বাংলার সময় পদ্ম বীজ বিক্রিতেই চলে কৃপেন্দ্রের সংসার

২৮-০৯-২০২০, ১২:৫৮

শাহ্ অলিদুর রহমান

fb tw
পদ্ম বীজ বিক্রিতেই চলে কৃপেন্দ্রের সংসার
শ্রীমঙ্গল বরুনা গ্রামের কৃপেন্দ্র সরকার। মূলত তিনি একজন মৎস্যজীবী ছিলেন। হাওরের উন্মুক্ত জল-জলাশয়ে মাছ ধরাই যার নেশা-পেশা ছিল। সেই হাওর জলাশয় এখন মৎস্যখামারিদের দখলে থাকায় হারিয়ে গেছে তার জীবিকার প্রধান উৎসস্থল। নিরুপায় হয়ে সে এখন-পদ্মের বীজ কুড়িয়ে বাজারে বিক্রিতেই চলছে তার জীবন।
করোনাকালে নানাভাবে বঞ্চিত হয়ে থাকা কৃপেন্দ্র সরকার ক্ষুব্ধ বলেন, কি হবে আমাদের এসব কথা জেনে। করোনার এ বিপদে এলাকার মেম্বার-চেয়ারম্যান চাল-ডাল সবই দিয়েছে তাদের পছন্দের মানুষকে।
শরতের এক দুপুরে মৌলভীবাজার চৌমুহনার কোর্ট রোডের একটি দোকানের সম্মুখে পদ্মফুলের ঠনা (বীজ) সংগ্রহকারী কৃপেন্দ্র সরকার এভাবেই তার কষ্টের কথা বলেন। জানান, সেই কাকডাকা ভোরে হাওর জলে ডুবে এক-একটি পদ্মবীজ (ঠনা) সংগ্রহ করে সেগুলো বাজারে বিক্রি করে সংসার চলছে তার। বিল থেকে এসব পদ্ম বীজ সংগ্রহে কোনো খরচা নেই।
তবে তিনি আক্ষেপের সাথে বলেন, দিনকে দিন হাওরের গুল্মলতা কমে যাচ্ছে। আগে সহজে পাওয়া যেত। এখন এসব পাওয়াটাও একরকম কষ্টসাধ্য।
তিনি আরো জানান, হাওর তো এখন আর হাওর নেই। সব দখলে নিয়ে বাড়ি-ঘর আর মৎস্যখামার করছে।
হাওরে পদ্ম ফুলের কথা বলতে গিয়ে তিনি আরো বলেন, হাইল হাওরের বাইক্কাবিলের জলে গোলাপী-পদ্ম ফোটে। গোল আকৃতির অংশকেই মূলত ঠনা বলা হয়ে থাকে। এ ঠনার ভেতর আট থেকে দশটি বীজ রয়েছে। যেগুলো সংগ্রহ করে বিক্রি করা হয়।   
এসব বীজের উপর অংশের খোসা ফেলে দিয়ে খেতে হয় ঠনা। হাওর পাড়ের সববয়সি মানুষ এটি খেতে খুব পছন্দ করেন।
কৃপেন্দ্র সরকার জানান, সকাল থেকে দুপুর পর্যন্ত আড়াই শো টাকার মতো ঠনা বিক্রি করেছেন। এক একটি ঠনা পাঁচ টাকা দামে বিক্রি হচ্ছে। সবগুলো বিক্রি করতে পারলে পাঁচ থেকে ছয় শো টাকা হয়তো আয় হবে তার। স্ত্রী তিন-সন্তান নিয়ে পাঁচ জনের সংসার চলে যাবে কোনো মতে। পদ্মফুলের ঠনা বিক্রিতেই যা আয় হয়, তা নিয়েই তার সংসার সচল।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop