আন্তর্জাতিক সময় ভয়ঙ্কর 'ক্যাট কিউ' ভাইরাসের লক্ষণ

২৯-০৯-২০২০, ২১:২৫

ওয়েব ডেস্ক

fb tw
ভয়ঙ্কর 'ক্যাট কিউ' ভাইরাসের লক্ষণ
করোনায় যখন নাকাল ভারতের স্বাস্থ্য ব্যবস্থা। তখন চীন থেকে ভারতে আসতে পারে নতুন ক্যাট কিউ ভাইরাস, এমনই সতর্কবার্তা দিলেন ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের বিশেষজ্ঞরা।
ক্যাট কিউ ভাইরাসের উপসর্গ কী?
আইসিএমআর-এর সঙ্গে যুক্ত বিজ্ঞানীরা জানাচ্ছেন একটি নয়, একাধিক উপসর্গ রয়েছে ক্যাট কিউ ভাইরাসের। সর্বভারতীয় সংবাদমাধ্যম লাইভমিন্টে প্রকাশিত খবর অনুযায়ী, ক্যাট কিউ ভাইরাসে আক্রান্তরা জ্বরে আক্রান্ত হতে পারেন। এছাড়াও ম্যানিনজাইটিস, পেড্রিয়াটিক এনকেফেলাইটিস দেখা দিতে পারে।
ক্যাট কিউ ভাইরাস কী?
বিজ্ঞানীরা বলছেন, ক্যাট কিউ ভাইরাস এক ধরনের এয়ারবোন ভাইরাস যা অন্য প্রাণীর দেহ থেকে বাহিত হয়। এখনও পর্যন্ত চিন এবং ভিয়েতনামে এক অস্তিত্ব লক্ষ্য করা গেছে। আইসিএমআর বলছে, ক্যাট কিউ ভাইরাসের প্রধান বাহক হল মশা। এজেপ্টি, কিউলেসক্স কুইনকিউফ্যাসিসিটা, কিউলেক্স ট্রাইচানিরাইনকাস জাতীয় মশা এই ভাইরাসের প্রধান বাহক। অন্যদিকে স্তন্যপ্রায়ী প্রাণীদের মধ্যে শুয়োরও এই ভাইরাস বহন করতে পারে।
কী বলছে আইসিএমআর ?
আইসিএমআর এর দাবি, "যে ভাবে ক্যাটকিউ ভাইরাসের অ্যন্টিবডি তৈরি হয় এবং মশা যে ভাবে তা ছ়ড়িযে দেয় তা দেখে নিঃসন্দেহে বলা যায়, ক্যাট কিউ ভাইরাস এ দেশের মানুষকে সংক্রমিত করতে পারে। এই মুহূর্তে ভারতে এই ভাইরাসের উপস্থিতি কতটা তা বুঝতে আরও বেশি পরিমাণে নমুনা পরীক্ষা করা জরুরি।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop