স্বাস্থ্য করোনা রোধে কার্যকর রেশম কাপড়ের মাস্ক, দাবি গবেষকদের

২৬-০৯-২০২০, ২০:০৩

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
করোনা রোধে কার্যকর রেশম কাপড়ের মাস্ক, দাবি গবেষকদের
বিশ্বজুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এছাড়া বাসার বাইরে বের হলেই বাধ্যতামূলক দূরত্ব বজায় রাখার পাশাপাশি স্বাস্থ্যবিধি মানতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এমন পরিস্থিতিতে বাজারে প্রচলিত কী ধরণের মাস্ক ভাইরাস প্রতিরোধে সহায়ক, তা নিয়েও রয়েছে মানুষের মধ্যে দ্বিধা। তবে মাস্ক পরার ক্ষেত্রে সতর্ক করেছে চিকিৎসকরা। তারা বলছেন, করোনা প্রতিরোধ করা সম্ভব এরকম মাস্ক না হলে, ব্যবহার করে লাভ নেই। 
এনিয়ে রয়টার্স-কে দেওয়া সাক্ষাৎকারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ জানান, যে ক্ষেত্রে নিয়ম মেনে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব নয়, সে ক্ষেত্রে সাধারণ কাপড়ের মাস্কে করোনার সংক্রমণ রোখা যাবে না। এই পরিস্থিতিতে লাফিয়ে লাফিয়ে বেড়েছে এন৯৫ মাস্কের চাহিদা। কারণ, এটি ৯৫ শতাংশ ধূলিকণা ও জীবাণুকে নাকে-মুখে ঢোকার হাত থেকে রক্ষা করতে সক্ষম। 
তবে এই পরিস্থিতিতে ভরসা জোগালেন মার্কিন যুক্তরাষ্ট্রের সিনসিনাটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তাদের দাবি, সিল্ক বা রেশম কাপড়ে জীবাণু প্রতিরোধের ক্ষমতা সাধারণ কাপড়ের তুলনায় অনেক বেশি। তাই সিল্ক বা রেশম কাপড় দিয়ে তৈরি মাস্কে জীবাণু প্রতিরোধের ক্ষমতাও আর পাচটা সাধারণ কাপড়ের মাস্কের তুলনায় অনেক বেশি।
সিনসিনাটি বিশ্ববিদ্যালয়ের বায়োলজি বিভাগের সহকারি অধ্যাপক প্যাট্রিক গুয়েরা জানান, সিল্ক বা রেশম কাপড়ে প্রচুর পরিমাণে অ্যান্টিব্যাক্টিরিয়াল, অ্যান্টিমাইক্রোবায়াল এবং অ্যান্টিভাইরাল উপাদান মজুদ রয়েছে। কারণ, রেশম উৎপন্নকারী বিশেষ শুঁয়োপোকা তুঁত গাছের পাতা খেতে ভালবাসে। তুঁতে প্রচুর পরিমাণে তামা থাকে। ফলে স্বাভাবিক ভাবেই রেশমের গুটি বা রেশম কাপড়ের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকে।
গবেষকদের দাবি, একমাত্র সিল্কের মধ্যেই এমন উপাদান রয়েছে যা এন৯৫ মাস্কের মতোই ক্ষতিকারক ভাইরাস কণাকে প্রতিহত করতে সক্ষম। সিল্কের মাস্ক খুবই আরামদায়ক আর এতে নিশ্বাস নেওয়ার ক্ষেত্রেও কোনও সমস্যা হয় না। ফলে করোনা সংক্রমণ থেকে বাঁচতে সিল্কের মাস্ক এন৯৫ মাস্কের মতোই কার্যকর।
সূত্র- জি২৪ ঘণ্টা

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop