বাংলার সময় তিন দফা বন্যায় বিপর্যস্ত মুখে নওগাঁর কয়েক লাখ মানুষ

০১-১০-২০২০, ০৯:২০

এম আর রকি

fb tw
তিন দফা বন্যায় চরম ক্ষতির মুখে নওগাঁর মান্দা ও আত্রাই উপজেলার কয়েক লাখ মানুষ। আত্রাই নদীর পানি বাড়ায় ৪টি বাঁধের ভাঙা অংশ দিয়ে প্রবল গতিতে ঢুকছে লোকালয়ে। এতে বসত ঘরে পানি উঠাসহ তলিয়ে গেছে বিস্তীর্ণ মাঠের ফসল। ভেসে গেছে কয়েকশো পুকুরের মাছ।
আত্রাই নদীর বাঁধ ভাঙা পানিতে গত ৩ মাসে ৩ বার বন্যায় তছনছ হয়ে গেছে হাজেরার স্বপ্ন। বাসা বাড়িতে কোমর পানি তাই সব ফেলে হাজেরার মতো অনেকেই ঠাঁই নিয়েছেন নদীর বাঁধে। উজানের ঢল আর অবিরাম বৃষ্টিতে বৃদ্ধি পেয়েছে নওগাঁর আত্রাই নদীর পানি । আর তাতে পানি মান্দার ৩টি বাঁধ ভাঙা অংশ দিয়ে প্রবল বেগে ঢুকছে লোকালয়ে। বিস্তীর্ণ মাঠের ফসল তলিয়ে গেছে।
জেলার মান্দা ও আত্রাই উপজেলার অন্তত ১৬ টি ইউনিয়নের কয়েক লাখ মানুষের স্বাভাবিক জীবন যাত্রা থমকে গেছে বন্যার পানিতে । চড়া দামে বীজ কিনে রোপন করা ধানসহ নষ্ট হয়ে গেছে সবজি ক্ষেত । প্রবল পানির তোড়ে কয়েক শো পুকুরের মাছ ভেসে গেছে।
তিতীয় দফা বন্যায় নওগাঁ সদর, আত্রাই ও মান্দায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। পানি নামার পর ক্ষতি নিরুপণ করে শীতকালীন সবজিসহ বিকল্প ফসল চাষাবাদে কৃষকদের সহযোগিতার আশ্বাস দিচ্ছে কৃষি বিভাগ ।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক মো. সামসুল ওয়াদুদ বলেন, তিনটা উপজেলাতেই আমাদের অনেক ক্ষতি হবে। পানি নেমে গেলে এসব জায়গায় আমরা শীতকালীন সবজির ব্যবস্থা করবো।  
কৃষি বিভাগ জানায়, নতুন করে বন্যায় নওগাঁর মান্দা ও আত্রাই উপজেলার ২০ হাজার হেক্টর জমি পানিতে নিমজ্জিত আর ৩৫০টি পুকুর ভেসে গেছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop