লাইফস্টাইল ফোন স্ক্রিনে ২৮ দিন থাকে করোনাভাইরাস

১২-১০-২০২০, ১৩:২৭

লাইফস্টাইল ডেস্ক

fb tw
ফোন স্ক্রিনে ২৮ দিন থাকে করোনাভাইরাস
ফোনের স্ক্রিনে ২৮ দিন পর্যন্ত বাঁচতে পারে করোনা ভাইরাস। এ ছাড়া টাকা, স্টেইনলেস স্টিলেও দীর্ঘদিন পর্যন্ত বাঁচে ভাইরাসটি। এমন আতঙ্কের তথ্য উঠে এসেছে নতুন এক গবেষণায়। অস্ট্রেলিয়ার জাতীয় বিজ্ঞান সংস্থার (ন্যাশনাল সায়েন্স এজেন্সি-সিএসআইআরও)  তত্ত্বাবধানে ওই গবেষণা সম্পন্ন হয়েছে। গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে ভাইরোলজি সাময়িকীতে।
গবেষণায় দেখা গেছে, ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় মোবাইল ফোনের স্ক্রিন, প্লাস্টিক ও কাগজের নোটে এটি ২৮ দিন পর্যন্ত বেঁচে থাকতে সক্ষম। বিপরীত অন্যান্য সাধারণ ফ্লুর ভাইরাস এ ধরনের পরিবেশে বেঁচে থাকতে পারে ১৭ দিন।
ভাইরাসটি উষ্ণ তাপমাত্রায় বেশি সময় বাঁচতে পারে না। ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এটি ২৪ ঘণ্টা পরই সংক্রমণের ক্ষমতা হারিয়ে ফেলে। ভাইরাসটি তাজা ও হিমায়িত খাদ্যেও বেঁচে থাকতে পারে বলে আগের মতোই নতুন এই গবেষণায়ও প্রমাণ মিলেছে। 
গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, গরম তাপমাত্রায় ভাইরাস কম সময় টিকে থাকে। ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ২৪ ঘণ্টার মধ্যে এটি সংক্রমণ বন্ধ করে দেয়।
এ বিষয়ে সতর্ক করে গবেষকরা জানিয়েছে, মানুষকে করোনা সংক্রমণ থেকে বাঁচতে হলে, নিয়মিত হাত ধোয়ার পাশাপাশি স্বাস্থ্যবিধিও মানতে হবে। এ ছাড়া নিজের ব্যবহারকৃত ফোনটির স্ক্রিনও নিয়মিত পরিষ্কার করতে হবে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop