অনুমোদন নিশ্চিতকরণ এবং পরবর্তী করণীয় পদক্ষেপ সমূহ বিস্তারিত জানার জন্য ১ থেকে ২ দিন অপেক্ষা করার প্রয়োজন হতে পারে বলে জানিয়েছেন।
উল্লেখ্য, ইতালিতে প্রবেশের ৭২ ঘণ্টা আগে সকল যাত্রীর জন্য কোভিড-১৯ পরীক্ষার নেগেটিভ সার্টিফিকেট নিয়ে আসা বাধ্যতামূলক করা হয়েছে। ইতালি পৌঁছার পর বিমানবন্দরে আবার তাদের কোভিড ১৯ পরীক্ষার মুখোমুখি হতে হবে। ইতালিতে যেই বাসায় বসবাস করবেন, সে বাসায় ১০ দিন কোয়ারেন্টিন পালন করতে হবে। এবার কেউ আইন ভঙ্গ করলে, তাকে জেল জরিমানা করা হবে এবং ইতালির রেসিডেন্ট পার্মিট বাতিল করার সম্ভাবনা রয়েছে।
গত মে-জুলাই মাসে কয়েকটি চার্টার্ড বিমানে করে বাংলাদেশিরা ইতালিতে এসেছিল এবং এসে তারা করোনা ভাইরাস নিয়ে কোয়ারেন্টিন না মেনে ঘুরাফেরা করেছে। করোনা আক্রান্ত রোগী ও করোনার ভুয়া সার্টিফিকেট এসব কারণে বাংলাদেশিদের ইতালিতে প্রবেশ দ্বার বন্ধ করে দিয়েছে ইতালির সরকার।
ইতালিতে ফিরে আসার জন্য ইতিমধ্যে প্রবাসী বাংলাদেশিরা বাংলাদেশে ইতালিয়ান দূতাবাসের সামনে মানববন্ধন করেছে। আগামী ১৯ শে অক্টোবর প্রবাসীদের পক্ষে ৫ সদস্যের প্রতিনিধিদল বাংলাদেশের নিযুক্ত ইতালির মান্যবর রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনায় বসবেন তাদের সকলকে সহজে ইতালি ফিরতে দেওয়ার জন্য।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop