Close (x)

চাকরি চাকরির জন্য ভালো সিভি কেন জরুরি?

১২-১০-২০২০, ১৮:৪৯

চাকরি সময় ডেস্ক

fb tw
চাকরির জন্য ভালো সিভি কেন জরুরি?
‘নিয়োগকর্তা সিভি দেখেই চাকরিপ্রার্থীকে বাছাই করে। সিভির ভিত্তিতেই অচেনা একজন মানুষকে তার প্রতিষ্ঠানে নিয়োগের জন্য পরীক্ষায় বসার সুযোগ দেয়া হবে কিনা তা বিবেচনা করে। তাই সিভিতে নিজেকে ভালোভাবে উপস্থাপন করতে হবে। তাই এমনভাবে সিভি তৈরি করতে হবে যেন নিয়োগকর্তা সিভি দেখে একনজরেই আপনার বিষয়ে পরিষ্কার ধারণা পেতে পারে। সিভিতে অবশ্যই কোনো মিথ্যা বা ভুল তথ্য দেয়া যাবে না।’ 
বলছিলেন বিশ্বের এক নম্বর বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের মানবসম্পদ বিভাগের সিনিয়র ম্যানেজার আবু ওবায়েদ আহমেদ। 
রোববার (১১ অক্টোবর) সন্ধ্যায় নৃবিজ্ঞানের শিক্ষার্থী ও গ্র্যাজুয়েটদের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অ্যালাইমনাই অ্যাসোসিয়েশন (AAAJU) ও বিডি জবস ডটকমের (Bdjobs.com) যৌথ আয়োজনে চার সপ্তাহব্যাপী ‘জার্নি টু ক্যারিয়ার’ শীর্ষক অনলাইন কর্মশালার দ্বিতীয় সেশন ‘সিভি ও কাভার লেটার রাইটিং ইনক্লুডিং অনলাইন অ্যাপ্লিকেশন প্রসেস’ বিষয়ক আলোচনায় তিনি এ কথা বলেন। এ সময় সিভি রাইটিং ও কাভার লেটার লেখার বিভিন্ন গুরুত্বপূর্ণ খুঁটিনাটি নিয়ে আরও আলোচনা করেন আরএসপিএল গ্রুপের মানবসম্পদ বিভাগের ম্যানেজার এবং বাংলাদেশ এফএমসিজি এইচআর সোসাইটির যুগ্ম সম্পাদক কাইয়ুম ইসলাম সোহেল এবং বিডিজবস ডটকমের প্রোগ্রামস ও অ্যাকটিভেশনস বিভাগের সিনিয়র ম্যানেজার মোহাম্মদ আলী ফিরোজ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নৃবিজ্ঞান অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক ও সংবাদ উপস্থাপক জাফর সাদিক। 
কর্মশালায় নিজেকে প্রতিনিয়ত প্রস্তুত ও আপডেট রাখার গুরুত্ব উল্লেখ করে কাইয়ুম ইসলাম সোহেল বলেন, ‘আমিই হবো আমার প্রতিযোগী, আমার আমিকে প্রতিদিন ছাড়িয়ে যাব এবং নিয়ে যাওয়ার চেষ্টা করব নতুন উচ্চতায়। আমাদের ব্যবহার করা বিভিন্ন সফটওয়্যার যেমন নতুন ফিচার যুক্ত করে প্রতিনিয়ত আপডেট ভার্সন নিয়ে আসে, তেমনি প্রতিদিনই আমাদের নিজের মাঝেও নিয়ে আসতে হবে আমাদের নতুন এক ভার্সনকে, গতদিনের যে ভুলত্রুটিগুলো আমার মধ্যে ছিল সেগুলোর সংশোধিত রূপ ইন্সটল করে তৈরি করতে হবে পরিবর্তিত ভিন্ন এক আমাকে। প্রতিনিয়ত নিজেকে আপডেট রাখব আর প্রস্তুত থাকব আগামী ভোরের জন্য, এটাই হবে আমাদের প্রচেষ্টা।’
কর্মশালায় সিভি লেখার ক্ষেত্রে আবেদনপত্রে উল্লেখিত প্রতিটি বিষয় সঠিকভাবে লেখা এবং একাডেমিক ও পেশাগত যোগ্যতার পাশাপাশি নিজের বিশেষ যোগ্যতা ও অর্জনসমূহ পরিষ্কারভাবে উল্লেখ করার পরামর্শ দেন বক্তারা। এ সময় কাভার লেটার লেখার বিষয়ে তারা বলেন, যে কোনো কাভার লেটারই চারটি ভাগে লেখা যেতে পারে। প্রথম ভাগে থাকবে নির্দিষ্ট চাকরির বিষয়ে কোথায় তথ্য পেয়েছেন এবং কোন পজিশনের জন্য আবেদন করছেন, দ্বিতীয় ভাগে নিজের একাডেমিক যোগ্যতার বিবরণ দেয়ার পর তৃতীয় ভাগে পেশাগত অভিজ্ঞতা থাকলে তা উল্লেখ করে কেন এই পদটির জন্য প্রার্থী যোগ্যতর হতে পারে সেটি সংক্ষেপে লিখতে হবে। সবশেষে চতুর্থ ভাগে প্রার্থী যদি সেই চাকরিতে যোগদান করেন তাহলে আবেদিত পদে থেকে তিনি কিভাবে কাজ করবেন এবং প্রতিষ্ঠানের উন্নয়নে নতুন কি সংযোজন করতে পারবেন তার একটা আশাবাদ জানিয়ে কাভার লেটার লেখা শেষ করা যেতে পারে। 
অনলাইন আবেদনের ক্ষেত্রে বিজ্ঞাপিত পদে যেসব বিশেষ যোগ্যতা চাওয়া হয়েছে সেগুলোর সঙ্গে প্রার্থীর যোগ্যতা সমন্বয় করে আবেদন করার পরামর্শ দেন বিডি জবসের কর্মকর্তা মোহাম্মদ আলী ফিরোজ। পাশাপাশি প্রতিটি ভিন্ন প্রতিষ্ঠানে বা পদে আবেদনের জন্য ভিন্ন ভিন্ন কাভার লেটার এবং সিভি প্রস্তুতের পরামর্শ দেন তিনি। বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের অনলাইন তথ্যভাণ্ডারে সিভি তৈরি করে রাখার যে সুযোগ আছে সেগুলো প্রতিনিয়ত আপডেট করারও পরামর্শ দেন ফিরোজ। 
জাবি নৃবিজ্ঞান বিভাগ আয়োজিত এই কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের নিয়ে একটি সিভি ও কাভার লেটার লেখা প্রতিযোগিতার আয়োজন করা হবে। প্রতিযোগিতায় বিজয়ীদের দুটি বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান এবং দুটি করপোরেট প্রতিষ্ঠানে ইন্টার্নশিপের সুযোগ প্রদান করা হবে। কর্মশালার ক্যারিয়ার পার্টনার হিসেবে ইন্টার্নশিপের সুযোগ প্রদান করবে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান ডেভেলপমেন্ট রিসার্চ ইনিশিয়েটিভ (ডিআরআই), সেন্টার ফর কোয়ালিটিটিভ রিসার্চ (সিকিউআর) এবং বেসরকারি কর্পোরেট সংস্থা পারটেক্স স্টার গ্রুপ ও প্যাপিরাস কমিউনিকেশন লিমিটেড। কর্মশালার অনলাইন নিউজ পার্টনার সময় টেলিভিশনের অনলাইন পোর্টাল সময় নিউজ.টিভি। 
মাসব্যাপী এই কর্মশালায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাইরে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীসহ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করছেন। কর্মশালার তৃতীয় পর্বে আগামী শনিবার সন্ধ্যা ৭টায় ‘লিখিত ও মৌখিক পরীক্ষায় সাফল্য লাভের উপায়’ বিষয়ে আলোচনা করবেন বেসরকারি উন্নয়ন সংস্থা ও করপোরেট প্রতিষ্ঠানের মানবসম্পদ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা। কর্মশালাটি ফেসবুকে সরাসরি দেখা যাবে  https://www.facebook.com/AAAJU.ADDA/ এই লিংকে।
উল্লেখ্য, বাংলাদেশে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েই প্রথম নৃবিজ্ঞান বিভাগ খোলা হয় এবং এই বিভাগের শিক্ষার্থীরা বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে গবেষণাসহ নানা ক্ষেত্রে সুনাম ও সাফল্যের সঙ্গে কাজ করছেন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop