আন্তর্জাতিক সময় আর্মেনিয়ার দখল থেকে ভূমি পুনরুদ্ধার আজারবাইজানের লক্ষ্য

২৭-০৯-২০২০, ২০:১২

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
আর্মেনিয়ার দখল থেকে ভূমি পুনরুদ্ধার আজারবাইজানের লক্ষ্য
আজারবাইজানের প্রেসিডেন্টের মুখপাত্র আল জাজিরাকে বলেন, আর্মেনিয়ার সেনাবাহিনীর নিয়ন্ত্রণ থেকে নিজেদের ভূমি পুনরুদ্ধার আজারবাইজানের লক্ষ্য।
আজারবাইজানের প্রেসিডেন্টের সহকারী এবং দেশটির পররাষ্ট্রনীতি বিভাগের প্রধান হিকমেত হাসিয়েভ রোববার (২৭ সেপ্টেম্বর) বলেন, সংঘাত নিরসনে আর্মেনিয়াকে দখলকৃত ভূমি থেকে সরে যেতে হবে। গেল ৩০ বছর ধরে আর্মেনিয়ার সেনাবাহিনীর দখলদারিত্বের শিকার আমরা। 
এদিন, সকালে আজারবাইজানের বসতি লক্ষ্য করে হামলা চালায় আর্মেনিয়া। তারপর দু’পক্ষের মধ্যে সংঘাত ছড়িয়ে পড়ে। হতাহতের প্রকৃত সংখ্যা এখনো জানা যায়নি।
আর্মেনিয়ার দখল থেকে ৬টি গ্রাম পুনরুদ্ধারের দাবি আজারবাইজানের
আজারবাইজান জানিয়েছে আর্মেনিয়ার কাছ থেকে কঠোর লড়াইয়ের মাধ্যমে ৬টি গ্রাম পুনরুদ্ধার করেছে তারা। ‘আমরা ৬টি গ্রাম স্বাধীন করেছি। ফিজুলি জেলার ৫টি এবং জেব্রাইল জেলার একটি।’ আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ফরাসি বার্তা সংস্থা এএফপিকে এ তথ্য জানান।
নাগরনো-কারাবাখকে সামরিকীকরণে কোনো প্রয়োজন নেই: আজারবাইজান 
আর্মেনিয়ার সঙ্গে উত্তেজনার মধ্যেই নাগরনো-কারাবাখকে সামরিকীকরণের কোনো প্রয়োজন নেই বলে জানিয়েছে আজারবাইজানের সেনাবহিনী।
এর আগে, আর্মেনিয়ার উভয়পক্ষ আজারবাইজানের সঙ্গে উত্তেজনার প্রেক্ষাপটে নাগরনো-কারাবাখাতে সামরিক শাসন এবং সামরিকীকরণের ঘোষণা দেয়।
ইন্টারনেট সেবা সীমিত আজারবাইজানে
আজারবাইজানের পরিবহনমন্ত্রী জানিয়েছেন, আর্মেনিয়ার সেনাবাহিনীর সঙ্গে চলমান সামরিক সংঘাতের জেরে ইন্টারনেট সেবার উপর কড়াকড়ি আরোপ করা হয়েছে।
মন্ত্রী জানান, নাগরনো-কারাবাখকে কেন্দ্র করে আর্মেনিয়াদের উস্কানি প্রতিরোধ করার জন্যই ইন্টারনেট পরিষেবা সীমিত করা হয়েছে।
জয়ী হওয়াই আমাদের একমাত্র লক্ষ্য: আলিয়েভ
জাতির উদ্দেশে দেয়া ভাষণে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ আর্মেনিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে জয়ী হওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। বলেন, আর্মেনিয়ার বোমা হামলার কারণে আজারবাইজানের সাধারণ মানুষ এবং দেশটির সামরিক বাহিনী ক্ষতিগ্রস্ত হয়েছে।
দ্বিতীয় বিশ্বযুদ্ধ ছড়িয়ে যাওয়ার পর সোভিয়েত ইউনিয়নের একনয়াক জোসেফ স্ট্যালিনের উক্তি উদ্ধৃত করে আজারবাইজানের প্রেসিডেন্ট বলেন, আমরা ন্যায়ের পক্ষে; আমরা জিতবই। আজারবাইজানের সেনাবাহিনী নিজেদের ভূমি রক্ষায় লড়াই করছে বলেও মন্তব্য করেন তিনি।
পবিত্র ভূমি রক্ষায় তৈরি হও: আর্মেনিয়ার প্রধানমন্ত্রী
আর্মেনিয়রা প্রধানমন্ত্রী নিকোল পাশিনয়ান, জনগণকে মাতৃভূমি রক্ষার জন্য প্রস্তুত হতে আহ্বান জানিয়েছেন। সামাজিক মাধ্যম ফেসবুকে তিনি বলেন, আমাদের পবিত্র স্বদেশ রক্ষায় সবাই তৈরি হও। সামরিক আইন এবং সামরিকীকরণের সিদ্ধান্ত নিয়েছে সরকার।’ 
আজারবাইজানে তুরস্কের ভাড়াটে রয়েছে: হারুটিউয়ান
নাগরনো-কারাবাখার নেতা অ্যারিয়াক হারুটিউয়ান আজারবাইজানে ভাড়াটে সেনা পাঠানোর জন্য তুরস্ককে দায়ী করেছেন।
তিনি বলেন, আমরা জানতে পেরেছি তুরস্কসহ আরো অনেক দেশ থেকে ভাড়াটেরা বিমানযোগে আজারবাইজানে আসছে। সামরিক মহাড়ার নামে তুর্কি সেনাবাহিনী আজারবাইজানে রয়েছে বলেও দাবি করেন তিনি।
আর্মেনিয়ার হামলার নিন্দা জানিয়েছে তুরস্ক
তুর্কি প্রেসিডেন্টের মুখপাত্র ইবরাহিম কালিন বলেন, আজারবাইজানের বিরুদ্ধে আর্মেনিয়ার হামলার তীব্র নিন্দা জানাচ্ছে আঙ্কারা।
এক টুইট বার্তায় তিনি বলেন, জনবসতিপূর্ণ এলাকায় হামলা চালিয়ে আর্মেনিয়া যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে। তুরস্ক আজারবাইজানের সঙ্গে সম্পূর্ণ একাত্মতা প্রকাশ করছে। তাদের আত্মরক্ষার অধিকার রক্ষায় আজারবাইজানের সঙ্গে অকপটে থাকবে তুরস্ক।
লড়াই বন্ধের আহ্বান ফ্রান্সের
লড়াই বন্ধ করে দ্রুত পুনরায় আলোচনা শুরুর জন্য ইয়েরভান এবং বাকুর প্রতি আহ্বান জানিয়েছে ফ্রান্স। ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অ্যাগনেস ভন ডের মুহল এক বিবৃতিতে বলেন, দু’পক্ষের সংঘাতে ফ্রান্স গভীরভাবে উদ্বিগ্ন।
যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার সঙ্গে ফ্রান্স মিনস্ক গ্রুপের কো-প্রেসিডেন্ট। যারা আর্মেনিয়ার এবং আজারবাইজানের সঙ্গে মধ্যস্থতার জন্য কাজ করছে।
অতিদ্রুত কারাবরাগ যুদ্ধ থামানোর আহ্বান জার্মানির
আর্মেনিয়া এবং আজারবাইজানকে অতিসত্বর নাগরনো-কারাবাখ অঞ্চলের যুদ্ধ প্রত্যাহারের আহ্বান জানিয়েছে জার্মানি। আলোচনার মাধ্যমে কেবল সংকট সমাধান হতে পারে বলে জানায় বার্লিন।
 
জার্মান পররাষ্ট্রমন্ত্রী হাইকো ম্যাস এক বিবৃতিতে বলেন, সংঘাতে জড়িত উভয়কে দ্রুত লড়াই বন্ধের আহ্বান জানাচ্ছি। বিশেষ করে শহর এবং গ্রামে গোলা হামলা বন্ধের আহ্বান জানাই। সাধারণ মানুষের হাতহতের ঘটনায় সতর্কতা উচ্চারণ করেন তিনি।
বিচ্ছিন্ন ওই অঞ্চলের সংঘাত নিরসনে আলোচনায় ফেরার আহ্বান জানান তিনি। বলেন মিনস্ক গ্রুপ সহায়তার জন্য প্রস্তুত রয়েছে।
দ্রুত সমঝোতায় ফেরার আহ্বান ইউরোপীয় ইউনিয়নের
ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল আর্মেনিয়া এবং আজারাবাইজানকে যুদ্ধ থামিয়ে পূর্বশর্ত ছাড়াই দ্রুত সমঝোতায় ফেরার আহ্বান জানিয়েছেন। এক টুইট বার্তায় মিশেল বলেন, পরবর্তী সংঘাত বন্ধে জরুরি ভিত্তিতে সামরিক কর্মকাণ্ড বন্ধ করা আবশ্যক।
ভ্যাটিকান
পোপ ফ্রান্সি জানিয়েছেন ককেশাস অঞ্চলে শান্তির জন্য তিনি প্রার্থনা করছেন। রোমান ক্যাথলিক চার্চের প্রধান বলেন, ককেশাসে শান্তি জন্য আমি প্রার্থনা করছি। বিবদমান পক্ষগুলোকে সেনাবাহিনী, অস্ত্র, ক্ষমতা ব্যবহার না করে সংকট সমাধানে সদিচ্ছা এবং ভ্রাতৃত্ববোধের ভিত্তিতে আলোচনা এবং সমঝোতার মনোভাব নিয়ে এগিয়ে আসার আহ্বান জানাই।
নাগরনো-কারাবাখ বিতর্ক:
নাগরনো-কারাবাখ পর্বত এবং ঘণবানাঞ্চলে ঘেরা একটি ভূমি। যার কর্তৃত্ব নিয়ে দীর্ঘদিন ধরে মুখোমুখি অবস্থানে আজারবাইজান এবং আর্মেনিয়া। একে কেন্দ্র করে প্রতিবেশি দু’দেশ কয়েক দশক ধরে সশস্ত্র অবস্থানে রয়েছে।
আন্তর্জাতিক আইন অনুযায়ী নাগরনো-কারাবাখ আজারবাইজানের অংশ। কিন্তু আর্মেনিয়ার আদিবাসীরা আজারবাইজানের শাসন প্রত্যাখ্যান করেছে। তারাই ওই অঞ্চলে সংখ্যাগরিষ্ঠ। ১৯৯০ সালের যুদ্ধের মাধ্যমে আজারবাইজানের সেনাবাহিনীকে হটিয়ে আর্মেনিয়ার সহায়তায় সেখানে নিজেদের মতো করে কর্মকাণ্ড পরিচালনা করছে তারা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop