প্রবাসে সময় বার্লিনে শুভ কঠিন চীবর দান অনুষ্ঠিত

০৫-১০-২০২০, ০৪:০১

বিটু বড়ুয়া

fb tw
বার্লিনে শুভ কঠিন চীবর দান অনুষ্ঠিত
জগতের সকল প্রাণী ও প্রকৃতির কল্যাণ কামনায় যথাযথ ধর্মীয় নিয়ম অনুযায়ী জার্মানির রাজধানী বার্লিনে পালিত হয়েছে বৌদ্ধ সম্প্রদায়ের দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব। 
রোববার (৪ অক্টোবর) রাজধানী বার্লিনের ফ্রোনাউ এর স্থানীয় জার্মান পাউল ঢালকে কর্তৃক প্রতিষ্ঠিত বার্লিন জেলার সবচেয়ে পুরনো ডাস বুড্ডিসটিসে হাউজ বা বৌদ্ধ বিহারে এই কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়। এই উপলক্ষে দিনব্যাপী ধর্মীয় কর্ম সূচীর মধ্যে ছিল ভিক্ষু সংঘের প্রাতরাশ, মঙ্গল শোভাযাত্রা, পরম করুণাময় তথাগত সম্যক সম্বুদ্ধের পূজা ও শীল গ্রহণ। বিকালে উপাসক উপাসিকা কর্তৃক পূজনীয় ভিক্ষুদের উদ্দেশ্য কঠিন চীবর দান, পরমকরুণাময় গৌতম বুদ্ধের অহিংস ধর্ম নিয়ে আলোচনা সভা, প্রদীপ পূজা ও সমবেত প্রার্থনা করা হয়।
বৌদ্ধ ধর্মপ্রাণ উপাসক ও উপাসিকারা দানোত্তম শুভ কঠিন চীবর দানের জন্য এই দিনটিরই অপেক্ষায় থাকেন বছর ঘুরে। 
উল্লেখ্য, বিশ্বব্যাপী পবিত্র প্রতারণা বা আশ্বিনি পূর্ণিমার পরদিন থেকেই বিশ্বের প্রায় সবগুলো বৌদ্ধ বিহারে এই  কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়ে থাকে। বাংলাদেশের মত না হলেও বার্লিনে এমন দানোৎসবে অংশ নিতে পেরে খুশী প্রবাসী বাংলাদেশীরা। 
ভিক্ষুদের চীবর দান দিতে আসা উপাসক নিতিশ চাকমা, জুঁই ত্রিপুরা, মিল্টন দেওয়ান, সুশীল বড়ুয়া, সুস্মিতা বড়ুয়া, যিশু বড়ুয়া, বকুল বড়ুয়া, অনিন্দ্য বড়ুয়া, অর্নব বড়ুয়া,শরন বড়ুয়া, অন্বেষা বড়ুয়া ও আশীষ বড়ুয়াসহ আরো অনেক প্রবাসী বৌদ্ধরা দেশ ও বিদেশের সবাইকে চীবর দানের পূণ্য দান ও শুভেচ্ছা জানান। পরে সমবেত প্রার্থনায় আগত ভিক্ষুসংঘ বিশ্ব থেকে করোনা থেকে মুক্তি দেশ ও দেশের সকল মানুষের কল্যাণে  প্রার্থণা করা হয়।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop